ডা. মিলনের প্রতি আ'লীগের শ্রদ্ধা নিবেদন

বিবিধ, জাতীয়

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম  | 2023-09-01 20:13:10

স্বৈরাচারবিরোধী আন্দোলনে নিহত ডা. শামসুল আলম খান মিলনের প্রতি শ্রদ্ধা নিবেদন করেছে আওয়ামী লীগ।

মঙ্গলবার (২৭ নভেম্বর) রাজধানীর ঢাকা মেডিকেল কলেজস্থ ডা. মিলনের সমাধিতে শ্রদ্ধা জানান দলটির নেতাকর্মীরা। এরপর ঢাকা বিশ্ববিদ্যালয়ের টিএসসির মোড়ে মিলন স্মৃতিস্তম্ভে পুষ্পমাল্য অর্পণ করেন।

১৯৯০ সালে আজকের দিনে তৎকালীন স্বৈরশাসক এরশাদের পতন আন্দোলনের চূড়ান্ত পর্যায়ে ঢাকা বিশ্ববিদ্যালয়ের টিএসসির মোড়ে পুলিশের গুলিতে নিহত হন ডা. মিলন।

তিনি জাতীয় সমাজতান্ত্রিক দল (জাসদ) নেতা ও তৎকালীন বাংলাদেশ মেডিকেল অ্যাসোসিয়েশনের (বিএমএ) যুগ্ম মহাসচিব ছিলেন।

মিলন হত্যার পর এরশাদ বিরোধী আন্দোলন গণবিক্ষোভে রূপ নেয়। ফলে এরশাদের পতন নিশ্চিত হয়েছে। মিলন নিহত হওয়ার দিনটিকে 'মিলন দিবস' হিসেবে পালন করে আসছে তার দল জাসদসহ বিভিন্ন রাজনৈতিক ও সামাজিক-সাংস্কৃতিক দল।

মিলনের প্রতি শ্রদ্ধা জানিয়ে আওয়ামী লীগের যুগ্ম সাধারন সম্পাদক আবদুর রহমান বলেন, ডা. মিলনের রক্ত দানের মধ্যদিয়ে স্বৈরশাসক পতনের চূড়ান্ত আন্দোলনের সূচনা করেছিল। তার মৃত্যুর মাত্র এক সপ্তাহের মধ্যেই পদত্যাগ করতে বাধ্য হয়েছিলেন এরশাদ।

যে চেতনা ধারণ করে ডা. মিলন প্রাণ দিয়েছিল, আগামী প্রজন্মকে সেই চেতনায় অসম্প্রদায়িক বাংলাদেশ বিনির্মাণে কাজ করে যেতে হবে বলেও জানান আওয়ামী লীগের এই নেতা।

এ সময় আওয়ামী লীগের বিজ্ঞান ও প্রযুক্তি সম্পাদক আব্দুস সবুর, কৃষি ও সমবায় সম্পাদক ফরিদুন্নাহার লাইলী, শিক্ষা ও মানব সম্পদ বিষয়ক সম্পাদক সামসুন্নাহার চাপা, তথ্য ও গবেষণা সম্পাদক আফজাল হোসেন, উপ দপ্তর সম্পাদক বিপ্লব বড়ুয়া, কেন্দ্রীয় সদস্য এস এম কামাল হোসেন, আনোয়ার হোসেন, মহানগর দক্ষিন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক শাহে আলম মুরাদ উপস্থিত ছিলেন।

এ সম্পর্কিত আরও খবর