লঞ্চের ভাড়া বৃদ্ধি নিয়ে দোটানায় মালিকরা, প্রস্তাব নৌ মন্ত্রণালয়ে

, জাতীয়

তরিকুল ইসলাম সুমন, সিনিয়র করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-09-01 16:41:25

 

জ্বালানি তেলের দাম বৃদ্ধি করা হলেও যাত্রীবাহী লঞ্চের ভাড়া বৃদ্ধি নিয়ে দোটানায় রয়েছেন নৌযান মালিকরা। একদিকে পদ্মাসেতুর কারণে ব্যবসায় মন্দা রয়েছে। নৌযানে যাত্রী কমেছে ৫০-৬০ শতাংশ। তার ওপরে বৃদ্ধি করা জ্বালানি তেলের কারণে ভাড়া বৃদ্ধি করলে লঞ্চের ভাড়া আরো বেড়ে যাবে। এতে যাত্রী সংখ্যা আরো কমার শঙ্কা রয়েছে।

নৌপরিবহণ মন্ত্রনালয় সূত্র জানায়, প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী এবং বাংলাদেশ অভ্যন্তরীণ নৌপরিবহন কর্তৃপক্ষের (বিআইডব্লিউটিএ) চেয়ারম্যান দেশের বাইরে থাকায় নৌযান মালিকরা নতুন করে কোনো সিদ্ধান্ত নিতে পারছেন না। দু এক দিনের মধ্যে দেশে আসলে মালিকদের সঙ্গে বৈঠক করে সিদ্ধান্ত নেওযা হবে।

অন্যদিকে ভাড়া বাড়ানোর বিষয়ে কর্মকর্তারা জানিয়েছেন, ভাড়া বাড়ানোর বিষয়ে লঞ্চ মালিকরা এখনো কোনো প্রস্তাব দেননি। তারা প্রস্তাব দিলে ভাড়া বাড়ানোর বিষয়ে পরবর্তী পদক্ষেপ নেওয়া হবে।

বাংলাদেশ অভ্যন্তরীণ নৌ-চলাচল (যাত্রী পরিবহন) সংস্থার সিনিয়র ভাইস চেয়ারম্যান মো. বদিউজ্জামান বাদল বার্তা২৪.কম কে জানান,  মন্ত্রী ও টিএর চোয়ারম্যান এখন দেশের বাইরে রযেছেন। তারা দেশে আসলেই সিদ্ধান্ত। তবে আমরা আমাদের প্রস্তাব মন্ত্রী ও টিএর চেয়ারম্যানের দফতরে পাঠানো হয়েছে।

শুক্রবার (৫ আগস্ট) রাত ১২টার পর থেকে ডিজেল, পেট্রল, কেরোসিন, ও অকটেনের দাম বাড়িয়েছে সরকার। প্রতি লিটার ডিজেলে ৩৪ টাকা, কেরোসিনে ৩৪ টাকা, অকটেনে ৪৬ টাকা, পেট্রলে ৪৪ টাকা বেড়েছে। আগে ভোক্তাপর্যায়ে খুচরামূল্য ছিল প্রতি লিটার ডিজেল ৮০ টাকা, কেরোসিন ৮০ টাকা, অকটেন ৮৯ টাকা ও পেট্রল ৮৬ টাকা। তবে দাম বাড়ার পর প্রতি লিটার ডিজেল ১১৪ টাকা, কেরোসিন ১১৪ টাকা, অকটেন ১৩৫ টাকা ও পেট্রল।

শনিবার (৬ আগস্ট) ‘জ্বালানি তেলের মূল্য সমন্বয়: পরিবহন সেক্টরে তার প্রভাব’ নিয়ে সংবাদ বিজ্ঞপ্তিতে বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ মন্ত্রণালয় ধারণা দিয়েছে, জ্বালানি তেলের দাম বৃদ্ধির পরিপ্রেক্ষিতে প্রতি কিলোমিটারে বাস ভাড়া ২৯ পয়সা ও লঞ্চভাড়া ৪২ পয়সা বাড়তে পারে।

তবে জ্বালানির মূল্যবৃদ্ধির পরিপ্রেক্ষিতে মহানগরে প্রতি কিলোমিটারে বাস ও মিনিবাসে ভাড়া ৩৫ পয়সা বাড়িয়েছে বাংলাদেশ সড়ক পরিবহন কর্তৃপক্ষ (বিআরটিএ)। দূরপাল্লায় বাসভাড়া বেড়েছে ৪০ পয়সা। ভাড়া বাড়ানোর পর মহানগরে প্রতি কিলোমিটারে বাসে ২ টাকা ৫০ পয়সা, মিনিবাসে ২ টাকা ৪০ পয়সা ভাড়া দিতে হচ্ছে। দূরপাল্লার বাসে ভাড়া কিলোমিটার প্রতি ২ টাকা ২০ পয়সা।

বাংলাদেশ লঞ্চ মালিক সমিতির মহাসচিব ও রাবেয়া শিপং লাইন্সের স্বত্তাধিকারী শহিদুল ইসলাম ভূঁইয়া  বার্তা২৪.কম কে জানান, ‘আগামী ১১ আগস্ট ভাড়া বাড়ানোর বিষয়ে সরকারের সঙ্গে মিটিং আছে। আমরা প্রস্তাব সংশ্লিষ্টদের কাছে পাঠিয়েছি।

তিনি আরো বলেন, এমনিতেই আমাদের দুরাবস্থা। পদ্মা সেতু হওয়ার পর আমরা যাত্রী পাচ্ছি না। পদ্মা সেতু আমাদের পঙ্গু করে দিয়েছে। এখন ৮০ শতাংশ কেবিন খালি রেখেই লঞ্চ চলাচল করছে। আর ডেকের যাত্রী ৪০ শতাংশ কমে গেছে। এখন যদি আবার ভাড়া বাড়ে, তখন কী হবে? চিন্তা করছি- আমরা কী করবো?’

এ সম্পর্কিত আরও খবর