তাবলিগ জামাতের দুই পক্ষের সংঘর্ষে নিহত ১

ঢাকা, জাতীয়

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-08-27 02:57:04

তাবলিগ জামাতের দুই পক্ষের মধ্যে সংঘর্ষের ঘটনায় এক জন নিহত হয়েছে।

শনিবার (১ ডিসেম্বর) সকাল ১০টার দিকে উত্তরার ১০ নম্বর সেক্টরে বিশ্বনবী (সা.) দারুল উলুম মাদ্রাসার সামনে এই সংঘর্ষের ঘটনা ঘটে। এতে নিহত ছাড়াও অন্তত ৬০ জন আহত হয়েছেন। বেশ কয়েকজনের অবস্থা আশঙ্কাজনক। 

নিহত ব্যক্তির নাম ইসমাইল (৬৫)। সংঘর্ষের সময় ভারী কিছুর আঘাতে তার মাথা থেঁতলে যায় বলে জানা গেছে। শুক্রবার রাতে নিজ বাড়ি  মুন্সিগঞ্জ থেকে তিনি টঙ্গিতে আসেন।

নিহতের বিষয়টি গাজীপুর মহানগর পুলিশের উপ-কমিশনার আরিফ বার্তা২৪.কমকে নিশ্চিত করেন।

এদিকে শনিরবার (১ ডিসেম্বর) সকাল থেকেই তাবলিগ জামাতের বিবদমান দুই গ্রুপ মুখোমুখি অবস্থান নেয়। কাকরাইলের মাওলানা জুবায়ের ও দিল্লির মাওলানা সাদের অনুসারী দুই পক্ষের তাবলিগি মুসল্লিরা ইজতেমা ময়দানসহ এর আশেপাশের এলাকায় অবস্থান নেয়। স্থানে স্থানে তাদের মধ্যে ধাওয়া-পাল্টা ও সংঘর্ষের ঘটনা ঘটে।

সংশ্লিষ্ট সূত্র জানায়, দীর্ঘদিন ধরে তাবলিগ জামাতের দুই পক্ষের মধ্যে দ্বন্দ্ব চলে আসছে। মাওলানা সাদের পক্ষ ৩০ নভেম্বর থেকে ৪ ডিসেম্বর পর্যন্ত ৫ দিনের বিশেষ জোড়ের ডাক দেয় কিন্তু মাওলানা জুবায়েরের গ্রুপ তা প্রতিহত করার ঘোষণা দিয়ে ইজতেমার মাঠের নিয়ন্ত্রণে রাখে। তারা ৭ ডিসেম্বর থেকে ১১ ডিসেম্বর পর্যন্ত জোড় করা ঘোষণা দেয়। কিন্তু আজ সকালে মাওলানা সাদের হাজার হাজার অনুসারী অতর্কিত ইজতেমার মাঠের গেট ভেঙে ভেতরে প্রবেশ করে মাঠে থাকা মাদরাসার ছাত্রদের বেধড়ক মারপিট করে মাঠ ত্যাগে বাধ্য করে। এর জের ধরে পরে মাদরাসার ছাত্র ও মাওলানা জুবায়েরের অনুসারীরা বিমান বন্দর সড়ক অবরোধ করে।

এর আগে তাবলিগের দুই পক্ষের বিরোধিতার কারণে বিশ্ব ইজতেমা ও বিশেষ জোড় স্থগিত ঘোষণার আলোচনা হয়। ১৫ নভেম্বর স্বরাষ্ট্র মন্ত্রণালয়ে স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামালের সভাপতিত্বে ওই বৈঠকে তাবলিগ জামাতের বিবদমান দুই পক্ষ, পুলিশের আইজি, ধর্মসচিবসহ সংশ্লিষ্ট ব্যক্তিরা উপস্থিত ছিলেন।

এ সম্পর্কিত আরও খবর