দৌলতদিয়ায় যানবাহনের চাপ নেই, অপেক্ষায় থাকছে ফেরি

, জাতীয়

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, রাজবাড়ী | 2023-08-25 23:37:45

দেশের দক্ষিণ-পশ্চিমাঞ্চলের ২১ জেলার মানুষের যাতায়াতের অন্যতম নৌরুট দৌলতদিয়া-পাটুরিয়া এখন যাত্রী ও যানবাহন সংকটে ভুগছে। যে নৌরুট দিয়ে প্রতিদিন লাখো যাত্রী ও কয়েক হাজার যানবাহন চলাচল করতো সেই নৌরুট এখন অস্তিত্ব টিকিয়ে রাখতে হিমশিম খাচ্ছে। পদ্মা সেতু চালু হওয়ার পর দেশের গুরুত্বপূর্ণ এই নৌরুটটি এখন অনেকটাই যাত্রী ও যানবাহন শূন্যতায় ভুগছে।

কয়েক দিন আগেও যেখানে ফেরির জন্য মহাসড়কে দিনের পর দিন অপেক্ষা করতো পণ্যবাহী ট্রাক ও যাত্রীবাহী বাস। সেই মহাসড়ক এখন ফাঁকা। পদ্মা সেতু চালুর পর পাল্টে গেছে ঘাটের চিত্র। এখন আর ফেরির জন্য কোন যানবাহনকে ঘণ্টার পর ঘণ্টা অপেক্ষা করতে দেখা যাচ্ছে না। বরং এখন যানবাহনের জন্যই দীর্ঘ সময় ঘাটে অপেক্ষা করতে হচ্ছে ফেরিগুলোকে। কোন কোন সময় যানবাহন না পেয়ে অর্ধেক জায়গা ফাঁকা রেখেই ঘাট ছাড়ছে ফেরি।

ফাঁকা রেখেই দৌলতদিয়া ঘাট ছাড়ছে ফেরি

বুধবার (২৯ জুন) সকাল ৮টায় এমনই চিত্র চোখে পড়ে দৌলতদিয়া-পাটুরিয়া নৌরুটে। তবে এখনও এই নৌরুটে ১৮টি ফেরি চলছে বলে জানিয়েছেন ঘাট সংশ্লিষ্ট কর্তৃপক্ষ।

রাজবাড়ীর গোয়ালন্দের দৌলতদিয়া ঘাটে সরেজমিন দেখা যায়, ঘাটের ৪ নং পন্টুনে গাড়ির অপেক্ষায় দাঁড়িয়ে রয়েছে চন্দ্র-মল্লিকা। কিছু সময় অপেক্ষা করার পর অর্ধেক জায়গা ফাঁকা রেখেই ৩টি পণ্যবাহী ট্রাক, একটি যাত্রীবাহী বাস, ৩টি ব্যক্তিগত ছোট গাড়ি ও দুটি মোটরসাইকেল নিয়ে ঘাট ছাড়ে ফেরিটি পাটুরিয়ার উদ্দেশ্যে। ফেরির মাঝখানের পুরো জায়গাই ছিল ফাঁকা।

যানবাহন শূন্য মহাসড়ক

এদিকে ঢাকা-খুলনা মহাসড়কের দৌলতদিয়াতে দেখা যায়, একেবারেই ফাঁকা রয়েছে সড়কটি। কোন যানবাহন নেই সড়কটিতে। দুয়েকটি গাড়ি যা আসছে তা টিকিট বুকিং করে সরাসরি ফেরিতে উঠে যাচ্ছে। যাত্রীদেরও তেমন পদচারণা নেই। একেবারেই যাত্রী শূন্য বলা যেতে পারে।

বাংলাদেশ অভ্যন্তরীণ নৌপরিবহন (বিআইডব্লিউটিসি) দৌলতদিয়া ঘাট শাখা কর্তৃপক্ষ বার্তা২৪.কম-কে জানান, বর্তমানে দৌলতদিয়া-পাটুরিয়া নৌরুটে ১৮টি ফেরি চলাচল করছে। এর মধ্যে ১০টি রো-রো, ৬টি ইউটিলিটি ও ২টি কেইটাইপ। গত ২৪ ঘণ্টায় এই নৌরুটে মোট ২ হাজার ৬২৩টি যানবাহন পার হয়েছে। এর মধ্যে বাস ৩৫৭, ট্রাক ১১২২, ছোট গাড়ি ১০৫৫ ও মোটরসাইকেল ৬৬টি।

এ সম্পর্কিত আরও খবর