নর্থ সাউথের বিলাসবহুল ১০ গাড়ি বিক্রির নির্দেশ

, জাতীয়

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা | 2023-08-28 08:29:07

নর্থ সাউথ বিশ্ববিদ্যালয়ের (এনএসইউ) বিলাসবহুল ১০ গাড়ি বিক্রি করে বিশ্ববিদ্যালয়ের তহবিলে জমা দেওয়ার নির্দেশ দিয়েছে শিক্ষা মন্ত্রণালয়। বিলাসবহুল এসব গাড়ির প্রতিটির মূল্য প্রায় তিন কোটি। শুধু একটি গাড়ির মূল্য এক কোটি ১০ লাখ টাকা।

মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগ থেকে মঙ্গলবার (১৭ মে) বিশ্ববিদ্যালয়টির ভিসিকে নির্দেশনা দিয়ে চিঠি পাঠানো হয়েছে।

নির্দেশনায় বলা হয়, বেসরকারি বিশ্ববিদ্যালয় আইন, ২০১০ এর ধারা ৪৪ (১) অনুযায়ী প্রত্যেক বেসরকারি বিশ্ববিদ্যালয়ে একটি সাধারণ তহবিল থাকবে এবং ৪৪ (৭) ধারা অনুযায়ী সাধারণ তহবিলের অর্থ উক্ত বিশ্ববিদ্যালয়ের প্রয়োজনীয় ব্যয় ব্যতীত অন্য কোনো উদ্দ্যেশে ব্যয় করা যাবে না।

কিন্তু নর্থ সাউথ বিশ্ববিদ্যালয় শিক্ষা ও গবেষণা উন্নয়ন খাতে প্রয়োজনীয় ব্যয় না করে ২০১৯ সালের জানুয়ারি থেকে ২০২২ জানুয়ারি পর্যন্ত মোট ১২টি গাড়ি ক্রয় করে। যার মধ্যে ১০টি বিলাসবহুল গাড়িই বিশ্ববিদ্যালয়ের শিক্ষা ও গবেষণা উন্নয়নের সঙ্গে কোনোভাবেই সম্পৃক্ত নয়।

মন্ত্রণালয়ের নির্দেশনায় আরও বলা হয়েছে, বেসরকারি বিশ্ববিদ্যালয় আইন, ২০১০ এর ৪৬ (৬) ধারা অনুযায়ী সরকার ও কমিশন সংশ্লিষ্ট বিশ্ববিদ্যালয়ের আর্থিক ও প্রশাসনিক স্বচ্ছতা ও শৃঙ্খলা নিশ্চিতকরণ এবং শিক্ষার মান উন্নয়নের জন্য যেরূপ উপযুক্ত বিবেচনা করবে সেরূপ ব্যবস্থা গ্রহণের জন্য প্রয়োজনীয় নির্দেশ প্রদান করতে পারবে এবং উক্ত বিশ্ববিদ্যালয় উক্ত নির্দেশ অনুযায়ী উপযুক্ত ব্যবস্থা গ্রহণ করবে।

শিক্ষা মন্ত্রণালয় নির্দেশনা দিয়েছে, ২০১৯ সালে জানুয়ারি থেকে ২০২২ সালের জানুয়ারি পর্যন্ত কেনা ওই ১২টি গাড়ির মধ্যে ১০টি বিলাসবহুল গাড়ি খোলা দরপত্রের মাধ্যমে বিক্রয় করতে হবে। বিক্রয়কৃত অর্থ বিশ্ববিদ্যালয়ের শিক্ষা ও গবেষণা উন্নয়নে ব্যয়ের লক্ষ্যে বেসরকারি বিশ্ববিদ্যালয় আইন, ২০১০ এর ধারা ৪৪ (১) অনুযায়ী বিশ্ববিদ্যালয়ের সাধারণ তহবিলে জমা দিয়ে মন্ত্রণালয়ের বেসরকারি বিশ্ববিদ্যালয় শাখা ও বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন-কে জরুরি ভিত্তিতে অবহিত করার জন্য নির্দেশ দেওয়া হয়েছে।

গাড়িগুলোর মধ্যে বিভিন্ন মডেলের ৯টি হার্ড জিপ এবং এবিটি কার (স্যালুন) মার্সিডিজ বেঞ্জ রয়েছে।

এ সম্পর্কিত আরও খবর