ইছানদী খাল দখলমুক্তের দাবি

চট্টগ্রাম, জাতীয়

স্টাফ করেসপেন্ডন্ট,বার্তা২৪.কম | 2023-08-26 00:13:44

চট্টগ্রামের কর্ণফুলী নদীর শাখা ইছানদী খাল দখল ও ভরাটের প্রতিবাদ জানিয়ে অবিলম্বে এটিকে পুনরুদ্ধারের দাবি জানিয়েছে পরিবেশবাদী সংগঠনগুলো।

মঙ্গলবার (৪ ডিসেম্বর) দুপুর ১২ টায় চট্টগ্রাম প্রেসক্লাবের সামনে এক সংক্ষিপ্ত মানববন্ধনে বক্তারা এ দাবি তোলেন। কর্ণফুলী ও ইছানগর সদরঘাট সাম্পান মালিক সমিতি যৌথভাবে মানববন্ধনটি আয়োজন করে। এতে সাতটি পরিবেশবাদী সংগঠনের নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন।

মানববন্ধনে বক্তারা দাবি করেন, রাতের আঁধারে ইছানদী খালটি সীমানা দিয়ে দখল করা হয়েছে।

ঐতিহ্যবাহী এ খালটি দখল বন্ধের জন্য সরকার ও প্রশাসনের হস্তক্ষেপ কামনা করেছেন পরিবেশবাদীরা।

মানববন্ধনে কর্ণফুলী মাঝি কল্যাণ সমিতির সহসভাপতি এস এম ফেয়ার আলী বলেন, সরকার পরিবেশসহ সার্বিক বিষয়ে উন্নয়ন কর্মকাণ্ড পরিচালনা করে আসলেও কিছু কুচক্রী মহল এটিকে নানা ষড়যন্ত্রের মাধ্যমে বাধাগ্রস্ত করছে। এর অংশ হিসেবে ঐতিহ্যবাহী খালটিকে দখল করার পায়তারা করছে। খালটিকে এখনই দখলমুক্ত করা না হলে ওই এলাকার মসজিদ, মাদ্রাসা, মাজার, কবরস্থানসহ পয়নিষ্কাশন ব্যবস্থা ব্যহত হবে।

পরিবেশবাদী সংগঠন ও মানবাধিকার সংগঠন (প্রমার) সাংগঠনিক সম্পাদক কামাল পারভেজ বলেন, জালের মতো বাংলাদেশে নদী ছড়িয়ে-ছিটিয়ে রয়েছে। এর সঙ্গে আপামর জনগোষ্ঠী সম্পৃক্ত রয়েছে। হঠাৎ করে কোনো একটি নদী, খাল ভরাট করা হলে এর সঙ্গের মানুষগুলোর ক্ষয়ক্ষতি হবে। আমরা প্রশাসনের কাছে দাবি জানাব তারা যেন নদী-খাল দূষণ ও ভরাট মুক্ত রাখতে পদক্ষেপ নেয়।

চট্টগ্রাম পরিবেশ ফোরামের সাধারণ সম্পাদক অলিউর রহমান রুশাই এতে সভাপতিত্ব করেন। মানববন্ধনে কর্ণফুলীকে জাতীয় নদী ঘোষণারও দাবি জানানো হয়।

এ সম্পর্কিত আরও খবর