ভারতে পাচারের শিকার ২৪ কিশোর-কিশোরী দেশে ফিরল

, জাতীয়

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, বেনাপোল (যশোর) | 2023-08-30 18:53:28

ভারতে পাচারের শিকার ২৪ কিশোর-কিশোরীকে দেশে ফিরিয়ে আনা হয়েছে। ভালো কাজের প্রলোভন দেখিয়ে বিভিন্ন সময়ে তাদের পাচার করা হয়।

মঙ্গলবার (২২ নভেম্বর) সন্ধ্যায় তাদের যশোরের বেনাপোল দিয়ে ফেরত আনা হয়। এদিকে শিশুদের ফেরত পেয়ে সন্তোস প্রকাশ করেছেন তাদের স্বজনরা।

ফেরত আসা কিশোর-কিশোরীদের বাড়ি যশোর, সাতক্ষীরা, কক্সবাজার, নওগা, চট্রগ্রাম, যশোর, ঢাকা, বাগেরহাট ও বরিশাল জেলার বিভিন্ন অঞ্চলে।

২৪ কিশোর-কিশোরীর মধ্যে ১৩ জনকে জাস্টিস এন্ড কেয়ার, ৬ জনকে বাংলাদেশ মহিলা আইনজিবী সমিতি ও ৫ জনকে রাইটস যশোর নামে ৩টি এনজিও সংস্থা আইনি সহয়তা দেবে।

জাস্টিস এন্ড কেয়ারের সিনিয়র প্রোগ্রামার অফিসার এবিএম মুহিত হোসেন জানান, সংসারে অভাব অনটনের কারণে ভালো কাজের প্রলোভনে দেশের বিভিন্ন সীমান্ত পথে দালালের মাধ্যমে এরা ভারতে যায়। এসময় অবৈধ অনুপ্রবেশের অভিযোগে ভারতীয় পুলিশ তাদের আটক করে আদালতে পাঠায়।

অপ্রাপ্তবয়স্ক হওয়ায় এসময় আইনি সহয়তা দিতে ভারতীয় মানবাধিকার সংস্থা লিলুয়া, ধ্রুব আশ্রম ও সুকন্যা হোম তাদের আদালত ছাড়িয়ে নিজেদের শেল্টার হোমে নেয় । পরে দুই দেশের সরকারের সহযোগিতায় স্বদেশ প্রত্যাবাসন আইনে তারা দেশে ফেরার সুযোগ পায়। ফেরত আসা বাংলাদেশিরা যদি পাচারকারীদের সনাক্ত করে আইনি সহয়তা চায় তাহলে দেওয়া হবে বলে জানান এনজিও সংস্থার কর্মকর্তারা।

কলকাতায় নিযুক্ত বাংলাদেশ উপ-হাইকমিশনের কাউন্সিলর (কনস্যুলার) এএসএম আলমাস হোসেন জানান, অভিভাবকদের আরও সচেতন হতে হবে। যাতে এসব অপ্রাপ্তবয়স্ক ছেলে, মেয়েরা ঘর থেকে বিপথগামী না হয়।

এ সম্পর্কিত আরও খবর