বাংলাদেশ স্টকহোম জুনিয়র ওয়াটার প্রাইজ বিজয়ী সেগুফতার সাথে সাক্ষাৎ সুইডেনের রাষ্ট্রদূতের

, জাতীয়

নিউজ ডেস্ক, বার্তা২৪.কম | 2023-09-01 20:16:00

বাংলাদেশ স্টকহোম জুনিয়র ওয়াটার প্রাইজের এ বছরের বিজয়ী সেগুফতা মেহজাবীন, প্রতিযোগিতা্টির আয়োজক ও পার্টনারদের সাথে  দেখা করে বাংলাদেশে নিযুক্ত সুইডেনের রাষ্ট্রদূত অ্যালেক্স বার্গ ফন লিন্ড।

এ বছর ১৭ বছর বয়সী সেগুফতা মেহজাবীন স্টকহোম জুনিয়র ওয়াটার প্রাইজ  ২০২২ এর আর্ন্তজাতিক রাউন্ডে বাংলাদেশেকে প্রতিনিধিত্ব করতে সুইডেন যাচ্ছে । স্টকহোম জুনিয়র ওয়াটার প্রাইজ শিক্ষার্থীদের জন্য একটি মর্যাদাপূর্ণ বৈশ্বিক প্রতিযোগিতা, যেখানে শিক্ষার্থীরা বিশ্বের পানি সম্পর্কিত  বড় চ্যালেঞ্জগুলি সমাধান করতে গবেষণা প্রকল্প তৈরি করে। প্রতিযোগিতাটিতে  ৪০ টিরও বেশি দেশ অংশগ্রহণ করে।  প্রতি বছর আগস্টের শেষে স্টকহোমে অনুষ্ঠিত বিশ্ব পানি সপ্তাহে, সুইডেনের ক্রাউন প্রিন্সেস হার রয়্যাল হাইনেস ভিক্টোরিয়া এ প্রতিযোগিতায় বিজয়ী দলকে পুরস্কার প্রদান করেন।

এই সাক্ষাতের উদ্দেশ্য ছিল রাষ্ট্রদূতের সামনে এবছরের বিজয়ী প্রকল্পটি উপস্থাপন করা ও  তা নিয়ে আলোচনা করা এবং 'স্টকহোম জুনিয়র ওয়াটার প্রাইজ বাংলাদেশ' আয়োজনে হাউস অফ ভলান্টিয়ার্স (এইচওভি) এর বছরব্যাপী কার্যক্রম সম্পর্কে ধারণা ও চিন্তা বিনিময় করা।

সাক্ষাতের এক অংশে অ্যালেক্স বার্গ ফন লিন্ডে ব্যক্ত করেন যে "বাংলাদেশের তরুণদের অনেক সম্ভাবনা রয়েছে, এবং আমরা যে প্রধান পানির চ্যালেঞ্জগুলির মুখোমুখি হয়েছি তা মোকাবেলায় তাদের অংশগ্রহণ দেখে আমি সত্যিই মুগ্ধ। সেগুফতার বিজয়ী প্রকল্পটি এরই একটি  গুরুত্বপূর্ণ সংযোজন। আমি তাকে শুভকামনা জানাই তার ফাইনাল রাউন্ডের জন্য। এছাড়াও, আমি বাংলাদেশ স্টকহোম জুনিয়র ওয়াটার প্রাইজের আয়োজক, এর পার্টনার এবং অংশগ্রহণকারীদের স্বাগত জানাই যারা বাংলাদেশে এই প্রতিযোগিতাকে সম্ভব করে তুলেছে।''

রাষ্ট্রদূত বাংলাদেশ স্টকহোম জুনিয়র ওয়াটার প্রাইজের এর আয়োজক হাউস অফ ভলান্টিয়ার্স ফাউন্ডেশন এবং এর সাথে যুক্ত সকল পার্টনারদের প্রতিযোগিতায় অর্থপূর্ণ অবদানের জন্য স্বাগত জানান। রাষ্ট্রদূত প্রতি বছর এই প্রতিযোগিতায়  নিযুক্ত সারা দেশের তরুণ  স্বেচ্ছাসেবকদেরকেও  তার শুভেচ্ছা জানান। রাষ্ট্রদূতকে পুরো অনুষ্ঠানে তার উদার সমর্থনের জন্য প্রশংসার স্বরূপ একটি ক্রেস্ট তুলে দেওয়া হয়। 

হাউস অফ ভলান্টিয়ার্স ফাউন্ডেশন, বাংলাদেশ স্টকহোম জুনিয়র ওয়াটার প্রাইজের জাতীয় সংগঠক, যেখানে ওয়াটারএইড বাংলাদেশ সহ-সংগঠক এবং নেসলে বাংলাদেশ লিমিটেড স্পনসর। টেক্সটাইল ইন্ডাস্ট্রিজে এনভায়রনমেন্টাল সাসটেইনেবিলিটি (ESTex)- বুয়েট এর প্রতিযোগিতার টেকনিকাল পার্টনার, মিয়াকি মিডিয়া লিমিটেড প্রযুক্তি পার্টনার এবং বিডি নিউজ২৪ ডট কম  প্রতিযোগিতার মিডিয়া পার্টনার।

সভায় আরও উপস্থিত ছিলেন বাংলাদেশ প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (বুয়েট) এর সিভিল ইঞ্জিনিয়ারিং বিভাগের অধ্যাপক ও আইটিএন, বুয়েটের পরিচালক ড. তানভীর আহমেদ, বাংলাদেশ প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (বুয়েট) এর ইণ্ডাস্ট্রিয়াল এন্ড প্রোডাকশন ইঞ্জিনিয়ারিং বিভাগের অধ্যাপক ও বিভাগীয় প্রধান, ড. ফেরদৌস সারওয়ার; নেসলে বাংলাদেশ লিমিটেড এর ডিরেক্টর লিগ্যাল, আরএসএ, কর্পোরেট অ্যাফেয়ার্স অ্যান্ড কোম্পানি সেক্রেটারি দেবব্রত রায় চৌধুরী, ওয়াটারএইড বাংলাদেশ কারিগরি উপদেষ্টা মো. তাহমিদুল ইসলাম, হাউস অব ভলান্টিয়ার্স ফাউন্ডেশন, বাংলাদেশ এর  নির্বাহী পরিচালক জাফরুল হাসান ও নির্বাহী কর্মকর্তা এসএম আফিক হাসান, বাংলাদেশ স্টকহোম জুনিয়র ওয়াটার প্রাইজ ২০২২ এর সেরা শিক্ষার্থী এম্বাসেডর পুষ্পিতা ঘোষ।

বাংলাদেশ স্টকহোম জুনিয়র ওয়াটার প্রাইজ ২০২৩ -এর কার্যক্রম অক্টোবর ২০২২- এ শুরু হবে। প্রতিযোগিতার বিস্তারিত www.sjwpbd.org ওয়েবসাইটে পাওয়া যাবে।

এ সম্পর্কিত আরও খবর