আলুর বাম্পার ফলনেও দাম বাড়ছে লাফিয়ে লাফিয়ে

, জাতীয়

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা | 2023-08-31 17:49:36

বাজারে নিত্যপ্রয়োজনীয় প্রায় সব পণ্যের দামই এখন বাড়তি। এবার নতুন করে সেই তালিকায় যুক্ত হলো আলু। দেশব্যাপী এবার আলুর বাম্পার ফলন সত্ত্বেও বাজারে আলুর দাম কেজিতে বেড়েছে ৬ থেকে ৭ টাকা।

কৃষি সম্প্রসারণ অধিদফতরের তথ্য অনুযায়ী, এ বছর ১ দশমিক ১ কোটি টন আলু উৎপাদিত হয়েছে। মে মাস পর্যন্ত ৭৬ হাজার টন আলু রফতানি হয়েছে।

অন্যদিকে, বাংলাদেশ কোল্ড স্টোরেজ অ্যাসোসিয়েশন জানিয়েছে, বাংলাদেশে আলুর বার্ষিক চাহিদা প্রায় ৮০-৮৫ লাখ টন। এদিকে, তারা তাদের ৪০০টি স্টোরে মাত্র ৪০ লাখ টন আলু সংরক্ষণ করতে পারে। এর মধ্যে ৩২ লাখ টন আলু বিক্রির জন্য প্রস্তুত রয়েছে।

গত দুই দশক ধরে আলু চাষ করে আসা রংপুর সদরের কৃষক নুরুল আমিন তালুকদার বলেন, কৃষক ও ব্যবসায়ীরা হিমাগার থেকে আলু বিক্রি শুরু করেছেন।তিনি বলেন, সাধারণত কৃষকরা জুন মাস পর্যন্ত আলু বিক্রি করেন।

রংপুরের সাতমাথার কৃষক ইওসুব আলী আট একর জমিতে ভালো পরিমাণে আলু তুলেছেন। দাম সন্তোষজনক না হওয়ায় তিনি ১৮০ বস্তা আলু হিমাগারে এবং বাকিগুলো নিজস্ব স্টোরে রেখেছিলেন।

তবে কন্দ কৃমির কারণে তার স্টোরে থাকা প্রায় অর্ধেক আলু পচে গেছে জানিয়ে তিনি বলেন, এ ব্যাপারে তিনি ব্যবস্থা নিলেও এখনও তার আলু সংরক্ষণ করতে পারেননি।

এ অঞ্চলের কৃষকরা জানান, তাদের অনেকেই একই ধরনের ক্ষতির সম্মুখীন হয়েছেন।

কোল্ড স্টোরেজ থেকে আলু প্রতি কেজি ১৮ থেকে ২০ টাকায় বিক্রি হলেও রাজধানীর বাজারে বিক্রি হচ্ছে ৩৫ থেকে ৪০ টাকায়।

বাংলাদেশ কোল্ড স্টোরেজ অ্যাসোসিয়েশনের সেক্রেটারি মোজাম্মেল হক চৌধুরী বলেন, পরিবহন ও প্যাকিংসহ অন্যান্য বাড়তি খরচের কারণে রাজধানীতে আলু বেশি দামে বিক্রি হচ্ছে।

ঢাকার বিভিন্ন খুচরা বাজারে প্রতি কেজি আলু বিক্রি হচ্ছে ৩০ থেকে ৪০ টাকা, পাইকারি বাজারে ২৮ থেকে ৩০ টাকা।

রাজধানীর কারওয়ান বাজার, হাতিরপুল বাজার, নিউমার্কেট কাঁচাবাজার, মোহাম্মদপুর টাউন হল ও কৃষি বাজার ঘুরে জানা গেছে, ২০ টাকা কেজির সাদা ও লাল আলু এখন অধিকাংশ বাজারে বিক্রি হচ্ছে ৩০ থেকে ৩৫ টাকায়।

রাজধানীর তেজতুরী বাজার থেকে সবজি কিনছিলেন শাহিনা বেগম নামের এক গৃহবধূ। তিনি বলেন, সব সবজির দামই প্রায় ৬০ টাকার ওপরে। শুধু আলুই সস্তা ছিল। তবে এক সপ্তাহ আগেও ছিল ২৫ টাকা। এখন ৩৫ টাকা চাচ্ছে।

রাজধানীর এক দোকানি জনি বলেন, বন্যায় সবজির উৎপাদন ব্যাহত হওয়ায় মানুষ বেশি আলু কিনতে চাইছে। তবে এক সপ্তাহ আগে পাইকারি বাজার থেকে আলু কিনতাম ২০ টাকা কেজিতে। এখন তা ৩০ টাকা।

এ বিষয়ে কৃষি বিপণন অধিদফতরের (ড্যাম) মহাপরিচালক (ডিজি) এ গাফ্ফার খান বলেন, আলু হিমাগারে সংরক্ষণ করা হলে তার ওজন হ্রাস পায়। তাই দাম বৃদ্ধির সম্ভাবনা নেই।

তবে, কৃষকরা এখন আলুর ভালো দাম পাচ্ছে। এতে তাদের লোকসান কমবে এবং ভবিষ্যতে চাষের জন্য উৎসাহিত হবে।

সাধারণ ক্রেতারা বলেন, বাজারে সব ধরনের পণ্যমূল্যই এখন বাড়তি। বাজারে পণ্যের দাম যেভাবে বেড়েছে সেভাবে বাড়েনি মানুষের আয়রোজগার। এ অবস্থায় সরকারের উচিত নিত্যপণ্যের দাম যাতে মধ্যবিত্ত ও নিম্নমধ্যবিত্তের নাগালের মধ্যে থাকে, সেটি নিশ্চিত করা। দামের লাগাম টানতে না পারলে মানুষের কষ্ট আরও বাড়বে।’

এ সম্পর্কিত আরও খবর