শহরের ৩৯% গ্রামের ৪২% পরিবার স্বাস্থ্যসম্মত খাবার কিনতে অসমর্থ

, জাতীয়

ঢাবি করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা | 2023-09-01 01:28:14

বাংলাদেশে শহরের শতাংশ ও গ্রামের ৪২ শতাংশ পরিবারের হেলদি ডায়েট বা স্বাস্থ্যসম্মত খাবার কেনার সক্ষমতা নেই; সেই সঙ্গে জলবায়ু পরিবর্তনের ঝুঁকিতে থাকা খুলনা বিভাগের মানুষের সক্ষমতা সবচেয়ে কম। এমন তথ্য উঠে এসেছে ঢাকা বিশ্ববিদ্যালয়ের পুষ্টি ও খাদ্য বিজ্ঞান ইনস্টিটিউট এবং স্বাস্থ্য অর্থনীতি ইনস্টিটিউটের যৌথ গবেষণায়।

ইউরোপীয় ইউনিয়ন, জাতিসংঘের খাদ্য ও কৃষি সংস্থা এবং সরকারের খাদ্য মন্ত্রণালয়ের আর্থিক ও কারিগরি সহায়তায় গবেষণাটি শিগগিরই আনুষ্ঠানিকভাবে প্রকাশ করা হবে।

খুলনা বিভাগের ৬৬ শতাংশ পরিবারের স্বাস্থ্যসম্মত খাবার কেনার সামর্থ্য নেই। সে সামর্থ্য আছে মাত্র ৩৪ শতাংশ পরিবারের। চট্টগ্রাম বিভাগের অবস্থা তুলনামূলক ভালো। এ বিভাগের ৭৫ শতাংশ পরিবারের স্বাস্থ্যসম্মত খাবার কেনার সামর্থ্য আছে। ৬৪ জেলার মধ্যে সামর্থ্যরে দিক দিয়ে দেশের সবচেয়ে ভালো অবস্থানে কক্সবাজার জেলা।

এ জেলার ৯১ শতাংশ পরিবারের স্বাস্থ্যসম্মত খাবার কেনার সামর্থ্য আছে। অন্যদিকে সবচেয়ে খারাপ পরিস্থিতি মেহেরপুরের। দেশের দক্ষিণ-পশ্চিমাঞ্চলের এ জেলার ৭৬ শতাংশ পরিবারের স্বাস্থ্যসম্মত খাবার কেনার সামর্থ্য নেই।

গবেষণায় দেশের খাদ্যপণ্যের মূল্য তালিকা বিশ্লেষণ করে দেখা গেছে, একজন প্রাপ্তবয়স্ক মানুষের হেলদি ডায়েটের জন্য ৮৩ টাকার প্রয়োজন হয়। গবেষণায় ভাতভিত্তিক খাদ্যাভ্যাস থেকে বের হতে দেশব্যাপী ব্যাপকহারে পুষ্টি শিক্ষা কর্মসূচি চালানোর সুপারিশ করা হয়েছে।

প্রধান গবেষক এবং পুষ্টি ও খাদ্য বিজ্ঞান ইনস্টিটিউটের অধ্যাপক ড. নাজমা শাহীন বার্তা২৪.কম’কে বলেন, ডিজাইরেবল ডায়েটারি গাইডলাইন-২০২০ অনুযায়ী ফুড পিরামিড বিশ্লেষণে স্বাস্থ্যসম্মত খাবার বা হেলদি ডায়েট হিসেবে যে খাবার আন্ডার নিউট্রেশন এবং ওভার নিউট্রেশন প্রতিরোধ করতে পারে তা বুঝিয়েছি। দেখা যাচ্ছে পরিবারগুলো ভাতে বা অধিক শক্তি জোগায় এমন খাবারে বেশি ব্যয় করছে। দুধ বা প্রাণিজ আমিষের জন্য কম খরচ করছে। ফল খায় না।

হেলদি ডায়েট নিশ্চিত করতে খাদ্যাভ্যাসে পুনর্বিন্যাস আনার পরামর্শে অধ্যাপক নাজমা শাহীন বলেন, মূল্য তালিকা অনুযায়ী সবচেয়ে ন্যূনতম দামে যেসব খাবার পাওয়া গিয়েছিল, স্বাস্থ্যসম্মত খাবারের বিষয়টি মাথায় রেখে সেগুলোর সমন্বয়ে ‘ফুড বাস্কেট’ তৈরি করা হয়েছে।

এ সম্পর্কিত আরও খবর