বিল থেকে অজগর উদ্ধার, সুন্দরবনে অবমুক্ত

, জাতীয়

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, মোংলা (বাগেরহাট) | 2023-08-26 03:56:29

বাগেরহাটের শরণখোলা উপজেলার পশ্চিম রাজাপুর গ্রামের বিল থেকে ১২ ফুট লম্বা একটি অজগর সাপ উদ্ধার করেছে বনবিভাগ। সোমবার রাত ১১টার দিকে ওই গ্রামের আউয়াল মাষ্টারের বাড়ীর পাশের বিল থেকে অজগরটি উদ্ধার করা হয়।

এরপর মঙ্গলবার সকাল ১০টার দিকে অজগরটিকে পূর্ব সুন্দরবন বিভাগের চাঁদপাই রেঞ্জের ধানসাগর স্টেশন সংলগ্ন বনে অবমুক্ত করা হয়েছে।

পূর্ব সুন্দরবন বিভাগের চাঁদপাই রেঞ্জের ধানসাগর স্টেশন অফিসার মোঃ আব্দুস সবুর জানান, শরণখোলা উপজেলার পশ্চিম রাজাপুর গ্রামের কয়েকজন লোক সোমবার রাতে কোচ নিয়ে বিলে মাছ শিকারে যান। এ সময় তারা সাপটি দেখতে পান। সাপটি বিশাল হওয়ায় তারা ধরার সাহস পাননি। তবে তারা সাপটি নজরদারিতে রাখেন।

পরে স্থানীয়রা বনবিভাগকে অজগরটির অবস্থান জানালে তারা অজগরটি রাতেই উদ্ধার করেন। অজগরটি ১২ ফুট লম্বা, ওজন প্রায় ১৫ কেজি। মঙ্গলবার সকাল ১০টার দিকে অজগরটিকে ধানসাগর স্টেশন সংলগ্ন বনে অবমুক্ত করা হয়েছে।

অজগরটি খাবারের সন্ধানে সুন্দরবন থেকে লোকালয়ে চলে যেতে পারে বলে ধারণা বনবিভাগের। এর আগেও সুন্দরবনের পাশের বিভিন্ন গ্রাম থেকে বেশ কয়েকটি অজগর ও বিষধর সাপ উদ্ধার করা হয়েছে। সাপ বা অন্য কোন বন্যপ্রাণী দেখলে তা না মেরে বনবিভাগকে খবর দেওয়ার জন্য গ্রামবাসীকে বলা হয়েছে বলেও জানান এ বন কর্মকর্তা।

এ সম্পর্কিত আরও খবর