আল্লামা আব্দুল হালিম বোখারী আর নেই

, জাতীয়

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, চট্টগ্রাম | 2023-08-26 05:09:13

দেশের বরেণ্য আলেম আল্লামা শাহ মুফতি আব্দুল হালীম বোখারী ইন্তেকাল করেছেন (ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন)।

মঙ্গলবার (২১ জুন) সকাল ১০টায় চট্টগ্রাম নগরীর সিএসসিআর হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় তিনি শেষ নিঃশ্বাস ত্যাগ করেন।

তার দৌহিত্র মাওলানা মাহমুদ মুজিব মৃত্যুর খবর নিশ্চিত করেছেন। আজ রাত ১০টায় পটিয়া মাদরাসা প্রাঙ্গণে তার জানাজা অনুষ্ঠিত হবে বলেও জানান তিনি।

এর আগে, গত রোববার (১৯ জুন) হঠাৎ শ্বাস কষ্টজনিত রোগে অসুস্থ হয়ে পড়েন মুফতি আব্দুল হালীম বোখারী। চট্টগ্রাম নগরীর সিএসসিআর হাসপাতালে নেওয়া হলে চিকিৎসকরা তাকে আইসিইউতে স্থানান্তর করেন। তিনি দীর্ঘদিন যাবত হার্টের সমস্যা, ডায়াবেটিস, শ্বাসকষ্টসসহ নানা রোগে ভুগছিলেন।

আল্লামা আব্দুল হালীম বোখারী ২০০৮ সাল থেকে আমৃত্যু আল জামিয়া আল ইসলামিয়া পটিয়ার মহাপরিচালক হিসেবে দায়িত্ব পালন করেন। কওমি মাদরাসা শিক্ষা বোর্ড আঞ্জুমানে ইত্তেহাদুল মাদারিস বাংলাদেশের মহাসচিব ছিলেন তিনি।

২০১৮ সালে গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার কর্তৃক কওমি মাদরাসার দাওরায়ে হাদিসের সনদকে মাস্টার্সের স্বীকৃতি প্রদানের নিমিত্তে আল হাইআতুল উলয়া গঠিত হলে তিনি এর স্থায়ী কমিটির সদস্য মনোনীত হন। ২০২০ সালের ১৫ নভেম্বর হেফাজতে ইসলাম বাংলাদেশের কেন্দ্রীয় সম্মেলনে তাকে উপদেষ্টা মণ্ডলীর সদস্য নির্বাচিত করা হয়।

এছাড়াও তিনি শাহজালাল ইসলামী ব্যাংক লিমিটেডের শরীয়াহ সুপারভাইজারি কমিটির সভাপতি, ইসলামি সম্মেলন সংস্থা বাংলাদেশ ও বাংলাদেশ তাহফিজুল কুরআন সংস্থার সভাপতি এবং জামিয়া পটিয়ার মুখপাত্র মাসিক আত-তাওহীদের প্রধান সম্পাদক।

এদিকে তার মৃত্যুতে শোক জানিয়েছেন, হেফাজতের আমীর মুহিবুল্লাহ বাবুনগরী, জাতীয় সংসদের হুইপ আলহাজ্ব সামশুল হক চৌধুরী এমপি, পটিয়া উপজেলা পরিষদের চেয়ারম্যান আলহাজ্ব মোতাহেরুল ইসলাম চৌধুরীসহ বিভিন্ন রাজনৈতিক ও সামাজিক সংগঠনের নেতৃবৃন্দ।

এ সম্পর্কিত আরও খবর