‘নির্বাচনের সময়টি বাংলাদেশের জন্য গুরুত্বপূর্ণ’

, জাতীয়

স্পেশাল করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা | 2023-09-01 04:54:03

মতপ্রকাশের স্বাধীনতা, রাজনৈতিক কর্মী, মানবাধিকার রক্ষা, বিরোধী দল এবং সাংবাদিকদের শান্তিপূর্ণ সমাবেশসহ নাগরিক ও রাজনৈতিক সুযোগ উন্মুক্ত করার জন্য নির্বাচনের সময়টি বাংলাদেশের জন্য একটি গুরুত্বপূর্ণ সময় হবে।

সফররত জাতিসংঘের মানবাধিকার বিষয়ক হাইকমিশনার মিশেল ব্যাচেলেট বুধবার (১৭ আগস্ট) হোটেল ইন্টার কন্টিনেন্টালে এক সংবাদ সম্মেলনে এসব কথা বলেন।

তিনি বলেন, বাংলাদেশ একটি নির্বাচনী চক্রে প্রবেশ করছে, আগামী বছর সাধারণ নির্বাচন উপলক্ষ্যে দুটি পক্ষে মেরুকরণ এবং উত্তেজনার সময় হতে পারে।
এটি নিশ্চিত করাও গুরুত্বপূর্ণ যে আইন প্রয়োগকারী বাহিনী অতিরিক্ত শক্তি প্রয়োগ না করে প্রতিবাদ দমন করার জন্য প্রয়োজনীয় প্রশিক্ষণ রয়েছে।

তিনি আরও বলেন, সামাজিক অস্থিরতা তৈরি এবং বড় বড় অভিযোগ প্রতিরোধ করার জন্য রাজনৈতিক দল এবং সুশীল সমাজের মধ্যে আরও সংলাপের জন্য জায়গা থাকা দরকার। নারী, ধর্মীয় সংখ্যালঘু ও আদিবাসীদের এবং বিশেষ করে তরুণদের কণ্ঠস্বর শোনা দরকার।

জাতিসংঘের মানবাধিকার বিষয়ক হাইকমিশনার মিশেল ব্যাচেলেট বলেন, স্বল্প মেয়াদি এবং দীর্ঘমেয়াদি উভয় প্রকার জোরপূর্বক গুমের জন্য ক্রমাগত, উদ্বেগজনক অভিযোগ রয়েছে। যথাযথ প্রক্রিয়া এবং বিচারিক সুরক্ষার অভাব সম্পর্কে উদ্বেগ রয়েছে। বিশেষ করে তদন্তে অগ্রগতির অভাব এবং ন্যায়বিচারে অন্যান্য বাধার কারণে দীর্ঘস্থায়ী হতাশার কারণে, আমি সরকারকে একটি স্বাধীন, বিশেষ ব্যবস্থা তৈরি করতে উৎসাহিত করেছি।

তিনি বলেন, বলপূর্বক গুম এবং বিচারবহির্ভূত হত্যাকাণ্ডের অভিযোগ তদন্ত করতে ভিকটিম, পরিবার এবং সুশীল সমাজের সঙ্গে ঘনিষ্ঠভাবে কাজ করার কথা বলেছি। জাতিসংঘ মানবাধিকার সংস্থা আন্তর্জাতিক মানের সঙ্গে সঙ্গতি রেখে কীভাবে এই সকল জাতীয় সংস্থার সঙ্গে কাজ করা যেতে পারে সে সম্পর্কে পরামর্শ দেওয়ার জন্য প্রস্তুত।

এ সম্পর্কিত আরও খবর