ঘরমুখো মানুষের ঢল পাটুরিয়া ঘাটে

, জাতীয়

খন্দকার সুজন হোসেন, স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, মানিকগঞ্জ | 2023-08-25 00:25:49

রাজধানী ঢাকা থেকে দক্ষিণ-পশ্চিমাঞ্চলের প্রায় ২১টি জেলায় যোগাযোগের অন্যতম মাধ্যম পাটুরিয়া-দৌলতদিয়া নৌ-রুট। ঈদের বাকী আর মাত্র ২/৩ দিন। ঈদের আনন্দ প্রিয়জনের সঙ্গে উপভোগ করতে ঘরমুখো মানুষের ঢল নেমেছে পাটুরিয়া ফেরিঘাট ও লঞ্চঘাট এলাকায়।

নৌ-রুট পারাপারের অপেক্ষায় থাকা যাত্রীবাহী বাসের চাপ কিছুটা কম হলেও চাপ রয়েছে ব্যক্তিগত ছোট গাড়ি ও লঞ্চ পারাপারের যাত্রীদের। ভোর থেকেই লঞ্চঘাট এলাকায় উপচে পড়া ভিড় লক্ষ্য করা যায় সরেজমিনে। পাটুরিয়া ফেরিঘাট এলাকায় পর্যাপ্ত ফেরি ও লঞ্চের ব্যবস্থা থাকায় ভোগান্তিবিহীন নৌ-রুট পারাপার হচ্ছে ঘরমুখো যাত্রীরা।

ছবি: বার্তা২৪.কম

মাগুড়ামুখী যাত্রী আফরোজা মিম বলেন, গ্রামের উদ্দেশ্যে ভোরে রওনা হয়েছেন গাজীপুর থেকে। মহাসড়কে তেমন কোন ভোগান্তি না থাকায় দ্রুত সময়েই এসে পৌঁছেছেন পাটুরিয়া ঘাট এলাকায়। তবে লঞ্চঘাটের প্রায় এক কিলোমিটার আগেই বাস থেকে যাত্রীদের নামিয়ে দেওয়ায় লঞ্চঘাট পর্যন্ত হেঁটে আসতে কিছুটা কষ্ট হয়েছে বলে মন্তব্য করেন তিনি।

রাজবাড়ীর পাংশা উপজেলার ব্যবসায়ী মফিজুর রহমান বলেন, গাবতলী থেকে ছেলের বউ ও নাতি-নাতনীদের নিয়ে ভোরে রওনা হয়ে সকাল সাড়ে ৮টার দিকে ঘাট এলাকায় এসে পৌঁছান তিনি। লঞ্চঘাট এলাকায় যাত্রীদের উপচে পড়া ভিড় থাকলেও আইন-শৃঙ্খলা বাহিনী তৎপর থাকায় স্বাভাবিকভাবেই লঞ্চে উঠতে পেরেছেন তিনি। লঞ্চে ভাড়াও অন্যান্য সময়ের মতোই রয়েছে বলে জানান তিনি।

ছবি: বার্তা২৪.কম

ঘরমুখো যাত্রীদের বিষয়ে জানতে চাইলে বরংগাইল হাইওয়ে পুলিশের ইনচার্জ জাকির হোসেন বলেন, ভোর থেকেই ঘাট এলাকায় ঘরমুখো মানুষের চাপ রয়েছে। ঘরমুখো যাত্রীদের নিরাপদে নৌ-রুট পারাপারের জন্য পর্যাপ্ত লঞ্চ ও ফেরি রয়েছে। যে কারণে নৌরুট পারাপারের কোন ভোগান্তি নেই বলে জানান তিনি।

পাটুরিয়া লঞ্চঘাট সুপারভাইজার পান্না লাল নন্দী বলেন, পাটুরিয়া-দৌলতদিয়া নৌ-রুটে ছোট-বড় মিলে মোট ২০টি লঞ্চ চলছে। যাত্রীদের উপচে পড়া ভিড় রয়েছে লঞ্চঘাটে। দৌলতদিয়া ঘাটে ঈদ যাত্রী নামিয়ে খালি লঞ্চ আসছে পাটুরিয়া ঘাটে। যে কারণে লঞ্চের স্বল্পতা নেই।

ছবি: বার্তা২৪.কম

 

এ সম্পর্কিত আরও খবর