ইভিএমে ভোট কারচুপি করা সম্ভব: বদিউল আলম মজুমদার

, জাতীয়

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা | 2023-08-28 15:09:51

ইলেকট্রনিক ভোটিং মেশিনে (ইভিএম) ভোট কারচুপি করা সম্ভব মন্তব্য করেছেন সুশাসনের জন্য নাগরিক (সুজন) এর সম্পাদক ড. বদিউল আলম মজুমদার।

তিনি বলেন, ইভিএম নিকৃষ্ট যন্ত্র। বিগত নির্বাচনে দেখা গেছে, ইভিএম ব্যবহারে ভোটের হার কমেছে। তাই বলা যায়, যে যন্ত্র মানুষের ভোটের অধিকার থেকে বঞ্চিত করে, সে যন্ত্র ব্যবহারের যৌক্তিকতা নেই।

মঙ্গলবার (৫ জুলাই) ঢাকা রিপোর্টার্স ইউনিটিতে কুমিল্লা সিটি নির্বাচনে নবনির্বাচিত জনপ্রতিনিধিদের বিষয়ে তথ্য বিশ্লেষণ অনুষ্ঠানে তিনি এ মন্তব্য করেন।

ড. বদিউল আলম মজুমদার বলেন, অনেকেই ইভিএম ডাকাতির কথা বলছেন। আমি মনে করি, ইভিএমে আরও বড় ধরনের ডাকাতির কবলে পড়ার শঙ্কা রয়েছে। কেননা নির্বাচন কেন্দ্রে দায়িত্বরত কর্মকর্তাদের ইভিএমে ওভাররাইটিং করার সুযোগ রয়েছে। যার মাধ্যমে ইভিএমে ডাকাতির বড় সুযোগ রয়েছে। এছাড়া যারা সফটওয়্যার চালান তাদের মাধ্যমে জালিয়াতির সুযোগ তো রয়েছেই।

ইভিএম ব্যবহারে ভেবে-চিন্তে সিদ্ধান্ত নেওয়ার পরামর্শ দিয়ে তিনি বলেন, ইভিএমে অনেক ত্রুটি রয়েছে। প্রয়াত জামিলুর রেজা চৌধুরীও ইভিএম সমর্থন করেননি। তাই এটি ব্যবহারের বিষয়ে ভেবে-চিন্তে সিদ্ধান্ত নিতে হবে।

কুমিল্লা-৬ আসনের সংসদ সদস্য আ ক ম বাহারের আচরনবিধি লঙ্ঘনের কথা উল্লেখ করে বদিউল আলম মজুমদার বলেন, এ ঘটনায় নির্বাচন কমিশনের সক্ষমতা নিয়ে প্রশ্ন উঠেছে। তারা চুনোপুঁটিদের আচরণবিধি মানানোর বিষয়ে কঠোর হলেও রাঘববোয়ালদের বিষয়ে কঠোর হতে ব্যর্থ হয়েছে।

অনুষ্ঠানে কুমিল্লা সিটি করপোরেশন নির্বাচনের ফল নিয়ে সুজনের বিশ্লেষণ তুলে ধরেন সুজনের কেন্দ্রীয় সমন্বয়ক দিলিপ কুমার সরকার। লিখিত বক্তব্যে তিনি বলেন, দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন অনুষ্ঠিত হতে যাচ্ছে। জনগণ চায় এই নির্বাচন অংশগ্রহণমূলক, অবাধ, নিরপেক্ষ ও শান্তিপূর্ণ হোক। তাই নির্বাচন কমিশনের ওপর রাজনৈতিক দলগুলোর আস্থা না ফিরলে, অংশগ্রহণমূলক নির্বাচন কখনোই সম্ভব নয়।

অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের শিক্ষক ড. রোবায়েদ ফেরদৌস ও সুজনের কেন্দ্রীয় কমিটির সদস্য একরাম হোসেন।

এ সম্পর্কিত আরও খবর