উপকূলীয় এলাকায় সুপেয় পানি নিশ্চিতের লক্ষ্যে ভোলায় মানববন্ধন

, জাতীয়

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ভোলা | 2023-08-31 04:20:53

উপকূলীয় সকল মানুষের জন্য সুপেয় পানি নিশ্চিত করার দাবিতে ভোলায় বিভিন্ন স্কুল-কলেজ শিক্ষার্থী ও সংগঠনের সমন্বয়ে মানববন্ধন কর্মসূচি পালন করা হয়।

শনিবার (১৩ আগস্ট) সকালে ভোলা প্রেস ক্লাবের সামনে কোস্ট ফাউন্ডেশন এর আয়োজনে একশন এইড এর সহযোগিতায় কর্মসূচিতে ইয়ুথ পাওয়ার ইন বাংলাদেশ অংশ নেয় ।

এছাড়াও ভোলার বিভিন্ন স্কুল-কলেজের শিক্ষক-শিক্ষার্থীরাও ঘণ্টাব্যাপী এ মানববন্ধন কর্মসূচিতে অংশগ্রহণ করে।

এসময় বক্তব্য রাখেন, ভোলা সরকারি কলেজের সহকারী অধ্যাপক মাহাবুব আলম, কোস্ট ফাউন্ডেশনের টিম লিডার রাশিদা বেগম, ভোলা জেলা নাগরিক ফোরামের সহ-সভাপতি মামুনুর রশীদ, ইয়ুথ পাওয়ার ইন বাংলাদেশ এর সভাপতি আদিল হোসেন তপু, সহ-সভাপতি মাইনুল এহসান, সদস্য জিসান, নুরে মোবাশ্বের, মুনতাহা, রাব্বি ও বিভিন্ন স্কুল-কলেজের শিক্ষক-শিক্ষার্থীরা।

মানববন্ধনে বক্তারা বলেন, জলবায়ু পরিবর্তনের ফলে উপকূলীয় অঞ্চলে সুপেয় পানির এই সংকট দীর্ঘদিনের। উপকূলীয় জনগোষ্ঠীর জীবন-যাপনের জন্য প্রতিটি ক্ষেত্রে পানি সংকটের নেতিবাচক প্রভাব পড়েছে। সুপেয় পানির সমস্যা পুরো উপকূল জুড়ে । লবণাক্ত পানির কারণে উপকূলের নারী ও শিশু কিশোর-কিশোরীরা নানা ধরনের স্বাস্থ্যঝুঁকিতে পরছে ও রোগাক্রান্ত হচ্ছে প্রতিনিয়ত। তাই উপকূলের মানুষের স্বাস্থ্য সুরক্ষায় সুপেয় পানির নিশ্চয়তা করার জন্য সরকারকে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের দাবিও জানান তারা।

এ সম্পর্কিত আরও খবর