‘পেশাজীবীরা বিএনপিকে টিকিয়ে রেখেছেন’

, জাতীয়

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, রাজশাহী | 2023-09-01 19:12:06

রাজশাহীতে ‘জবাবদিহিমূলক রাষ্ট্র ব্যবস্থা গঠনে অবাধ, সুষ্ঠু ও নিরপেক্ষ নির্বাচন পরবর্তীতে জাতীয় সরকার ও দ্বিকক্ষ বিশিষ্ট জাতীয় সংসদ অপরিহার্য’ শীর্ষক মতবিনিময় সভায় বক্তারা বলেছেন, পেশাজীবীরা বিএনপিকে টিকিয়ে রেখেছেন। রাজনৈতিক নেতারা তাদের ভূমিকা রাখতে ব্যর্থ হয়েছে। বিএনপি নেতারা নিজেদের মধ্যে দলাদলিতে যতটা সময় অপচয় করেছেন, সেটা সাংগঠনিকভাবে ব্যয় করলে দলের জন্য আরও ভালো হতো।

বক্তারা বলেন, বিএনপি চেয়ারপারসনকে যখন অন্যায়ভাবে বন্দি করা হয়েছে, সে সময় আইনজীবীরা লড়ে গেছেন। কিন্তু মাঠে রাজনৈতিক নেতাদের ভূমিকা তেমন ছিল না। রাজনৈতিক নেতাদের মনে রাখতে হবে, পেশাজীবীরা রাজনৈতিক পরিবর্তন করতে পারেন না। তারা বিভিন্নভাবে রাজনৈতিক নেতাদের সহযোগিতা করতে পারেন।

এসময় বক্তারা আওয়ামী দুঃশাসনের পাতানো নির্বাচন খেলা থেকে কিভাবে জনগণের ভোটের অধিকার ফেরাতে পারবে তা নির্ধারণ এবং দ্বিকক্ষ বিশিষ্ট জাতীয় সংসদের সুনির্দিষ্ট রুপরেখা জাতির সামনে উপস্থাপনের আহ্বান জানান।

বিএনপি মিডিয়া সেলের আয়োজনে শনিবার রাজশাহী মহানগরীর একটি হোটেলের কনফারেন্স রুমে এই মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়। মতবিনিময় সভায় বিএনপির সিনিয়র নেতাসহ সামাজিক-সাংস্কৃতিক ও পেশাজীবী সংগঠনের নেতৃবৃন্দসহ মতবিনিময় সভায় বক্তব্য রাখেন, বিএনপির কেন্দ্রীয় আন্তর্জাতিক বিষয়ক সম্পাদক সংসদ সদস্য রুমিন ফারহানা।

তিনি বলেন, একটি গণতান্ত্রিক সরকার ব্যবস্থায় আন্দোলন এবং একটি ফ্যাসিবাদি সরকারের আন্দোলন কখনোই এক রকম হয় না। আওয়ামী স্বৈরশাসক পুলিশ না থাকলে কতক্ষণ মাঠে টিকে থাকবে সেটাই বড় প্রশ্ন।

রুমিন ফারহানা বলেন, গত ১৫ বছরে ধ্বংস করা হয়েছে নির্বাচন ব্যবস্থা, ধ্বংস করা হয়েছে সমাজের মূল্যবোধের মত বিষয়গুলো। সরকারি প্রতিষ্ঠানগুলোকে ধ্বংস করে দলীয়করণ করা হয়েছে। এককক্ষীয় সংসদীয় ব্যবস্থায় ক্ষমতায় আসলেই সংখ্যাগরিষ্ঠ দল স্বৈরাচারী হয়ে ওঠে। তাই আমরা কেবল ক্ষমতার পরিবর্তন হলে মৌলিক পরিবর্তন হবে বলে বিশ্বাস করি না। এর জন্য পুরো রাষ্ট্র ব্যবস্থার মেরামত দরকার। তাই সকল ছোট বড় রাজনৈতিক দলকে সঙ্গে নিয়ে দ্বিকক্ষ বিশিষ্ট জাতীয় সংসদ গড়ে তুলব।

রুমিন ফারহানা আরও বলেন, বিদ্যমান সংসদীয় ব্যবস্থার পাশাপাশি বিশেষজ্ঞ জ্ঞানের সমন্বয়ে রাষ্ট্র পরিচালনার লক্ষ্যে দেশের প্রথিতযশা শিক্ষাবিদ, পেশাজীবী, রাষ্ট্রবিজ্ঞানী, সমাজবিজ্ঞানী ও প্রশাসনিক অভিজ্ঞতাসমৃদ্ধ ব্যক্তিদের নিয়ে দ্বিকক্ষ বিশিষ্ট আইনসভা এখন সময়ের দাবি। পৃথিবীর উন্নত ও অনুসরণযোগ্য অধিকাংশ গণতান্ত্রিক রাষ্ট্রেই দ্বিকক্ষ বিশিষ্ট আইনসভার প্রচলন রয়েছে। তাই বাংলাদেশে দুই কক্ষ বিশিষ্ট সংসদ গড়ে তোলা জরুরি।

তিনি বলেন, এদেশের নির্বাচন কাঠামোকে ধ্বংস করে ফেলা হয়েছে। এমনকি নির্বাচন কমিশনের পক্ষ থেকে বলা হয়েছে দিনের ভোর রাতে করা হয়। নির্বাচন কমিশন বলেন, গোপন কক্ষে যে ভূত দাড়িয়ে থাকে, তারাই হচ্ছে নির্বাচনের সবচেয়ে বড় চ্যালেঞ্জ। নির্বাচন কমিশনই প্রমাণ করেছে, এদেশের নির্বাচন বলতে কোনো কিছু অবশিষ্ট নেই।

বিএনপির মিডিয়া সেলের আহবায়ক ও সাবেক এমপি জহির উদ্দিন স্বপনের সভাপতিত্বে মতবিনিময় সভায় প্রবন্ধ উপস্থাপন করেন, বিএনপি মিডিয়া সেল সদস্য সচিব শহীদ উদ্দীন চৌধুরী এ্যানি। সঞ্চালনায় ছিলেন, বিএনপি মিডিয়া সেলের সদস্য আতিকুর রহমান রুমন। মতবিনিময় সভায় শিক্ষক, আইনজীবী, প্রকৌশলী, সাংবাদিক, সামাজিক ও সাংস্কৃতিক ব্যক্তিত্বরা বক্তব্য রাখেন। এছাড়া সভায় জেলা বিএনপির আহবায়ক আবু সাঈদ চাঁদসহ বিএনপি নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন

এ সম্পর্কিত আরও খবর