রমেকে দালাল ও অসাধু চক্রমুক্তের দাবিতে চিকিৎসকদের মানববন্ধন

, জাতীয়

স্টাফ করেসপন্ডেন্ট,বার্তা২৪.কম,রংপুর | 2023-08-24 05:29:51

 

রংপুর মেডিকেল কলেজ (রমেক) হাসপাতালে দালালদের দৌরাত্ম্য, অনিয়ম ও অব্যবস্থাপনার প্রতিবাদে মানববন্ধন এবং সমাবেশ করেছে সম্মিলিত চিকিৎসক সমাজ।

সোমবার (২৬ সেপ্টেম্বর) সকাল ১১টায় রমেক হাসপাতাল চত্বরে এ মানববন্ধন সমাবেশ অনুষ্ঠিত হয়।

মানববন্ধন থেকে দ্রুত হাসপাতালে সেবা ও শিক্ষার পরিবেশ ফিরিয়ে আনাসহ দালাল চক্রের দৌরাত্ম্য রোধে সরকার সংশ্লিষ্টদের প্রতি আহ্বান জানানো হয়।

এ কর্মসূচিতে অংশ নেন রংপুর মেডিকেল কলেজের অধ্যক্ষ ডা. বিমল চন্দ্র রায়, উপাধ্যক্ষ ডা. মাহাফুজার রহমান, অধ্যাপক ডা. নুরুন্নবী লাইজু, বিএমএ নেতা ডা. মামুনুর রশীদসহ বিভিন্ন বিভাগের চিকিৎসক, শিক্ষক ও কর্মরত কর্মকর্তারা।

অসাধু ও দালাল চক্রের দৌরাত্ম্য নিজেদের অসহায়ত্ব তুলে ধরে মানববন্ধনে চিকিৎসকরা অভিযোগ করে বলেন, ক্ষোভ প্রকাশ করে নেতৃবৃন্দ বলেন, গত ১৭ সেপ্টেম্বর রাতে চিকিৎসক রাশেদুল আমীরের মা হৃদরোগ আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি হতে গেলে ওই চক্রটির হেনস্থার শিকার হন। পরিচয় দেয়ার পরও চক্রটি ঘুষ দিতে বাধ্য করেন। চিকিৎসকের মা এমন পরিচয় দিয়েও তাদের কাছ থেকে রেহাই মেলেনি। এ ব্যাপারে হাসপাতালের পরিচালকের কাছে লিখিত অভিযোগ করেও দালাল চক্রের বিরুদ্ধে তেমন কোনো ব্যবস্থা নেয়নি কর্তৃপক্ষ। উল্টো হাসপাতালে কর্মরত চিকিৎসকরাও ওই চক্রের কাছে জিম্মি এবং অনিরাপদ।

অবিলম্বে রংপুর মেডিকেল কলেজ হাসপাতাল থেকে অসাধু চক্রকে বিতাড়িত, এ সিন্ডিকেটের সঙ্গে জড়িত কর্মচারীদের বিরুদ্ধে দৃষ্টান্তমূলক শাস্তির ব্যবস্থা করে চিকিৎসা ও শিক্ষার উপযুক্ত পরিবেশ তৈরি করা না হলে সম্মিলিত চিকিৎসক সমাজ কঠোর আন্দোলনে যাওয়ার ঘোষণা দেয়।

এদিকে সকাল থেকে দুপুর পর্যন্ত চিকিৎসকেরা আন্দোলনে থাকায় হাসপাতালে ভর্তি ও চিকিৎসা নিতে আসা কয়েক হাজার রোগীকে নিয়ে বিপাকে পড়েন স্বজনেরা। সময় মতো কাঙ্খিত সেবা না পেয়ে অনেকেই হাসপাতাল ছেড়ে অন্যত্র চলে যান। শুধু তাই যে চক্রের দৌরাত্ন্য থামাতে চিকিৎসকরা আন্দোলন করছেন। সেই চক্রটি মানববন্ধন চলাকালেও হাসপাতালে চিকিৎসা নিতে গিয়ে রোগীদের পদে পদে হয়রানি করেছেন বলে অনেক রোগী ও তাদের স্বজনেরা অভিযোগ করেন।

ভুক্তভোগীরা বলছেন, হাসপাতালের ওয়ার্ড বয় থেকে শুরু নার্স পর্যন্ত বকশিশের নামে ‌‌‌‌‌‌‌ঘুষ‌ নেন। এখনও টাকা না দিলে তাদের কাছ থেকে সেবা পাওয়া যায় না। এসব থেকে তারা পরিত্রাণ চাইছেন।

রোগী ও চিকিৎসকদের তোলা এসব অভিযোগের ব্যাপারে রংপুর মেডিকেল কলেজ (রমেক) হাসপাতালের পরিচালক শরীফুল হাসান বলেন, বিভিন্ন অভিযোগ ও সমস্যা নিয়ে আমরা পরিচালনা পর্ষদে কথা বলেছি। মানুষ যেন হয়রানির শিকার না হয়, চিকিৎসা সেবা পান সে বিষয়ে সবাইকে বলা হয়েছে।

এ সম্পর্কিত আরও খবর