রাজশাহীতে বঙ্গমাতা ফজিলাতুন্নেছা মুজিবের জন্মবার্ষিকী উদযাপন

, জাতীয়

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, রাজশাহী | 2023-08-26 15:42:03

রাজশাহীতে নানা আয়োজনে বঙ্গমাতা বেগম ফজিলাতুন্নেছা মুজিবের ৯২তম জন্মবার্ষিকী উদযাপন করা হয়েছে। এ উপলক্ষ্যে সোমবার (৮ আগস্ট) সকালে জেলা শিল্পকলা একাডেমিতে ‘মহীয়সী বঙ্গমাতার চেতনা, অদম্য বাংলাদেশের প্রেরণা’ শীর্ষক একটি আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

জেলা প্রশাসন আয়োজিত এ অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন বিভাগীয় কমিশনার জিএসএম জাফরউল্লাহ। জেলা প্রশাসক আব্দুল জলিলের সভাপতিত্বে অন্যদের মধ্যে বক্তব্য দেন পুলিশের রাজশাহী রেঞ্জের ডিআইজি আব্দুল বাতেন, নগর পুলিশের কমিশনার আবু কালাম সিদ্দিক, পুলিশ সুপার এবিএম মাসুদ হোসেন, নগর আওয়ামী লীগের সহ-সভাপতি শাহীন আক্তার রেনী, সাবেক প্রতিমন্ত্রী জিনাতুন নেসা তালুকদার প্রমুখ।

অনুষ্ঠান শেষে রাজশাহী জেলার ৯৫ জন অসচ্ছল নারীর হাতে সেলাই মেশিন ও স্বেচ্ছাসেবী মহিলা সমিতিগুলোর মাঝে ৮৬টি অনুদানের চেক তুলে দেওয়া হয়। এছাড়া উপায় অ্যাকাউন্টের মাধ্যমে ৩০ জন অসহায় ও দুঃস্থকে ২ হাজার টাকা করে দেওয়ার ঘোষণা দেওয়া হয়।

দিবসটি উপলক্ষে সকালে নগরীর কুমারপাড়ায় নগর আওয়ামী লীগের দলীয় কার্যালয়ের সামনে বঙ্গমাতার প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করা হয়। এরপর আলোচনা সভা ও দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়। এতে সভাপতিত্ব করেন নগর আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সভাপতি বীর মুক্তিযোদ্ধা মোহাম্মদ আলী কামাল। বক্তব্য রাখেন সাধারণ সম্পাদক ডাবলু সরকার। অনুষ্ঠান শেষে এখানেও দুঃস্থ নারীদের মাঝে সেলাই মেশিন বিতরণ করা হয়।

রাজশাহী সিটি করপোরেশনের (রাসিক) উদ্যোগে যথাযথ মর্যাদায় বঙ্গমাতা বেগম ফজিলাতুন্নেছা মুজিবের জন্মবার্ষিকী পালন করা হয়।। এ উপলক্ষে সোমবার সকাল সাড়ে ১০টায় নগর ভবন চত্বরে বঙ্গবন্ধু ও বঙ্গমাতার প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণের মাধ্যমে শ্রদ্ধা নিবেদন করা হয়। প্রথমে রাসিক মেয়র এএইচএম খায়রুজ্জামান লিটনের পক্ষ থেকে কাউন্সিলররা শ্রদ্ধা নিবেদন করেন। পরে সিটি কর্পোরেশনের কর্মকর্তা-কর্মচারীরা শ্রদ্ধা জানান। রাসিকের ওয়ার্ড কাউন্সিলর তৌহিদুল হক সুমনের পরিচালনায় অনুষ্ঠানে বক্তব্য দেন রাসিকের প্যানেল মেয়র-১ সরিফুল ইসলাম বাবু, প্রধান নির্বাহী কর্মকর্তা ড. এবিএম শরীফ উদ্দিন, রাসিক কর্মচারী ইউনিয়নের সাধারণ সম্পাদক আজমীর আহমেদ প্রমুখ।

রাজশাহী বিশ্ববিদ্যালয়েও (রাবি) বঙ্গমাতা শেখ ফজিলাতুন নেছার জন্মদিন যথাযোগ্য পালন করা হয়। সকালে উপাচার্য প্রফেসর গোলাম সাব্বির সাত্তার বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা হলে বিশ্ববিদ্যালয় প্রশাসনের পক্ষে বঙ্গমাতার প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করেন। দিবসটি উপলক্ষে বিভাগীয় সরকারি গণগ্রন্থাগার প্রাঙ্গণে বেলা ১১টার দিকে সমাজ কল্যাণ উন্নয়ন সংস্থার উদ্যোগ বৃক্ষ রোপণ করা হয়। এ সময় উপস্থিত ছিলেন বিভাগীয় সরকারি গণগ্রন্থাগারের সহকারী পরিচালক মাসুদ রানা, সংস্থার উপদেষ্টা সদস্য মুহম্মদ আমিনুর রহমান, সভাপতি শরিফুল ইসলাম, সাধারণ সম্পাদক প্রভাষক মো. জিয়াউর রহমান প্রমুখ।

এ সম্পর্কিত আরও খবর