সংসদের বাজেট অনুমোদনে বসছে কমিশন সভা

, জাতীয়

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা | 2023-08-31 21:36:05

আগামী অর্থবছরের বাজেট অনুমোদন, কর্মকর্তা-কর্মচারী পদোন্নতিসহ গুরুত্বপূর্ণ কয়েকটি ইস্যুর বিষয়ে সিদ্ধান্ত নিতে সংসদ সচিবালয় কমিশনের সভা বসছে আজ বুধবার।

কমিশন চেয়ারম্যান স্পিকার শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে বুধবার (২৫ মে) বেলা সাড়ে ১১টায় সংসদ ভবনে এ সভা হবে। কমিশনের ৩৩তম এ সভায় প্রধানমন্ত্রী শেখ হাসিনাসহ অন্য সদস্যদের উপস্থিত থাকার কথা রয়েছে।

অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল, আইনমন্ত্রী আনিসুল হক ও বিরোধীদলীয় নেতা রওশন এরশাদ কমিশনের সদস্য। সাধারণত বছরে একবার বাজেট অধিবেশনের আগে কমিশনের এই বৈঠক বসে।

কমিশনের বৈঠকে সার্বভৌম প্রতিষ্ঠান জাতীয় সংসদের বাজেট বরাদ্দ অনুমোদন দেওয়া হয়। পরে তা অর্থ মন্ত্রণালয়ে পাঠানো হয়। এছাড়া সংসদ সচিবালয়ের নতুন পদ সৃষ্টি, প্রকল্প প্রণয়নসহ বিভিন্ন নীতি-নির্ধারণী সিদ্ধান্ত নেওয়া হয়।

সংসদ সচিবালয় সূত্রে জানা গেছে, গত বছরের কমিশন সভা থেকেই ২০২২-২৩ অর্থবছরের জন্য ৩৫৯ কোটি ৬৭ লাখ টাকার বাজেট প্রক্ষেপণ অনুমোদন করা হয়েছিল। বুধবারের বৈঠক থেকে এর কাছাকাছি পরিমাণেরই বাজেট অনুমোদন দেওয়া হতে পারে।

এর আগে, গত বছর অনুষ্ঠিত ৩২তম কমিশন সভায় চলতি ২০২১-২২ অর্থবছরের জন্য জাতীয় সংসদের ৩৩৬ কোটি ১৪ লাখ টাকার বাজেট অনুমোদন দেওয়া হয়েছিল। এর মধ্যে পরিচালন ব্যয় ছিল ৩৩৫ কোটি ৩৯ লাখ টাকা, উন্নয়ন ব্যয় ছিল ৭৫ লাখ টাকা।

এ সম্পর্কিত আরও খবর