অর্ধকোটি টাকা নিয়োগ বাণিজ্যের অভিযোগে বিক্ষোভ, পরীক্ষা স্থগিত

, জাতীয়

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, রংপুর | 2023-08-26 02:03:12

রংপুরের বদরগঞ্জ উপজেলার শ্যামপুর সুগার মিলস স্কুলে ৪ পদে নিয়োগ বাণিজ্যের অভিযোগে বিক্ষোভ করেছেন ওই পদের জন্য আবেদনকারী ও স্থানীয় এলাকাবাসী। পরে বিক্ষোভের মুখে তড়িঘড়ি করে নিয়োগ পরীক্ষা স্থগিত করেন বিদ্যালয়টির ম্যানেজিং কমিটির সভাপতি।

শুক্রবার (১৯ আগস্ট) সকালে নিয়োগ পরীক্ষা স্থগিতের বিষয়টি নিশ্চিত করেন বিদ্যালয়ের সভাপতি শ্যামপুর সুগার মিলসের ব্যবস্থাপনা পরিচালক আহসান হাবীব।

এর আগে, বৃহস্পতিবার (১৮ আগস্ট) বিদ্যালয়টিতে ওই ৪ পদে নিয়োগ পরীক্ষা অনুষ্ঠিত হওয়ার কথা থাকলেও চাকরি প্রত্যাশীদের বিক্ষোভের মুখে পরীক্ষা স্থগিত করতে বাধ্য হয় কর্তৃপক্ষ।

বিক্ষোভকারীরা অভিযোগ করে বলেন, বিদ্যালয়ের সভাপতি এবং শ্যামপুর সুগার মিলসের ব্যবস্থাপনা পরিচালক আহসান হাবীবের ছত্রছায়ায় বর্তমান ভারপ্রাপ্ত প্রধান শিক্ষক সালিয়ুর রহমান তার আপন বোন জুলেখা বেগম ও বর্তমানে নর্থবেঙ্গল সুগার মিলসে কর্মরত মোস্তফা সারওয়ারকে অভিভাবক সদস্য বানিয়ে সৃষ্ট পদে গত ৩০ জুন বিদ্যালয়ের অফিস সহকারী, অফিস সহায়ক, নাইট গার্ড, নিরাপত্তা কর্মী পদে নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশ করেন। নিয়োগ বিজ্ঞপ্তির পর থেকে একাধিক চাকরি প্রত্যাশীর নিকট তিনি প্রতি পদের বিপরীতে ৮ থেকে ১২ লাখ টাকা দাবি করেন। এছাড়াও ম্যানেজিং কমিটির দুই সদস্য মোস্তফা সরোয়ার ও জুলেখা বেগমের কারও সন্তান বিদ্যালয়ে অধ্যয়নরত না এবং তারা দুজনে বদলি হয়ে অন্য প্রতিষ্ঠানে চলে গিয়েছেন অথচ তাদের পদ বহাল রেখে নিয়োগ প্রক্রিয়া করা হয়েছে।

হাবীবুর নামে এক আবেদনকারী অভিযোগ করে বলেন, আমাকে অফিস সহায়ক পদে নিয়োগ দেওয়ার চুক্তিতে ৭ লাখ টাকার বিপরীতে আমার বাবার কাছে ২ লাখ ৩০ হাজার টাকা নেন বিদ্যালয়ের ম্যানেজিং কমিটির সভাপতি। কিন্তু পরবর্তীতে ৭ লাখের জায়গায় আরও ১ লাখ টাকা দাবি করেন তিনি। পরে দিতে অস্বীকৃতি জানালে আমার চাকরি হবে না বলে জানান তিনি এবং চাকরির জন্য দেয়া টাকা ফেরতও দিচ্ছেন না।

আরেক ভুক্তভোগী আব্দুর রাজ্জাক বলেন, ম্যানেজিং কমিটির সভাপতি ও ভারপ্রাপ্ত প্রধান শিক্ষক মিলে এখানে নিয়োগ বাণিজ্য শুরু করেছেন। তাই চলমান বিতর্কিত এই নিয়োগ পরীক্ষা সম্পূর্ণ হলে সঠিক চাকরি প্রত্যাশীরা বঞ্চিত হবেন।

স্থানীয় রাফি মিয়া বলেন, আমরা এলাকাবাসী ও ভুক্তভোগীরা মিলে রংপুর জেলা মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা বরাবর লিখিত অভিযোগ দিয়েছি।চলমান এই নিয়োগ প্রক্রিয়া বন্ধ করে স্বচ্ছ কমিটি দ্বারা নিয়োগ প্রক্রিয়া বাস্তবায়নের দাবি জানিয়েছি।

অভিযোগের বিষয়ে শ্যামপুর সুগার মিলস স্কুলের ভারপ্রাপ্ত প্রধান শিক্ষক সালিয়ুর রহমান বলেন, একজন অভিভাবক সদস্যের সন্তান কয়েক মাস আগে বিদ্যালয় থেকে চলে গেছে। তবে আরেক সদস্য জুলেখার সন্তান এই বিদ্যালয়ের নবম শ্রেণিতে অধ্যায়নরত রয়েছেন।

শ্যামপুর সুগার মিলসের ব্যবস্থপনা পরিচালক ও বিদ্যালয়ের ম্যানেজিং কমিটির সভাপতি আহসান হাবীব বলেন, আমি আপনাদের মাধ্যমে বিষয়টি জানতে পারলাম। নিয়োগ কমিটিতে ত্রুটির জন্য নিয়োগ প্রক্রিয়া স্থগিত করে দ্রুত সময়ের মধ্যে চিঠি ইস্যু করা হবে।।তবে চাকরি প্রত্যাশীদের নিকট টাকা নেওয়ার বিষয়টি অস্বীকার করেন তিনি।

এ সম্পর্কিত আরও খবর