যুক্তরাষ্ট্রের উদ্বেগ নিয়ে কাজ করছে বাংলাদেশ: পররাষ্ট্র সচিব

, জাতীয়

স্পেশাল করেসপন্ডেন্ট , বার্তা২৪.কম, ঢাকা | 2023-08-31 00:18:14

 
 
পররাষ্ট্র সচিব মাসুদ বিন মোমেন বলেন, বাংলাদেশের শ্রমখাতের মান ও অধিকার নিয়ে যুক্তরাষ্ট্রের উদ্বেগ রয়েছে। শ্রম অধিকার ইস্যুতে যুক্তরাষ্ট্রের উদ্বেগ নিয়ে কাজ করছে বাংলাদেশ। এ লক্ষ্যে স্বরাষ্ট্র, শ্রম, আইন ও পররাষ্ট্র মন্ত্রণালয় একযোগে কাজ করছে।
 
বুধবার (১৮ মে) পররাষ্ট্র মন্ত্রণালয়ে সাংবাদিকদের প্রশ্নের জবাবে এ তথ্য জানান পররাষ্ট্র সচিব। তার আগে ঢাকায় নিযুক্ত মার্কিন রাষ্ট্রদূত পিটার হাসের সঙ্গে বৈঠক করেন তিনি।
 
বাংলাদেশের শ্রম মান উন্নত না হলে যুক্তরাষ্ট্রের উন্নয়ন বিষয়ক আর্থিক সহায়তা সংস্থার (ডিএফসি) তহবিল থেকে অর্থ পাবে বলে আগেই জানিয়ে দিয়েছিলো যুক্তরাষ্ট্র।
 
এ প্রসঙ্গে পররাষ্ট্র সচিব বলেন, যুক্তরাষ্ট্রের ডিএফসি তহবিল থেকে অর্থ না পেলেও বাংলাদেশের অসুবিধা হচ্ছে না। আগামী জুনে ওয়াশিংটনে বাংলাদেশ-যুক্তরাষ্ট্র অর্থনৈতিক সংলাপে শ্রম অধিকারের বিষয়টি গুরুত্ব পাবে। সেখানে আমরা আমাদের অবস্থান তুলে ধরবো ।
 
পররাষ্ট্র সচিব বলেন, বৈঠকে মার্কিন রাষ্ট্রদূত উভয় দেশের মধ্যে অমীমাংসিত চ্যালেঞ্জ গুলোর পর্যালোচনা করার জন্য একটি মেকানিজম কারার প্রস্তাব দিয়েছে। আমি নীতিগতভাবে কোন সমস্যা দেখি না। শুধুমাত্র সংলাপ করে গেলাম কিন্তু এর ফলাফল কি আসছে সেটিও সময় সময় দেখা দরকার।
 
তিনি বলেন, এ ধরনের মেকানিজম অনেক দেশের সঙ্গে আমাদের আছে। জাপানের সঙ্গে আছে, ভারতের সঙ্গে আছে। অর্থনৈতিক সম্পর্ক বিভাগের সঙ্গে লাইন অফ ক্রেডিট নিয়ে ভারত নিয়মিত বৈঠক করে থাকে। সবকিছু ঠিক থাকলে যুক্তরাষ্ট্রের সঙ্গে আগামী জুলাই থেকে এটি চালু হবে।

এ সম্পর্কিত আরও খবর