জিয়াউদ্দিন বীরউত্তম সফল মুক্তিযোদ্ধা থেকে ব্যর্থ বিপ্লবী

, জাতীয়

নিউজ ডেস্ক, বার্তা২৪.কম | 2023-09-01 22:01:54

মুক্তিযুদ্ধে আসামন্য বীরত্ব দেখিয়েছেন এমন সাতজন বীরশ্রেষ্ঠের বীরত্ব সম্পর্কে সাধারণত জানি আমরা। কিছুটা আড়ালে ঢাকা পড়ে রয়েছেন খেতাবপ্রাপ্ত অনেক মুক্তিযোদ্ধাই। তাদের মধ্যে একজন লেফটেন্যান্ট কর্নেল মোহাম্মদ জিয়াউদ্দিন, বীর উত্তম। মোহাম্মদ জিয়াউদ্দিন বাংলাদেশের সামরিক কর্মকর্তা ও স্বাধীনতা যুদ্ধের একজন বীর মুক্তিযোদ্ধা।

জিয়াউদ্দিন বীরউত্তম বা্ংলাদেশের মুক্তিযুদ্ধের একজন নিভুত নায়ক। এই মহান যোদ্ধা সম্পর্কে খুব কম মানুষেই জানেন। মুক্তিযুদ্ধে তার সাহস ও মনোবলের কারণে সর্বাধিনায়ক কর্নেল এম এ জি ওসমানি তাকে দালাইলামা বলে ডাকতেন।

তবে জিয়াউদ্দিন বীরউত্তম স্বাধীনতার পর বিপ্লবী হয়ে যান। তিনি সিরাজ শিকদারের সশস্ত্র গোপন পার্টি পূর্ববাংলা সর্বহারা পার্টিতে যোগ দেন। ১৬ বছর পর মতের মিল না হওয়ায় সেই দল থেকে পদত্যাগ করে নিভৃত জীবন-যাপন শুরু করেন।

মুক্তিযুদ্ধের মহান এই বীরকে তরুণ প্রজন্মের সামনে তুলে ধরতে সিনিয়র সাংবাদিক এ কে এম মহসীন ‘নির্মোহ এক স্বপ্নযোদ্ধা লে. কর্নেল (অবঃ) জিয়াউদ্দিনের (বীর উত্তম) জীবন কথা’ বই লিখেছেন। বইটি প্রকাশ করেছে অন্যন্যা প্রকাশনী। জিয়াউদ্দিনের মুক্তিযুদ্ধ অংশগ্রহণ এবং বিপ্লবী রাজনৈতিক জীবন বইটিতে তুলে ধরা হয়েছে।

বইটি সম্পর্কে লেখক বলেন, অনেক বিখ্যাত মানুষকে নিয়ে বই লেখা হয়ে থাকে। এসব পড়ে আমার কাছে মনে হয়েছে স্বাধীনতা যুদ্ধের মহান দেশপ্রেমিক সেনানায়ক জিয়াউদ্দিন বীরউত্তমের ওপর একটি বই লেখা যায়। সাংবাদিক হওয়া বিভিন্ন সময় তার সঙ্গে দেখা হয়। দেশের ইতিহাস মুক্তিযুদ্ধ নিয়ে দীর্ঘ আলাপ হয়। সব কিছু সংক্ষেপে বলতে চেষ্টা করেছি। তাও মন্দের ভালো। জিয়াউদ্দিন একদিন থাকবেন না। মুক্তিযুদ্ধের এই সেনানায়কের কথা পরবর্তী প্রজন্মের জন্য ধরে রাখার জন্য আমার এই সামান্য প্রচেষ্টা। তার জীবনের গল্প তিনি মনে করে যেটুকু বলতে পড়েছেন তাই লিখেছি।

বইটির লেখক আরও যোগ করেন, এই বইয়ের সব বক্তব্য জিয়াউদ্দিনের। বিভিন্ন সময়ে সাক্ষাৎকারকালে দেওয়া বক্তব্য।

লেখক পরিচিতি: এ কে এম মহসীন ১৯৭৮ সাল থেকে ফটোগ্রাফি শুরু করেন। তিনি দৈনিক আজাদী, ইত্তেফাক, ডেইলি স্টারসহ দেশের শীর্ষ সংবাদ মাধ্যমে ফটো সাংবাদিক হিসেবে কাজ করেন। বাংলাদেশ ফটো জার্নালিস্ট এসোসিয়েশনের প্রতিষ্ঠাতা সদস্য তিনি। এই সংগঠনে বিভিন্ন সময় সভাপতি ও সাধারণ সম্পাদকের দায়িত্ব পালন করেন তিনি। জাতীয় প্রেসক্লাব, বাংলাদেশ ফেডারেল সাংবাদিক ইউনিয়ন ও ঢাকা সাংবাদিক ইউনিয়নের সদস্য এ কে এম মহসীন।

‘নির্মোহ এক স্বপ্নযোদ্ধা লে. কর্নেল (অবঃ) জিয়াউদ্দিনের (বীর উত্তম) জীবন কথা’ বইটি অনলাইনে রকমারি.কম এ পাওয়া যাচ্ছে। মূল্য ২৫৮টা।

এ সম্পর্কিত আরও খবর