আট বছর পর হচ্ছে প্রাথমিকে স্টুডেন্টস কাউন্সিল নির্বাচন

, জাতীয়

সিনিয়র করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা | 2023-08-25 10:05:58

আট বছর নানা জটিলতার কারণে বন্ধ থাকা সরকারি প্রাথমিক বিদ্যালয়গুলোতে স্টুডেন্টস কাউন্সিল গঠনের উদ্যোগ নেওয়া হয়েছে। আগামী ২ জুন সারাদেশের সব প্রাথমিক বিদ্যালয়ে স্টুডেন্টস কাউন্সিল নির্বাচন অনুষ্ঠিত হবে।

প্রাথমিক শিক্ষা অধিদফতরের মহাপরিচালক আলমগীর মুহম্মদ মনসুরুল আলম বলেন, শিক্ষার্থীদের গণতান্ত্রিক মন-মানসিকতা তৈরি করতে স্টুডেন্টস কাউন্সিল গঠন করার উদ্যোগ নেওয়া হয়েছে। দেশের প্রতিটি বিদ্যালয় একটি কাউন্সিল গঠন করা হবে।

প্রাথমিক শিক্ষা অধিদফতর সূত্রে জানা গেছে, সহকারী উপজেলা/থানা শিক্ষা কর্মকর্তা এ বিষয়ে প্রতিষ্ঠান প্রধানদের অবহিত করবেন। শিক্ষক, অভিভাবক ও ছাত্রছাত্রীদের নিয়ে অবহিতকরণ সভাও অনুষ্ঠিত হবে। এরপর আগামী ২২ মে নিয়োগ করা হবে নির্বাচন কমিশনার। পরদিন ২৩ মে ভোটার তালিকা প্রকাশ ও নির্বাচনের তফসিল ঘোষণা করা হবে।

অধিদফতর জানায়, আগামী ২৪ মে মনোনয়ন আহ্বান, ২৮ মে জমা নেওয়া হবে। পরদিন ২৯ মে মনোনয়নপত্র বাছাই করে বৈধ প্রার্থীর তালিকা প্রকাশ করা হবে। আগামী ৩০ মে মনোনয়ন প্রত্যাহার এবং চূড়ান্ত প্রার্থীর তালিকা প্রকাশ করা হবে। আর ২ জুন সকাল ৯টা থেকে দুপুর ১টা পর্যন্ত ভোট শেষে ফল ঘোষণা করা হবে।

সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, ২০১০ সালে প্রথম স্টুডেন্টস কাউন্সিল নির্বাচন শুরু হয়। কিন্তু ২০১৩ সালের পর নানা জটিলতায় তা আর সম্ভব হয়নি।

এ সম্পর্কিত আরও খবর