সত্যজিৎ রায়ের বাড়িতে চলছে জমজমাট বৈশাখী মেলা

, জাতীয়

উপজেলা করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, কটিয়াদী (কিশোরগঞ্জ) | 2023-08-29 03:48:54

কিশোরগঞ্জের কটিয়াদী উপজেলার মসূয়া গ্রামে অস্কার বিজয়ী চলচ্চিত্রকার সত্যজিৎ রায়ের পৈতৃক বাড়ি প্রাঙ্গণে বৈশাখী মেলা চলছে। ১১ মে বুধবার থেকে শুরু হওয়া এই মেলা ৫ দিন চলবে।

বৈরী আবহাওয়ার মধ্যেই জমজমাট মেলা চলছে। মেলা উপলক্ষে বিভিন্ন স্থান থেকে নানান রকম দোকান নিয়ে এসেছেন ব্যাবসায়ীরা। নাগরদোলায় চড়ে আনন্দ উপভোগ করছে মেলায় আগতরা।  

জানা যায়, সত্যজিৎ রায়ের পূর্ব পুরুষ জমিদার হরি কিশোর রায় চৌধুরী কাল ভৈরবী পূজা উপলক্ষে এ মেলার প্রচলন শুরু করেন। সেই থেকে প্রতি বছর বৈশাখ মাসের শেষ বুধবার এ মেলা শুরু হয়।

মসূয়া গ্রামের এই বাড়িতে ১৮৬০ সালে জন্ম গ্রহণ করেন সত্যজিৎ রায়ের পিতামহ প্রখ্যাত শিশু সাহিত্যিক উপেন্দ্র কিশোর রায় চৌধুরী। ১৮৮৭ সালে জন্ম গ্রহণ করেন সত্যজিৎ রায়ের পিতা ছড়াকার সুকুমার রায়। দেশ বিভাগের পূর্বে উপেন্দ্র কিশোর রায় চৌধুরী সপরিবারে কলকাতা চলে যান। বর্তমানে বাড়িটি প্রত্নতত্ত্ব অধিদপ্তরের অধীনে রয়েছে।

ইতোমধ্যে প্রত্নতত্ত্ব অধিদপ্তর কর্তৃক পুরাকীর্তি হিসেবে জমিদার বাড়িটি সংরক্ষিত করে গত ১ মে একটি নোটিশ বোর্ড ও একটি হিস্টোরি বোর্ড সাটানো হয়। গত বছরের (২৯ ডিসেম্বর) সত্যজিৎ রায়ের পৈতৃক বাড়িটি পরিদর্শনে করেন সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী কে এম খালিদ। পরিদর্শনে মন্ত্রী অস্কার বিজয়ী চলচ্চিত্রকার সত্যজিৎ রায়ের বাবা শিশু সাহিত্যিক ও জমিদার সুকুমার রায়ের পরিত্যক্ত বাড়ি রক্ষার জন্য প্রত্নতত্ত্ব অধিদপ্তরকে নির্দেশ দেন।

মেলা উপলক্ষে দেশের বিভিন্ন অঞ্চল থেকে কবি, সাহিত্যিক ও বহু দর্শনার্থীর আগমন ঘটে থাকে। গ্রাম বাংলার লোকজ সংস্কৃতিকে তুলে ধরতে মেলায় নানা ধরনের স্টল দিয়েছে বিভিন্ন দোকানিরা। এ মেলাকে ঘিরে আশেপাশের বেশ কয়েকটি গ্রামে এখন উৎসবের আমেজ।

এ সম্পর্কিত আরও খবর