ভোলায় হাঁসের কালো ডিম নিয়ে চাঞ্চল্য!

, জাতীয়

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ভোলা | 2023-09-01 17:42:44

ভোলার চরফ্যাশনে একটি দেশি প্রজাতির পাতিহাঁস পর পর দুই দিন কালো ডিম দেওয়া নিয়ে এলাকায় চাঞ্চল্য সৃষ্টি হয়েছে।

ঘটনাটি ঘটেছে চরফ্যাশন উপজেলার জিন্নাগড় ইউনিয়নের ৪ নং ওয়ার্ডের রাঢ়ীর বাড়ির প্রবাসী আবদুল মতিনের স্ত্রী তাসলিমা বেগমের খামারে। আশ্চর্যজনক এ ঘটনায় দূরদূরান্ত থেকে লোকজন এ ডিম দেখতে আসছে।

তাসলিমা বেগম জানান, দীর্ঘদিন ধরে তিনি নিজ বাড়িতে হাঁস-মুরগি লালন-পালন করে আসছিলেন। বর্তমানে তার বাড়ির নিজস্ব খামারে ১১টি দেশি পাতিহাঁস রয়েছে। এর মধ্য থেকে সবচাইতে বড়হাসঁটি গতকাল প্রথম ডিম দেয়। ডিমটি অস্বাভাবিক কালো দেখে সে ভয় পেয়ে আশপাশের লোকজনকে দেখায়।

কালো ডিম দেখে সবার মধ্যে এক ধরনের কৌতুহলের সৃষ্টি হয় এবং ঘটনাটি পুরো এলাকায় ছড়িয়ে পড়ে। আজ বৃহস্পতিবার আবার একটি কালো ডিম পাড়ে হাঁসটি। এতে পুরো এলাকায় চাঞ্চল্যের সৃষ্টি হয়েছে এবং দূর দূরান্ত থেকে অনেক মানুষ সেই ডিম দেখতে আসছে।

কালো ডিম দেখতে আসা রেদওয়ান বলেন, দেশি পাতিহাঁস কালো ডিম দিয়েছে শুনে আশ্চর্য হয়েছি। তাই সেই ডিম নিজের চোখে দেখার জন্য বন্ধুদের নিয়ে ছুটে এসেছি।

এ বিষয়ে জেলা প্রাণিসম্পদ কর্মকর্তা ইন্দ্রজিৎ কুমার মণ্ডল জানান, ভোলার চরফ্যাশনে এই প্রথম একটি দেশি প্রজাতির হাঁস কাল ডিম দিয়েছে। বাংলাদেশে কালো ডিম দেয়ার মতো প্রজাতির কোনো হাঁস নেই । তবে পৃথিবীর বিভিন্ন দেশে কালো ডিম দেয়ার মতো প্রজাতির হাঁস রয়েছে।

তিনি জানান, প্রাথমিকভাবে ধারণা করা হচ্ছে তিনটি কারণে এরকম ঘটনা হতে পারে। প্রথমত বাহির থেকে অন্য কোন হাঁস এসে তার মাধ্যমে এই হাঁসের পূর্বপুরুষদের সঙ্গে প্রজনন হতে পারে। দ্বিতীয়ত কোন কালো খাবার খেলে সেই কারণে হতে পারে। এছাড়া জরায়ুতে রক্তক্ষরণের কারণে এরকম ঘটনা হতে পারে।

হাঁসটিকে তারা গভীর পর্যবেক্ষণ রেখেছেন বলে জানান তিনি। সাতদিন পরে এবিষয়ে বিস্তারিত ধারনা পাওয়া যাবে। এছাড়া এ বিষয়ে বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয় এবং পটুয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে নিয়মিত যোগাযোগ করা হচ্ছে বলেও জানান তিনি।

এ সম্পর্কিত আরও খবর