কুষ্টিয়ায় নৌকা বাইচে লাখো মানুষের ঢল

, জাতীয়

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, কুষ্টিয়া | 2023-09-01 23:57:07

কুষ্টিয়া শহরের পাশ দিয়ে বয়ে যাওয়া গড়াই নদে উদ্বোধন হলো দুই দিনব্যাপী ঐতিহ্যবাহী নৌকা বাইচ প্রতিযোগীতা।

শুক্রবার (২ সেপ্টেম্বর) বিকেলে কুমারখালী উপজেলার কয়া এবং শহরের ঘোড়াই ঘাট এলাকায় গড়াই নদে এই নৌকা বাইচ প্রতিযোগিতার উদ্বোধন করা হয়।

দীর্ঘদিন পর আয়োজিত এই নৌকা বাইচ দেখতে গড়াই নদের তীরে নামে লাখো মানুষের ঢল। শুধু কুষ্টিয়া শহরই নয় আশপাশের বিভিন্ন এলাকা থেকে দল বেঁধে শিশু নারী পুরুষ এই প্রতিযোগিতা দেখতে গড়াই নদের তীরে ভিড় জমান।

কুমারখালী উপজেলার কয়া ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান আলী হোসেনের সভাপতিত্বে কুষ্টিয়া জেলা আওয়ামী লীগের সহ-সভাপতি ও ‍কুষ্টিয়া জেলা পরিষদের প্রশাসক হাজী রবিউল ইসলাম, তাঁতীলীগ কেন্দ্রীয় কমিটির সহসভাপতি অ্যাড. নিজামুল হক চুন্নুসহ এলাকার গণ্যমান্য ব্যক্তিবর্গ উপস্থিত ছিলেন।

অতিথিরা বলেন, আবহমান গ্রাম বাংলার ঐতিহ্যকে টিকিয়ে রাখতে এই নৌকা বাইচ প্রতিযোগিতার আয়োজন করা হয়েছে।

ঢাক-ঢোলের তালে তালে নদে নামানো হয় বেশকিছু নৌকা। প্রতিযোগিদের লাল, নীল, হলুদ পোশাকে রঙিন হয়ে ওঠে নৌকা চালকরা। প্রতিযোগিতার মূহূর্তে নদেরে দুই ধারে লাখো নারী পুরুষ বিভিন্ন স্লোগান আর হাতের তালিতে আনন্দ উল্লাসে নৌকা চালকদের উৎসাহ দেন।

প্রতিযোগিতায় দেশের বিভিন্ন অঞ্চল থেকে মাঝিসহ ১২টি দল অংশগ্রহণ করেন। শুক্রবার বিকেলে থেকে শুরু হওয়া এই প্রতিযোগিতা শেষ হবে শনিবার। প্রতিযোগিতায় ১ম, ২য় এবং ৩য় স্থান অধিকারীদের জন্য পুরস্কার হিসেবে তিনটি আলাদা ব্র্যান্ডের মোটরসাইকেল দেওয়া হবে।

দুই দিনব্যাপী এই নৌকা বাইচ প্রতিযোগিতা উপলক্ষে গড়াই নদের তীরবর্তী দুই পাড়ে বসেছে গ্রামীণ মেলা। অসংখ্য দোকানপাট ও শিশুদের বিনোদনের জন্য নাগরদোলা, মিনি রেল, ডিজিটাল নৌকা ভ্রমণ থেকে শুরু করে হরেক রকমের পণ্যের সমাহার সাজিয়ে বসেছেন দোকানিরা। দুই পাড়ের মানুষের মনে যেন বইছে অন্য রকম আনন্দের বন্যা।

নৌকা বাইচের উৎসব মুখর পরিবেশ নিশ্চিতসহ বাইচকে কেন্দ্র করে যেকোনো ধরনের অনাকাঙ্ক্ষিত পরিস্থিতি মোকাবিলায় জেলা পুলিশের পক্ষ থেকে নেওয়া হয়েছে পর্যাপ্ত নিরাপত্তা ব্যবস্থা।

কয়া ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান হাজী মো. আলী হোসেন বলেন, ঐতিহ্যবাহী এ নৌকা বাইচ উপভোগ করতে গড়াই পাড়ে লক্ষাধিক মানুষের সমাগম ঘটেছে।

বিজয়ের লক্ষ্যে বাইচের নৌকার মাঝি মাল্লাদের দুর্বার গতিতে ছন্দময় বৈঠা চালনায় মেতে উঠবে গড়াই ও তার দু’কুলের মানুষ। এই দৃশ্যপট পুলকিত করছে হাজারো দর্শকদের।

এদিকে, নৌকা বাইচের স্থলে গড়াই নদীতে পারাপারের সময় একটি যাত্রীবোঝাই নৌকাডুবির ঘটনা ঘটেছে। শতাধিক যাত্রী সাঁতরে নদীর পাড়ে উঠে এলেও নিখোঁজ রয়েছে এক শিশু। তাকে উদ্ধারে কাজ করছে ফায়ার সার্ভিসের সদস্যরা।

এ সম্পর্কিত আরও খবর