গলায় জুতার মালা পরে শিক্ষক হেনস্তা ও হত্যার প্রতিবাদ

, জাতীয়

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, চট্টগ্রাম | 2023-08-27 11:51:57

সাভারে আশুলিয়ায় শিক্ষককে পিটিয়ে হত্যা ও নড়াইলে পুলিশের সামনে শিক্ষককে হেনস্তার ঘটনায় গলায় জুতার মালা পরে প্রতিবাদ জানিয়েছেন চট্টগ্রামের এক স্কুলশিক্ষক।

শনিবার (২ জুলাই) শহরের আন্দরকিল্লা মোড়ে বাংলাদেশ শিক্ষক সমিতির (বিটিএ) আয়োজিত মানববন্ধন ও বিক্ষোভ মিছিলে তিনি এই প্রতিবাদ জানান।যদিও রোববার তিনি এ তথ্য নিশ্চিত করেছেন।

ছবিতে দেখা যায়, এক শিক্ষকের গলায় ঝুলানো ছিল কয়েকটি জুতা এবং ‘শিক্ষক শিক্ষাগুরু মনিষী কথন, শিক্ষক বিহনে শিক্ষা নহে কদাচন’ বাণী লেখা একটি ফেস্টুন।

ওই শিক্ষকের নাম শেখর ঘোষ। তিনি বাংলাদেশ শিক্ষক সমিতি রাউজানের (দক্ষিণ) যুগ্ম সম্পাদক ও রাউজান মহামুনি এংলো-পালি উচ্চ বিদ্যালয়ের শিক্ষক।

এমন ভিন্নধর্মী প্রতিবাদ সম্পর্কে মোবাইল ফোন জাইতে চাইলে শিক্ষক শেখর ঘোষ বলেন, শিক্ষকদের জাতির বিবেক বলা হয়। বিভিন্ন থানায় ওসি, এসপি হিসেবে যারা আছেন তারাও কোনো না কোনো শিক্ষকের ছাত্র। তাদের সামনে যদি কোনো শিক্ষককে জুতার মালা পরানো হয়, এটা তো মেনে নেওয়া যায় না। এটা শিক্ষকের গলায় না, পুরো জাতির গলায় জুতার মালা পরানো হয়েছে।

তিনি আরও জানান, আরেকজন শিক্ষককে তারই ছাত্র পিটিয়ে হত্যা করেছে। শিক্ষক হিসেবে স্বাভাবিকভাবেই এসব আমি মেনে নিতে পারি না। আমার হৃদয়ে রক্তক্ষরণ হচ্ছে এসব দেখে। তাই শিক্ষক সমিতির মানববন্ধন ও বিক্ষোভ মিছিলে গলায় জুতার মালা পরে আমার এই প্রতীকী প্রতিবাদ।

এ সম্পর্কিত আরও খবর