নিজেদের তিনশ টাকায় বিক্রি করছেন শ্রমিকরা

রাজশাহী, জাতীয়

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-08-26 01:55:10

বিনা চাষে রসুন উৎপাদনে চমক সৃষ্টিকারী এলাকা নাটোরের গুরুদাসপুর উপজেলার বুক চিরে বয়ে যাওয়া বনপাড়া-হাটিকুমরুল মহাসড়কের বিভিন্ন পয়েন্টে এবারে রসুন লাগানোর মৌসুমে প্রতিদিন দিনমজুরদের জমজমাট হাট বসছে।

সরেজমিনে গিয়ে দেখা গেছে- গুরুদাসপুর উপজেলাধীন বনপাড়া-হাটিকুমরুল মহাসড়কের নয়াবাজার, কাছিকাটা, হাজীর হাটসহ বিভিন্ন পয়েন্টে বিনাচাষে রসুন লাগানো ও ধান কাটাসহ বিভিন্ন কাজের জন্য হাজার হাজার নারী-পুরুষ দিনমজুরের হাটে এসে জমাট হয়।

শীত উপেক্ষা করে পেটের তাগিদে প্রতিদিন ভোর ৫ টায় ওই সকল দিনমজুররা ওই হাটে আসে। হাট থেকেই প্রয়োজনীয় কাজের জন্য দিনমজুর খরিদ করে নিয়ে যান বিভিন্ন পেশার মালিকরা।

সেখানে আসা কয়েকজন শ্রমিকের সঙ্গে কথা বলে জানা যায়, সিরাজগঞ্জ জেলার তাড়াশ, সলঙ্গা, উল্লাপাড়া উপজেলা ও পাবনা জেলার চাটমোহর, ভাঙ্গুড়া, ফরিদপুর উপজেলাসহ বিভিন্ন এলাকা থেকে মহাসড়কের পাশে নয়াবাজার, কাছিকাটা, হাজীরহাট পয়েন্টে ভোর ৪ টা থেকে এসব দিনমজুর হাটগুলোতে আসতে থাকেন।

সেখানেই নারী-পুরুষ দিনমজুররা দিন চুক্তি অথবা কাজচুক্তি হিসেবে উচ্চ মূল্যে মহাজনের কাছে নিজেরাই বেচাকেনা হয়ে থাকেন। তবে কাজ অনুযায়ী তাদের আর্থিক চাহিদা বিভিন্ন পর্যায়ের হলেও মোটামুটি প্রতিদিনের জন্য পুরুষ দিনমজুরেরা মজুরি ৩০০ থেকে ৩৫০ টাকা এবং মহিলা দিনমজুরেরা মজুরি ২০০ থেকে ২৫০ টাকায় নিজেদের বিক্রি করে থাকেন।

মজার ব্যাপার হলো, বেলা বাড়লে বসে থাকা দিনমজুরের মূল্য আনুপাতিকহারে কম কমতে থাকে। আবার সারাদিন না খেয়ে কাজ করার মজুরি এবং তিন সন্ধ্যা খাবার দিয়ে কাজ করার মজুরির মধ্যেও পার্থক্য রয়েছে।

নয়াবাজার দিনমজুর হাটে অপেক্ষমাণ দিনমজুর ছাইকোলার আক্কাস আলীর সঙ্গে কথা বলে জানা যায়, তার সংসারে লোক সংখ্যা ৭ জন এবং তার একার উপার্জনের ওপরই তাদের সবকিছু নির্ভরশীল। তাই দিবারাত্রি কাজ করার পরেও তার অভাব যায় না।

কাছিকাটা দিনমজুর হাটের মহিলা শ্রমিক ৪ সন্তানের জননী সুকজান বিবি জানান, তার স্বামী একজন দিনমজুর ছিল, এখন সে অর্ধাঙ্গ রোগে আক্রান্ত হয়ে শয্যাশায়ী। তাই তিনি সন্তানাদি ফেলে দিনমজুর হাটে আসতে বাধ্য হয়েছেন। এখন তার ওপরেই সংসারের খাওয়া পড়া নির্ভর করছে।

সিরাজগঞ্জের আলমগীর বলেন, ৩৫-৪৫ টাকা ভাড়া খরচ দিয়ে এখানে এসেছি। যেতে আবার ৩৫-৪৫টাকা লাগবে। ২শ’ টাকার মজুরীতে কি হয়। মজুরী একটু বেশী হলে ভাল হতো।

নাজমুল হাসান নাহিদ

০১৭৫০-৩৩৩৯২৯

এ সম্পর্কিত আরও খবর