বেনাপোল বন্দর দিয়ে গম আমদানি বন্ধ করলো ভারত

, জাতীয়

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, বেনাপোল (যশোর) | 2023-09-01 05:44:22

গমের দেশীয় বাজার দর স্থিতিশীল রাখতে ভারত সরকারের নিষেধাজ্ঞায় বেনাপোল বন্দর দিয়ে গম আমদানি বন্ধ রয়েছে।

শনিবার (১৪ মে) সকাল থেকে গমের কোন নতুন চালান পরিবহনকারী কার্গোরেল বেনাপোল বন্দরে প্রবেশ করেনি।

এর আগে শুক্রবার (১৩ মে) গম রফতানির উপর নিষেধাজ্ঞা দেয় ভারতের বাণিজ্য মন্ত্রণালয়। তবে যেসব রফতানি চালানের ক্রেডিট লেটার বিজ্ঞপ্তির আগে ইস্যু করা হয়েছে সেসব চালানের গম বন্দরে প্রবেশ করবে বলে জানা গেছে।

জানা যায়, ভারত বিশ্বের দ্বিতীয় বৃহত্তম গম উৎপাদনকারী হলেও রপ্তানিতে তাদের অংশ মাত্র এক শতাংশের মতো। পরিমাণ ও মূল্য উভয় দিক থেকে ভারতীয় গমের সবচেয়ে বড় ক্রেতা বাংলাদেশ।

২০২০-২১ অর্থবছরে ৫৪ শতাংশ ভারতীয় গম এসেছে বাংলাদেশে। ওই বছর ভারতীয় গমের শীর্ষ ১০ ক্রেতা ছিল বাংলাদেশ, নেপাল, সংযুক্ত আরব আমিরাত, শ্রীলঙ্কা, ইয়েমেন, আফগানিস্তান, কাতার, ইন্দোনেশিয়া, ওমান ও মালয়েশিয়া।

বেনাপোল বন্দর দিয়ে গম আমদানিকারক প্রতিষ্ঠান নিউ হোপ ফিড এন্ড মিলসের প্রতিনিধি আজিজ জানিয়েছেন, ভারত সরকারের নিষেধাজ্ঞায় নতুন করে আর গম আমদানি সম্ভব হচ্ছে না। তবে এ নিষেধাজ্ঞা কতদিন পর্যন্ত কার্যকর থাকবে তা বলা যাচ্ছে না।

বেনাপোল রেলস্টেশন মাস্টার সাইদুর রহমান জানান, বেনাপোল বন্দর দিয়ে প্রচুর পরিমাণে গম আমদানি হয়। তবে নতুন করে আমদানি হচ্ছে না। আমদানিকারকরা জানিয়েছে ভারত নতুন করে গম রফতানি বন্ধ করায় তারা ক্রয় করতে পারছে না।

এ সম্পর্কিত আরও খবর