দেশের প্রথম ৬ লেনের কালনা সেতু চালু ১০ অক্টোবর

, জাতীয়

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-09-01 23:29:04

নড়াইলের লোহাগড়ায় নির্মিত দেশের প্রথম ছয় লেনের কালনা সেতু আগামী ১০ অক্টোবর উদ্বোধন হতে পারে। সেতু চালুর অপেক্ষায় দিন গুনছেন সমগ্র দক্ষিণ-পশ্চিমাঞ্চলের মানুষ।

সড়ক ও জনপথ অধিদফতর (সওজ) খুলনা অঞ্চল সূত্র জানিয়েছে, কালনা সেতু আগামী ১০ অক্টোবর উদ্বোধন হতে পারে। সেতুর কাজ শেষ হয়েছে। সেতুটি সড়ক ও জনপথ অধিদফতরের ক্রস বর্ডার রোড নেটওয়ার্ক ইম্প্রুভমেন্ট প্রজেক্টের আওতায় জাপান ইন্টারন্যাশনাল কো-অপারেশন এজেন্সির (জাইকা) অর্থায়নে নির্মিত হয়েছে।

পদ্মা সেতু চালু হওয়ার পর দক্ষিণ-পশ্চিমাঞ্চলের মানুষের কাছে কালনা সেতু নিয়ে আগ্রহ বেড়েছে। পদ্মা সেতু পার হয়ে দক্ষিণ-পশ্চিমাঞ্চলের জেলাগুলোর প্রবেশদ্বার হবে কালনা সেতু। সেতুটি ইতিমধ্যে গাড়ি চলাচলের জন্য উপযোগী হয়েছে।

নড়াইলের মধুমতি নদীর ওপর নির্মিত কালনা সেতুর টোল হার নির্ধারণ করা হয়েছে। বড় ট্রেইলার ৫৬৫ টাকা, তিন বা ততধিক এক্সসেল বিশিষ্ট ট্রাক ৪৫০ টাকা, দুই এক্সসেল বিশিষ্ট মিডিয়াম ট্রাক ২২৫, ছোট ট্রাক ১৭০ টাকা, কৃষিকাজে ব্যবহৃত পাওয়ার ট্রিলার ও ট্রাক্টর ১৩৫ টাকা, বড় বাসের ক্ষেত্রে ২০৫ টাকা, মিনিবাস বা কোস্টার ১১৫ টাকা, মাইক্রোবাস, পিকাপ, কনভারশনকৃত জিপ ও রে-কার ৯০ টাকা, প্রাইভেটকার ৫৫ টাকা, অটোটেম্পু, সিএনজি অটোরিকশা, অটোভ্যান ও ব্যাটারিচালিত ৩ চাকার যান ২৫ টাকা, মোটরসাইকেল ১০ টাকা এবং রিকশা, ভ্যান ও বাইসাইকেল ৫ টাকা নির্ধারণ করা হয়েছে।

বাইসাইকের টোলের বিষয়ে স্থানীয়রা বলছেন, বাইসাইকেল টোল ফি না থাকলে ভালো হতো। কারণ বাইসাইকেল ব্যবহারকারীদের অধিকাংশ দিনমজুর ও স্বল্প আয়ের মানুষ।

নড়াইল জেলা ট্রাক ও ট্যাংকলরি মালিক সমিতির নেতা সোহরাব হোসেন বলেন, ট্রাকের টোল তুলনামূলকভাবে বেশি নির্ধারণ করা হয়েছে। দেশের অন্য সেতুর টোলের ক্ষেত্রে যাত্রীবাহী বাসের সমান টোল নেওয়া হয় ৬ চাকার ট্রাক হতে। কালনা সেতুর টোল নির্ধারণে এই নীতিমালা অনুসরণ করা হয়নি বলে তিনি দাবি করেন।

কালনা সেতু দেশের প্রথম ছয় লেনের সেতু। নেলসন লোস আর্চ টাইপের (ধনুকের মতো বাঁকা) সেতু এটি। সেতুটির দৈর্ঘ্য ৬৫০ মিটার এবং প্রস্থ ২৭ দশমিক ১০ মিটার। উভয় পাশে ছয় লেনের সংযোগ সড়ক প্রায় সাড়ে ৪ কিলোমিটার। সেতু নির্মাণে মোট ব্যয় প্রায় ৯৫০ কোটি টাকা।

এ সম্পর্কিত আরও খবর