সিলেটের জন্য রাজশাহীতে গণগান

, জাতীয়

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, রাজশাহী | 2023-08-31 10:14:29

 

রাজশাহীর পদ্মাপারে লালন শাহ মুক্তমঞ্চের আসন কানায় কানায় পূর্ণ। তাঁদের সামনে মঞ্চে একটার পর একটা গান হচ্ছে। আর কিছু তরুণ বক্স হাতে দর্শকদের সামনে ঘুরছেন। দর্শকেরা নিজের সামর্থ্য অনুযায়ী ওই বক্সে টাকা ঢুকিয়ে দিচ্ছেন। এই কনসার্টের খরচ হিসেবে টাকা তোলা হচ্ছে, টাকা উঠছে সিলেটের বন্যার্তদের জন্য।

শুক্রবার বিকাল থেকে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের কয়েকটি ব্যান্ড দলের অংশগ্রহণে এই কনসার্ট হয়েছে। ব্যানারে এই কনসার্টের নাম দেওয়া হয় ‘সিলেটের জন্য গণগান’। সিলেটের বন্যার্তদের জন্য সাহায্য সংগ্রহের উদ্দেশ্যেই এ কনসার্টের আয়োজন করা হয়। কনসার্ট চলে রাত ৯টা পর্যন্ত।

বিকাল ৫টায় গান শুরুর আগেই মঞ্চে বাইসাইকেলের স্ট্যান্ট দেখান কিছু তরুণ। তাঁরা রাজশাহীর বাইসাইকেল রাইডারদের সংগঠন ‘জিরো পয়েন্ট সিক্স গ্র্যাভিটি’র সদস্য। তাদের স্ট্যান্ট দেখে করতালি দেন দর্শকেরা। তারপর বাইসাইকেল স্ট্যান্টের সঙ্গে কিছু তরুণ দেখান ডান্স। তাঁরা ‘স্যালভেশন ডান্স ক্রিউ’ গ্রুপের সদস্য।

রাজশাহী বিশ্ববিদ্যালয়ের ‘স্বরব্যাঞ্জ’ ব্যান্ড দলের সদস্য খর্বাকৃতির মাইশা মাইকে বললেন, কয়েকটা ব্যান্ড দল বন্যার্তদের সাহায্যে এই কনসার্টের আয়োজন করতে যাচ্ছে জেনে তাদের সঙ্গে এসেছে জিরো পয়েন্ট সিক্স গ্র্যাভিটি ও স্যালভেশন ডান্স ক্রিউ। শুধু তাই নয়, এ কনসার্টের জন্য অন্য অনুষ্ঠান বাতিল করে বিনামূল্যে সাউন্ড সিস্টেম দিয়েছে শহরের সিপাইপাড়া এলাকার ‘স্টার সাউন্ড’। তাঁরা সবার কাছে কৃতজ্ঞ।

কথা শেষে শুরু হয় গান। মাইশার পিয়ানোর সাথে সাথে গিটার বাজিয়ে ‘আমি চেয়ে চেয়ে দেখি সারাদিন’ গান ধরেন ‘অ’ ব্যান্ডের মার্টিন গ্রিন হাঁসদা। তারপর একটার পর একটা গান। ব্যান্ড দল ‘অ’, ‘স্বরব্যাঞ্জ’, ‘অনেস্বর’, ‘ক্যাম্পাস বাউলিয়ানা’ ও ‘অমরত্ব’ পারফর্ম করে। সবগুলোই রাজশাহী বিশ^বিদ্যালয়ের শিক্ষার্থীদের ব্যান্ড দল।

অনেস্বর ব্যান্ডের প্রতিষ্ঠাতা সদস্য অর্জুন কুমার জানালেন, বানভাসীদের জন্য তারা এই কনসার্টে বেশ ভাল সাড়া পেয়েছেন। অনেস্বর ব্যান্ডের সদস্য নওশাদুল ইসলাম জানান, প্রথমে তাঁরা বিশ^বিদ্যালয়ের ক্যাম্পাসে এবং শহরের বিভিন্ন স্থানে বন্যার্তদের জন্য বক্স হাতে টাকা তুলেছেন। সর্বস্তরের মানুষ তাদের অর্থ দিয়েছেন। সবচেয়ে বেশি দিয়েছেন রিকশা ও অটোরিকশার চালকেরা। তাদের সামনে গেলে ফিরতে হয়নি। এই কনসার্টেও তাঁরা বন্যার্তদের জন্য ভাল সাড়া পেয়েছেন।

এ সম্পর্কিত আরও খবর