৫০ হাজার তাল বীজ বপন করবে ঢাকাস্থ বালিয়াকান্দি সমিতি

, জাতীয়

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, রাজবাড়ী | 2023-08-31 06:13:06

বজ্রপাত থেকে রক্ষা পাওয়ার জন্য রাজবাড়ীর বালিয়াকান্দিতে ৫০ হাজার তাল বীজ বপন করবে ঢাকাস্থ বালিয়াকান্দি উপজেলা সমিতি। 
 
শুক্রবার (৩০ সেপ্টেম্বর) বেলা ১১টায় উপজেলার বহরপুর ইউনিয়নের আশ্রায়ন প্রকল্প এলাকায় প্রথম ধাপের ১৪ হাজার তাল বীজ বপন প্রকল্পের উদ্বোধন করেন উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান মো. মনিরুজ্জামান মনির। 
 
আগামী ৩ বছর এই সমিতি বালিয়াকান্দির ৭টি ইউনিয়নের বিভিন্ন সড়কের পাশে ৫০ হাজার তালবীজ বপণ করবেন বলে জানান সমিতির সদস্যরা। তাল বীজ বপনে সহযোগিতা করে ইসলামপুর স্বাবলম্বী সরকারী প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষার্থীরা।

 
তাল বীজ বপনের সময় উপস্থিত ছিলেন, সংগঠনটির সহ-সভাপতি শহিদুল ইসলাম রিপন, সাধারন সম্পাদক প্রকৌশলী জাকির হোসেন, যুগ্ন সম্পাদক আব্দুল বারিক বিশ্বাস, সৈয়দ মইনুল হক ইমরান, প্রকাশনা বিষয়ক সম্পাদক নাজমুল হাসান, উপ-দপ্তর সম্পাদক ও দুদকের সহকারী পরিচালক আসিফ আল মাহমুদ, ইসলামপুর স্বাবলম্বী সরকারী প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক শহিদুল ইসলাম, সহ-সমাজকল্যান বিষয়ক সম্পাদক শেখ মো. রাসেল প্রমুখ।

যুগ্ম সম্পাদক আব্দুল বারিক বিশ্বাস বার্তা২৪.কমকে বলেন, তালগাছ শুধু বজ্রপাতের হাত থেকে মানুষকে রক্ষা করে না বরং তালগাছের নানান উপকারিতা রয়েছে। মানুষ বিভিন্নভাবে তালগাছ দ্বারা উপকৃত হয়। যেমন তালপাতার পাটি, তালপাতার পাখা, তালের রস, তালের গুড়, তালের শাঁস দিয়ে সুস্বাদু মিষ্টি খাবার রান্না করা হয়, তাল দিয়ে ঐতিহ্যবাহী অনেক পিঠা তৈরি করা হয়।

তালের গাছ ও পাতা ঘরের কাজে ও জ্বালানি কাজে ব্যবহার করা হয়। তালের পাতায় সুন্দরভাবে বাসা তৈরি করে সেখানে বসবাস করে। এগুলো আমাদের গ্রাম অঞ্চলের ঐতিহ্য ও সংস্কৃতি ধরে রেখেছে। 

এ সম্পর্কিত আরও খবর