এইডস: সবচেয়ে বেশি আক্রান্ত চট্টগ্রামে, কম রংপুরে

রংপুর, জাতীয়

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-09-01 03:31:29

বর্তমানে বাংলাদেশের মধ্যে সবচেয়ে বেশি এইডসে (এইচআইভি) আক্রান্ত রোগীর সংখ্যা রয়েছে চট্টগ্রামে এবং কম রংপুরে। ১৯৮৯ সাল থেকে ২০১৭ পর্যন্ত দেশে এইডস শনাক্ত হয়েছে ৫ হাজার ৫৮৬ জন। মৃত্যু হয়েছে ৯২৪ জনের। তবে আক্রান্ত রোগীর অনুমিত সংখ্যা ১৩ হাজার। প্রায় ৭ হাজার ৫০০ রোগী এখনো শনাক্ত হয়নি।

শনিবার (১ ডিসেম্বর) দুপুরে বিশ্ব এইডস দিবস উপলক্ষ্যে সচেতনতামূলক আলোচনা অনুষ্ঠানে এ তথ্য দেন রংপুর জেলা সিভিল সার্জন কর্মকর্তা ডা. আবু মোহাম্মদ জাকিরুল ইসলাম।

তিনি জানান, দেশের ২৩টি জেলায় আক্রান্তদের প্রাদুর্ভাব ও ঝুঁকি বেশি চিহ্নিত করা হয়েছে। এর মধ্যে সবচেয়ে বেশি রোগী চট্টগ্রামে (১ হাজার ৬৭১ জন) এবং কম রংপুরে (৫৩ জন)। শিরায় মাদকগ্রহণকারী এইডস সংক্রমণ ঢাকায় সবচেয়ে বেশি।

রংপুর সদর হাসপাতাল মিলনায়তনে ‘এইচআইভি পরীক্ষা করুন, নিজেকে জানুন’ স্লোগানে অনুষ্ঠিত আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্য দেন জেলা প্রশাসক এনামুল হাবীব। জেলা সিভিল সার্জন ডা. আবু মোহাম্মদ জাকিরুল ইসলামের সভাপতিত্বে বিশেষ অতিথি ছিলেন পরিবার পরিকল্পনা রংপুর উপ-পরিচালক মোজাম্মেল হক, সদর উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা অফিসার ডা. রবি শঙ্কর মণ্ডল। পুরো অনুষ্ঠান সঞ্চালনা করেন সিভিল সার্জন কার্যালয়ের মেডিকেল অফিসার ডা. আলী ইরফান।

প্রতিদিন গড়ে ৭০০ জন কিশোর-কিশোরী এইচআইভি ভাইরাসে আক্রান্ত হচ্ছে উল্লেখ করে বক্তারা জানান, বাংলাদেশে ২০১৭ সালের জুন থেকে ২০১৮ সালের জুন পর্যন্ত এইচআইভি পরীক্ষা করিয়েছেন ৫২ হাজার ২৩৬ জন। এর ভেতরে ৩০ জনের মধ্যে এইচআইভি পজিটিভ পাওয়া গেছে। আক্রান্তদের মধ্যে ১৮ বছরের নিচে ৫ শতাংশের বেশি শিশু ও কিশোর-কিশোরী আর ২৫ শতাংশ নারী রয়েছে। বাংলাদেশে এইচআইভির প্রাদুর্ভাব অনেক কম। বর্তমানে সারা বিশ্বে এইচআইভি আক্রান্ত রোগী ৩ কোটি ৪০ লাখ। ধর্মীয় অনুশাসন অনুসরণের পাশাপাশি এইচআইভি সম্পর্কে জনসচেতনতা বাড়াতে পারলে এই সংক্রামণ প্রতিরোধ সম্ভব বলেও জানান তারা।

এর আগে সকালে দিবসটি উপলক্ষে সিভিল সার্জনের আয়োজনে সচেতনতামূলক র‌্যালির উদ্বোধন করেন জেলা প্রশাসক এনামুল হাবীব। র‌্যালিটি নগরীর গুরুত্বপূর্ণ সড়ক প্রদক্ষিণ করে।

এ সম্পর্কিত আরও খবর