কলকাতা থেকে ১৯ যাত্রী নিয়ে বন্ধন এক্সপ্রেস খুলনায়

, জাতীয়

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, বেনাপোল (যশোর) | 2023-08-31 23:44:21

দুই বছরের বেশি সময় বন্ধ থাকার আজ থেকে ফের বাংলাদেশ-ভারতের মধ্যে খুলনা-বেনাপোল- কলকাতা রেল রুটে চালু হয়েছে যাত্রীবাহী রেল বন্ধন এক্সপ্রেস।

প্রথম যাত্রায় কলকাতা থেকে ১৯ জন যাত্রী নিয়ে খুলনার উদ্দেশ্যে এসেছে রেলটি। এসময় কাস্টমস ও পুলিশ সদস্যরা যাত্রীদের ফুল দিয়ে শুভেচ্ছা জানান। আপাতত সপ্তাহে দু দিন চলবে বন্ধন। রেল চালুতে সময় সাশ্রয়ের পাশাপাশি সড়ক পথের ভোগান্তি থেকে মুক্তি মিলবে বলছেন যাত্রীরা। তবে ভাড়া কমানোর পাশাপাশি রেল সেবা দুদিন থেকে বাড়ানোর দাবি যাত্রীদের।

জানা যায়, ভারত -বাংলাদেশের মধ্যে সৌহাদ্য সম্পর্ক বৃদ্ধি করতে ২০১৭ সালের ১৬ নভেম্বর খুলনা-বেনাপোল- কলকাতা রেলপথে ‘বন্ধন এক্সপ্রেস’ চালু হয়। কিন্তু বিশ্বজুড়ে ছড়িয়ে পড়া করোনা সংক্রমণ প্রতিরোধে ২০২০ সালের ১৫ মার্চ ভারত-বাংলাদেশের মধ্যে রেল পরিষেবা বন্ধ করে ভারত সরকার। এতে বন্ধ হয়ে যায় কলকাতা-বেনাপোল -খুলনা রুটে যাত্রীবাহী রেল বন্ধন এক্সপ্রেস। সংক্রমণ কমে আসলে দুই দেশের মানুষ দাবি তোলেন পুনরায় বন্ধন এক্সপ্রেস চালুর।

অবশেষে রোববার (২৯ মে) সকাল ৭টা ১০ মিনিটে ৪৫৬ আসনের বন্ধন রেলটি কলকাতা থেকে ১৯ জন যাত্রী নিয়ে সকাল ৯টা ৪৫ মিনিটে বেনাপোল স্টেশনে পৌছায়। পরে ইমিগ্রেশন কার্যক্রম শেষে সকাল ১০টা ৪৫ মিনিটে খুলনার উদ্দেশ্যে রওনা দেয়। খুলনা থেকে আবার যাত্রী নিয়ে দুপুর দেড়টায় রওনা দিয়ে বেনাপোল পৌঁছাবে বিকাল ৩টা ১৫ মিনিটে। পরে বেনাপোলে রেলওয়ে ইমিগ্রেশনে পাসপোর্টের আনুষ্ঠানিকতা শেষে বিকাল ৪টা ১৫ মিনিটে রওনা দিয়ে কলকাতা পৌঁছাবে সন্ধ্যা ৬টা ১০ মিনিটে। এসিতে খুলনা থেকে কলকাতা ভ্রমণে প্রত্যেক যাত্রীর ভাড়া ১ হাজার ৫৩৫ টাকা। আর কেবিনে ভাড়া নির্ধারণ হয়েছে ২ হাজার ৫৭ টাকা। ১ থেকে ৫ বছর বয়সী শিশুদের জন্য ৫০ শতাংশ ছাড় প্রযোজ্য হবে। খুলনা, যশোর ও বেনাপোল স্টেশন থেকে যাত্রীদের রেলে উঠা-নামার সুযোগ রয়েছে।

রেল যাত্রীরা জানান, সড়ক পথে খুলনা থেকে কলকাতা যেতে খরচ হয় সাড়ে ৭শ টাকা। রেলে দ্বিগুণ ভাড়ায় ভ্রমণ করতে সাধারণ যাত্রীদের কষ্ট হয়ে যাবে। তবে কম সময় আর নিরাপদ যাত্রায় খুশি।

বেনাপোল রেলওয়ে ইমিগ্রেশন ওসি রাজু আহম্মেদ জানান, বেনাপোল ও কলকাতা রেলওয়ে ইমিগ্রেশনে যাত্রীদের ব্যাগেজ পরীক্ষা ও পাসপোর্ট কার্যক্রম সম্পূর্ণ হচ্ছে। যাত্রীরা যাতে দ্রুত গন্তব্যে যেতে পারে তার জন্য আন্তরিক হয়ে কাজ করছে পুলিশ সদস্যরা।

বেনাপোল রেলওয়ে ইমিগ্রেশন স্বাস্থ্য বিভাগের মেডিকেল অফিসার লঙ্কিদার কুমার দে জানান, করোনা ও মাঙ্কিপক্স ভাইরাস রোধে ইমিগ্রেশন স্বাস্থ্য বিভাগ কাজ করছে।

বেনাপোল রেলস্টেশন মাস্টার সাইদুর জানান, দু বছর পর আবারও বন্ধনের যাত্রা শুরু হয়েছে। প্রথম দিনে ১৯ জন যাত্রী এসেছে। সপ্তাহে রোববার ও বৃহস্পতিবার এ রুটে বন্ধন চলাচল করবে। বন্ধন এক্সপ্রেস ছাড়াও বেনাপোল-ঢাকা রুটে বেনাপোল এক্সপ্রেস ও বেনাপোল-খুলনা রুটে বেতনা এক্সপ্রেস যাত্রী সেবায় চলাচল করছে।

এ সম্পর্কিত আরও খবর