নির্ধারিত দামের চেয়ে বেশি দামে ভোজ্যতেল বিক্রি, লাখ টাকা জরিমানা

, জাতীয়

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, রংপুর | 2023-09-01 05:49:02

সরকার নির্ধারিত মূল্যের চেয়ে লিটারে তিন টাকা বেশি দামে ভোজ্যতেল বিক্রি করার অভিযোগে রংপুরে দুই প্রতিষ্ঠানকে এক লাখ টাকা জরিমানা করেছে ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদফতর। এ সময় প্রতিষ্ঠান দুটির গোডাউনে মজুত রাখা ৫১ হাজার ২০৪ লিটার তেল জব্দ করে তা সরকার নির্ধারিত পাইকারি মূল্যে বিক্রির নির্দেশ দেওয়া হয়।

বুধবার (১১ মে) দুপুরে নগরীর সেনপাড়া এলাকায় কালেক্টরেট স্কুল সংলগ্ন জে পাল কোম্পানি ও এসএস ট্রেডার্সের গোডাউনে এ অভিযান পরিচালনা করা হয়। অভিযানে নেতৃত্ব দেন রংপুর জেলা ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদফতরের সহকারী পরিচালক আফসানা পারভীন। এ সময় গোডাউন মালিকদের সতর্ক করা হয়েছে।

ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদফতর সূত্র জানায়, সরকারিভাবে খোলা সয়াবিন তেল ১৮০ টাকা লিটার বিক্রির নির্দেশনা দেয়া হলেও জে পাল কোম্পানির মালিক বিশ্বজিৎ পাল পাইকারিতে ১৮৩ টাকা লিটার বিক্রি করেছেন। এছাড়া এসএস ট্রেডার্স কোনো বিক্রির রসিদ দেখাতে পারেনি। অতিরিক্ত দামে তেল বিক্রির কারণে খুচরা পর্যায়ে সাধারণ ভোক্তাদের কাছে তেলের দাম ২২০ টাকা পর্যন্ত বিক্রি হচ্ছে।

গোপন সংবাদের ভিত্তিতে অভিযান চালিয়ে জে পাল কোম্পানির গোডাউনে ১৬০০ লিটার সয়াবিন এবং ৯১০০ লিটার পাম্প ও সুপার তেল এবং এসএস ট্রেডার্সের গোডাউনে ১৩ হাজার লিটার সয়াবিন ও ৩৭ হাজার লিটার পাম্পওয়েলসহ প্রায় ৫২ হাজার লিটার তেল মজুত পাওয়া যায়।

এ কারণে ওই দুই প্রতিষ্ঠান মালিকের ৫০ হাজার টাকা করে একলাখ টাকা জরিমানা আদায় করা হয়। এছাড়া মজুতকৃত তেল ন্যায্য মূল্যে বিক্রির জন্য প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের নির্দেশনা দেয়া হয়।

রংপুর জেলা ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদফতরের সহকারী পরিচালক আফসানা পারভীন বলেন, সয়াবিন তেল নিয়ে চলমান সংকটে গত কয়েকদিনে রংপুরে প্রায় ৬৫ হাজার লিটার তেল বিভিন্ন গোডাউন থেকে উদ্ধার করে ন্যায্য মূল্যে বিক্রির ব্যবস্থা করা হয়। তেল মজুতকারীদের বিরুদ্ধে অভিযান অব্যাহত থাকবে বলেও জানান তিনি।

এ সম্পর্কিত আরও খবর