স্বস্তির ঈদযাত্রা, নির্ধারিত সময়ে মিলছে বাস

, জাতীয়

সেরাজুল ইসলাম সিরাজ, স্পেশাল করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-08-25 10:29:24

শনিবার (৩০ এপ্রিল) সকালের দূরপাল্লার বাসগুলো নির্ধারিত সময়েই ছেড়ে যাচ্ছে। ঈদের আগে নির্ধারিত সময়ে বাস পাওয়ায় স্বস্তি প্রকাশ করেছেন যাত্রীরা।

এসআর পরিবহনের জয়পুরহাটগামী কোচের যাত্রী নজরুল ইসলাম বাতা২৪.কমকে বলেন, নির্ধারিত সময়ে বাস পাবো আশা করা ছেড়েই দিয়েছিলাম। তারপরও যথা সময়ে আসতে হয় তাই এসেছি। বাসা থেকে বের হতে কিছুটা বিলম্ব হয় তবে মোহাম্মদপুর থেকে আসার সময় রাস্তা ফাঁকা পেয়ে মোটামুটি সময়েই হাজির হয়েছি।

পাঁচ মিনিট দেরি হয় পৌঁছতে, এসে দেখি বাস দাঁড়িয়ে আছে অন্যান্য যাত্রীরা উঠছে। বাসের সামনে জয়পুরহাট লেখা তারপরও দ্বিধায় ছিলাম। পরে হেলপারকে জিজ্ঞেস করে নিশ্চিত হই। এখন ভালভাবে পৌঁছাতে পারলে শান্তি।

এক প্রশ্নের জবাবে বলেন, এখন আর আশা করি না, তাই হতাশ হই না। আগে যখন ফেরিতে পার হতে হতো তখন নানা দুর্ভোগ হতো। বঙ্গবন্ধু যমুনা সেতু চালু হওয়ার পর মনে করেছিলাম এবার বুঝি দুঃখের অবসান হল। কিন্তু কপালে সুখ বেশিদিন টিকল না। সাভার, নবীনগর, আশুলিয়ায় জট তৈরি হতে থাকল, এরপর যখন ফোর লেন হল, তখন এদিকে জট কমে গেলো, টাঙ্গাইল ও সেতুর টোল প্লাজায় দুর্ভোগ শুরু। এখন এলেঙ্গা, সিরাজগঞ্জে ঘণ্টার পর ঘণ্টা আটকে থাকতে হয়। এখন বলা হচ্ছে টাঙ্গাইল-রংপুর ফোরলেন হলে যানজট থাকবে না। পরিস্থিতি কিন্তু তা বলে, ময়মনসিংহ ফোর লেন হয়েছে অবস্থার তেমন উন্নতি হয়নি। সবার আগে প্রয়োজন শৃঙ্খলা ও আইনের কঠোর প্রয়োগ।

রাস্তায় জটের কারণে কয়েক বছর ধরে বাসের সূচি লণ্ডভণ্ড হয়ে যাওয়া নিয়তিতে পরিণত হয়েছিল। যানজটের কারণে নির্ধারিত সময়ে যাত্রী পৌঁছে দিয়ে ফিরতে পারেনি বাসগুলো। এমন সময় গেছে ৩০ ঘণ্টা পযন্ত বিলম্বে বাস ছেড়ে গেছে। ২০১৯ সালে বিলম্ব করতে করতে শেষ দিকের বাসগুলোর যাত্রা বাতিল করা হয়।

এবার অনেক শঙ্কা প্রকাশ করা হলেও এখন পর্যন্ত তুলনামূলক স্বস্তিতে বাড়ি ফিরতে পারছে লোকজন। এবার স্বস্তির পেছনে মূল কারণ হিসেবে মনে করা হচ্ছে লম্বা ছুটিকে। অতীতে শেষ তিন তিনে চাপ হতো, এবার ২৭ রমজানের ছুটির সঙ্গে শনিবার পড়ে যাওয়ায় অনেকেই বৃহস্পতিবার ঢাকা ছেড়েছে। ২৮ রমজানের একদিনের চাপ এবার তিন দিনে ভাগ হয়ে গেছে।

শ্যামলী এনআর পরিবহনের কাউন্টার ম্যানেজার জসিম উদ্দিন জীবন বার্তা২৪.কমকে বলেন, এখন পর্যন্ত রাস্তার অবস্থা ভাল রয়েছে। শুধু টোল প্লাজায় কিছুটা জট হচ্ছে। সব গাড়ি নির্ধারিত সময়ে ছাড়ছে।

কল্যাণপুরে কাউন্টারগুলোতে কথা বলে জানা গেছে, কিছু টিকিট এখন বেচাকেনা হচ্ছে। কেউ কেউ টিকিট ফেরত দিচ্ছে, আবার পেছনের দু'চারটি টিকিট আগে থেকেই অবিক্রীত রয়ে গেছে সেগুলো বিক্রি করা হচ্ছে।

এ সম্পর্কিত আরও খবর