পদ্মা সেতুর উৎসবে মাততে প্রস্তুত মঞ্চ!

, জাতীয়

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-08-30 18:27:48

এগোরটি পিলারের ওপর ১০টি স্প্যান বসিয়ে দাঁড়িয়েছে একটি সেতু। দেখতে পদ্মা সেতুর মতো। সামনে একটা বিশাল আকৃতির নৌকা। পানিতে ভাসছে। দেখে মনে হচ্ছে পদ্মা সেতুর পাশ দিয়ে বয়ে চলছে নৌকাটি।

উপরের দৃশ্যের বর্ণনাটি একটি মঞ্চের। এভাবে পদ্মা সেতুর আদলে বানানো হয়েছে মঞ্চটি। প্রধানমন্ত্রী শেখ হাসিনা শনিবার (২৫ জুন) জাজিরা পয়েন্টে পদ্মা সেতুর আনুষ্ঠানিক উদ্বোধন করবেন। এরপর তিনি মাদারীপুরের বাংলাবাজার ঘাটে এক জনসভায় ভাষণ দেবেন। পদ্মা সেতুর উদ্বোধনকে স্মরণীয় করে রাখতে উদ্বোধনী মঞ্চকে ব্যতিক্রমীভাবে সাজাতে অনন্য নকশা নিয়ে এসেছে বাংলাদেশ ইভেন্ট ম্যানেজমেন্ট ‘ক্যানভাস’।

ক্যানভাস বাংলাদেশের ইভেন্ট ম্যানেজমেন্ট ডেভেলপমেন্টের কর্মী কবির হোসেন জানান, ১৫০ ফুট দীর্ঘ এবং ৪০ ফুট প্রস্থের মঞ্চটির প্রস্তুতিকাজ প্রায় সম্পন্ন। মঞ্চটিতে কয়েক স্তরের নিরাপত্তা শেড থাকবে। ১৫ একর জমির ওপর অনুষ্ঠিত এ সমাবেশে কমপক্ষে ১০ লাখ লোক উপস্থিত হবে বলে আশা করা হচ্ছে।

জাজিরা, মাদারীপুর, শিবচরে এখন পদ্মা সেতুর উদ্বোধনকে ঘিরে শুরু হয়েছে উৎসবের আমেজ। সব ধরনের প্রস্তুতি শেষ। এখন উৎসব শুরুর পালা।


এদিকে যেকোনো ধরনের অপ্রীতিকর ঘটনা এড়াতে নিরাপত্তার জন্য সেনাবাহিনী, র‌্যাব, পুলিশ ও ফায়ার সার্ভিসকে মোতায়েন করা হয়েছে। ১৫০টিরও বেশি সিসিটিভি ক্যামেরার পাশাপাশি মঞ্চের ভেতরে ও বাইরে ৬টি ওয়াচ টাওয়ার বসানো হয়েছে।

উদ্বোধনী অনুষ্ঠানের জনসভা ঘিরে তিন বর্গকিলোমিটার এলাকাকে আলোকসজ্জার পাশাপাশি নিরাপত্তার দুর্ভেদ্য চাদরে ঢেকে দেওয়া হয়েছে।

মাদারীপুরের জেলা প্রশাসক রহিমা খাতুন জানান, অ্যাম্বুলেন্স সেবাসহ ২০ শয্যার একটি এবং ১০ শয্যার আরও দুটি ভ্রাম্যমাণ চিকিৎসাকেন্দ্র খোলা হয়েছে।

এছাড়া, ৫০০ অস্থায়ী শৌচাগার, ভিআইপিদের জন্য আরও ২২টি শৌচাগার, সুপেয় পানির লাইন, তিনটি ভ্রাম্যমাণ হাসপাতাল, নারীদের আলাদা বসার ব্যবস্থা, দূরের দর্শনার্থীদের জন্য ২৬টি এলইডি মনিটর, ৫০০ মাইকের ব্যবস্থা রাখা হয়েছে।

সেই সঙ্গে নৌপথে আসা মানুষের জন্য ২০টি পন্টুন তৈরি করা হচ্ছে। পাশাপাশি মোবাইল ফোন অপারেটরগুলো তাদের নিজস্ব ব্যবস্থাপনায় ভ্রাম্যমাণ মোবাইল টাওয়ার নির্মাণ করছে।

এদিকে, জনসভাস্থলের দুই বর্গকিলোমিটার জায়গা তত্ত্বাবধানের দায়িত্ব পেয়েছে পিয়ারু সরদার অ্যান্ড সন্স। প্রতিষ্ঠানটির ব্যবস্থাপক মোজাম্মেল হক জানান, ওয়াচ টাওয়ার এবং এলইডি মনিটর স্থাপনসহ নিরাপত্তাবিষয়ক সব ধরনের কাজ শেষ করা হয়েছে।

এ সম্পর্কিত আরও খবর