ইসলামপুরে পানিবন্দী ৩০ হাজার মানুষ

, জাতীয়

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, জামালপুর | 2023-08-28 05:44:16

জামালপুরের ইসলামপুর উপজেলার সার্বিক বন্যার পরিস্থিতি অবনতি হয়েছে। গত ২৪ ঘণ্টায় বাহাদুরাবাদ ঘাট পয়েন্টে যমুনার পানি ৮ সেন্টিমিটার বৃদ্ধি পেয়ে বিপৎসীমার ৫৭ সেন্টিমিটার ওপর দিয়ে প্রবাহিত হচ্ছে।

এতে প্লাবিত হচ্ছে নতুন নতুন এলাকা। এখন পর্যন্ত উপজেলার চিনাডুলি, বেলগাছা, কুলকান্দি , নোয়ারপাড়া, সাপধরী ও পলবান্ধা ইউনিয়নের ৩৮ গ্রামের চরাঞ্চল ও নিম্নাঞ্চল প্লাবিত হয়েছে। এসব এলাকার ৩০ হাজার মানুষ পানিবন্দী হয়ে পড়েছেন। তবে সরকারি হিসাবে ১ হাজার ৫৫০ পরিবারের ১০ হাজারের বেশি মানুষ পানিবন্দী হয়ে পড়েছেন।

মঙ্গলবার (২১ জুন) দুপুরে উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা (পিআইও) মেহেদী হাসান টিটু এসব তথ্য নিশ্চিত করেছেন।

সকাল থেকে দুপুর পর্যন্ত উপজেলার বেলগাছা, চিনাডুলি ও পার্থশী ইউনিয়নের বিভিন্ন এলাকায় ঘুরে দেখা গেছে, মানুষের বাড়িঘর ও রাস্তাঘাটে পানি উঠেছে। বিভিন্ন গ্রামের অভ্যন্তরীণ পাকা ও মাটির রাস্তার ওপর দিয়ে স্রোত বয়ে যাচ্ছে। বন্যার্ত মানুষ নৌকা বা কলার বেলা নিয়ে চলাচল করছেন। কেউ কেউ আশ্রয়ের জন্য উঁচু স্থানে ছুটছেন।

চিনাডুলি ইউনিয়নের দক্ষিণ গিলা বাড়ি গ্রামের জিকো মিয়া বলেন, ঘরের ভেতরে এক বুক পানি। বাধ্য হয়েই বউ পোলাপান গরু-ছাগল নিয়ে রাস্তায় কোন রকম আশ্রয় নিয়েছি। চার দিন থেকে ইনকাম বন্ধ। হাতে টাকা পয়সাও নেই কি করবো বুঝে উঠতে পারছি না।

বেলাগাছা ইউনিয়নের কাছিমা পশ্চিম পাড়া গ্রামের ছালেহা বেওয়া বলেন, চার দিন থ্যাইকত ঘরে-উঠানে পানি। আমার ইনকাম করার কেউ নেই। মানুষের থেকে চাইয়া চিমটি খাইতাম। বানের পানি আইয়া তাও বন্ধ হয়েছে।

ঘোনাপাড়া গ্রামের আলমাছ মিয়া বলেন, বাড়ির চতুর দিকে পানি। আর কয়েক আঙুল পানি বাড়লে, ঘরের ভেতর পানি চলে যাবে। তিন দিন ধরে বন্দী জীবন কাটাচ্ছি।

উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা (পিআইও) মেহেদী হাসান টিটু জানান, জরুরি ত্রাণসহায়তা হিসেবে ৪ মেট্রিক টন চাল, ২০০ প্যাকেট শুকনো খাবার বরাদ্দ দেওয়া হয়েছে।

এদিকে উপজেলার ৩৬০ হেক্টর ফসল পানিতে ডুবে গেছে। এরমধ্যে পাট ৩২০ হেক্টর, আউশ ১৫ হেক্টর ও শাকসবজি ২৫ হেক্টর বলে উপজেলা কৃষি কর্মকর্তা এ.এল.এম রেজুয়ান জানান।

এছাড়াও মাধ্যমিক ও উপজেলা প্রাথমিক বিদ্যালয় অফিস সূত্রে জানা যায়, ১০টি মাধ্যমিক বিদ্যালয়ে ও ৪৯টি প্রাথমিক বিদ্যালয়ে পাঠদান বন্ধ ঘোষণা করা হয়েছে।

এ সম্পর্কিত আরও খবর