পরিবেশ রক্ষায় বৃক্ষরোপণের কোনো বিকল্প নেই: বাবর

, জাতীয়

নিউজ ডেস্ক, বার্তা২৪.কম | 2023-09-01 11:30:02

সাবেক ছাত্রনেতা হেলাল আকবর চৌধুরী বাবর বলেছেন, গাছকে বলা হয় অক্সিজেনের ফ্যাক্টরি। মানুষ, গাছ, প্রাণীকুল সব মিলে একটি বায়বীয় গ্যাসীয় সম্পর্ক বিদ্যমান রয়েছে। যার মাধ্যমে একে অপরের উপকারার্থে নিবেদিত। কাজেই পরিবেশ রক্ষায় বৃক্ষরোপণের কোনো বিকল্প নেই।

মঙ্গলবার (২৭ সেপ্টেম্বর) বিকেল সাড়ে ৪টার দিকে নগরের সিআরবিতে দুর্বার তারুণ্যের উদ্যোগে মাসব্যাপী বৃক্ষরোপণ কর্মসূচির উদ্বোধন করেন সাবেক ছাত্রনেতা হেলাল আকবর চৌধুরী বাবর।

তিনি বলেন, পরিবেশগত ভারসাম্য রক্ষার্থে একটি দেশের আয়তনের শতকরা ২৫ ভাগ এলাকায় বনভূমি থাকা একান্ত প্রয়োজন রয়েছে। কিন্তু বাংলাদেশের আয়তনের তুলনায় বনাচ্ছাদিত এলাকার পরিমাণ মাত্র ৭ দশমিক ৭ ভাগ। ভূমি এলাকার তুলনায় ১৪ শতাংশ বনাঞ্চল। অতএব বিভিন্ন প্রকার শিল্পের উপকরণ ও পরিবেশের ভারসাম্য রক্ষার সীমাহীন প্রয়োজনের তুলনায় আমাদের বৃক্ষের সংখ্যা নিতান্তই নগণ্য। আমাদের প্রত্যেকেরই উচিত পরিকল্পিতভাবে বৃক্ষরোপণে অংশগ্রহণ করা।

বাবর বলেন, তাই গণপর্যায়ে বৃক্ষ রোপণ ও সঠিক পরিচর্যা কেবল পরিবেশগত ভারসাম্য রক্ষার্থে এবং ফলমূল ও বনজ দব্যে দেশকে স্বনির্ভর করে তুলতে সাহায্য করবে না, বরং ব্যক্তি পরিবারের আর্থিক স্বাচ্ছন্দ্য বিধানে অনুকূল ভূমিকা পালন করে দেশের সার্বিক উন্নয়নে অবদান রাখবে। দেশের অর্থনীতি ও জনজীবনে স্বাচ্ছন্দ্য আনার জন্য আমাদের প্রত্যেকের প্রতিবছর অন্তত দুটি করে বৃক্ষ রোপণ ও এর সঠিকভাবে পরিচর্যা করা দরকার।

এসময় দুর্বার তারুণ্যের নেতৃবৃন্দরা উপস্থিত ছিলেন। তারা নগরের বিভিন্ন এলাকায় মাসব্যাপী এ বৃক্ষ রোপণ কর্মসূচি পালন করবে।

এ সম্পর্কিত আরও খবর