ঈদের আগে শ্রমিকদের বেতন-বোনাস দেওয়ার নির্দেশনা

, জাতীয়

সিনিয়র করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা | 2023-08-30 02:00:48

২০ রোজার মধ্যে দেশের পোশাক শ্রমিকসহ সব কারখানা শ্রমিকদের ঈদ বোনাসসহ চলতি মাসের অন্তত ১৫ দিনের বেতন দেওয়ার নির্দেশ দেওয়া হয়েছে।

সোমবার (১১ এপ্রিল) রাজধানীর বিজয়নগরে শ্রম ভবনের সম্মেলন কক্ষে শ্রমিকদের বেতন-বোনাস সংক্রান্ত একটি ত্রিপক্ষীয় পর্ষদ সভায় শ্রম ও কর্মসংস্থান প্রতিমন্ত্রী মুন্নুজান সুফিয়ান এ নির্দেশনা দেন।

শ্রম প্রতিমন্ত্রী বলেন, গার্মেন্টসসহ রাষ্ট্রায়ত্ব, বেসরকারি, প্রাতিষ্ঠানিক-অপ্রাতিষ্ঠানিক সকল খাতের শ্রমিকদের ঈদের বোনাস, চলতি (এপ্রিল) মাসের অন্তত ১৫ বেতন এবং যদি বকেয়া থাকে তা সহ ঈদের ছুটির আগেই দিয়েদেবেন।

তিনি বলেন, শ্রমিকদের ঈদের ছুটি সরকারি ছুটির সঙ্গে মিলিয়ে দিতে হবে। তবে জরুরি রফতানির প্রয়োজনে শ্রমিকদের সঙ্গে আলোচনা সাপেক্ষে ছুটি এদিক ওদিক করতে পারবেন। তিনি আরও বলেন, শ্রমঘন এলাকায় শ্রমিকদের বেতন-বোনাস প্রদানের সুবিধার্থে ছুটির দিনেও ব্যাংক খোলা রাখার বিষয়ে বাংলাদেশ ব্যাংকের গভর্নর বরাবরে পত্র দেওয়া হবে। শ্রমিকরা যাতে ঈদের ছুটিতে ভালোভাবে, নির্বিঘ্নে ঈদে যাতায়াত করতে পারেন সেজন্য সংশ্লিষ্টদের ব্যবস্থা গ্রহণ করতে হবে।

মন্ত্রণালয়ের সচিব মো. এহছানে এলাহী, অতিরিক্ত সচিব জেবুন্নেছা করিম, বাণিজ্য মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব নুসরাত জাবীন বানু, কলকারখানা ও প্রতিষ্ঠান পরিদর্শন অধিদফতরের মহাপরিদর্শক মো. নাসির উদ্দীন আহমেদ, শ্রম অধিদফতরের মহাপরিচালক খালেদ মামুন চৌধুরী, বাংলাদেশ এমপ্লারয়ার্স ফেডারেশনের ভাইস প্রেসিডেন্ট সুসমিতা আনিস, বিজিএমইএ এর ভাইস প্রেসিডেন্ট মো. নাসির উদ্দিন, পরিচালক হারুন উর রশীদ, জতীয় শ্রমিক লীগের সভাপতি নুর কুতুব আলম মান্নানসহ বিভিন্ন মন্ত্রণালয়, শিল্প পুলিশ, সংস্থার ঊর্ধ্বতন কর্মকর্তা এবং গার্মেন্টসসহ বিভিন্ন শ্রমিক সংগঠনের নেতৃবৃন্দ সভায় উপস্থিত ছিলেন।

এ সম্পর্কিত আরও খবর