সীতাকুণ্ডে আগুন নিয়ন্ত্রণে সেনাবাহিনী

, জাতীয়

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, চট্টগ্রাম | 2023-09-01 11:40:42

চট্টগ্রামের সীতাকুণ্ডে কন্টেইনার ডিপোর ভয়াবহ অগ্নিকাণ্ডে উদ্ধার কাজে যোগ দিয়েছে বাংলাদেশ সেনাবাহিনীর একটি দল। সকালে (রোববার) দলটি কাজ শুরু করে।

রোববার (৫ জুন) ঘটনাস্থল পরিদর্শন এসে চট্টগ্রাম বিভাগীয় কমিশনার আশরাফ উদ্দিন সাংবাদিকদের বলেন, ‘আগুন নিয়ন্ত্রণে আনা, আগুন যাতে আর ছড়িয়ে না পড়ে, সে জন্য সেনাবাহিনীর ১৫০ থেকে ২০০ সদস্য অভিযানে অংশ নেবেন।’

এর আগে শনিবার (৪ জুন) আনুমানিক রাত ৮টার পর চট্টগ্রাম নগরী থেকে প্রায় ৩০ কিলোমিটার দূরে সীতাকুণ্ডের শীতলপুরে বিএম কন্টেইনার ডিপোর লোডিং পয়েন্টের ভেতরে আগুন লাগে। প্রথমে কুমিরা ও সীতাকুণ্ড ফায়ার সার্ভিসের ৪টি ইউনিট আগুন নেভানোর চেষ্টা করে। পরে রাত পৌনে ১১টার দিকে এক কন্টেইনার থেকে অন্য কন্টেইনারে আগুন ছড়িয়ে পড়ে।

হঠাৎ একটি কন্টেইনারে রাসায়নিক থাকায় বিকট শব্দে বিস্ফোরণ ঘটে। এতে পুলিশ, ফায়ার সার্ভিসের সদস্য ও শ্রমিকসহ চার শতাধিক মানুষ দগ্ধ ও আহত হন। আর নিহত হয়েছেন ৩৪ জন।

চট্টগ্রাম সেনানিবাসের ইঞ্জিনিয়ারিং কোর ১-এর অধিনায়ক লেফটেন্যান্ট কর্নেল মনিরা সুলতানা সাংবাদিকদের বলেন, ‘কন্টেইনার ডিপোটিতে হাইড্রোজেন পারঅক্সাইড রয়েছে। আগুন এখনো নিয়ন্ত্রণে আনা যায়নি। আমাদের কেমিক্যাল বিশেষজ্ঞরা ফায়ার সার্ভিস সঙ্গে আগুন নিয়ন্ত্রণে কাজ করছে।’

এদিকে প্রধানমন্ত্রী শেখ হাসিনা অগ্নিকাণ্ডে নিহতদের প্রতি শোক প্রকাশ করেছেন। তিনি আহতদের প্রয়োজনীয় চিকিৎসা সেবা দেওয়ার নির্দেশ দিয়েছেন।

চট্টগ্রাম বিভাগীয় কমিশনার আশরাফ উদ্দিন বলেন, বিস্ফোরণ ও আগুনের ঘটনায় নিহত প্রত্যেকের পরিবারকে জেলা প্রশাসনের পক্ষ থেকে ৫০ হাজার টাকা করে দেওয়া হবে। আর আহত প্রত্যেক ব্যক্তিকে ২০ হাজার টাকা করে দেওয়া হবে।

এ সম্পর্কিত আরও খবর