জাবির বটতলায় 'যা-ই বলেন, বিশ্বকাপ আমাদের' শীর্ষক রম্য বিতর্ক

, জাতীয়

জাবি করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-08-31 08:04:16

 

ফুটবল বিশ্বকাপের আমেজে মেতে আছে সমগ্র বিশ্ব। মরুর বুকে আলো ঝলমলে কাতারে বিশ্বকাপ ফুটবলের আয়োজনের আমেজ ছড়িয়ে পড়েছে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়েও (জাবি)। ফুটবল বিশ্বকাপের এবারের আসরকে কেন্দ্র করে ফুটবলপ্রেমীদের উন্মাদনায় নতুন মাত্রা যোগ করতে জাবিতে অনুষ্ঠিত হয়েছে ফুটবল বিশ্বকাপ নিয়ে রম্য বিতর্ক।

বুধবার (২৩ নভেম্বর) রাতে বিশ্ববিদ্যালয়ের উঁচু বটতলায় 'যা-ই বলেন, বিশ্বকাপ আমাদের' শীর্ষক এই রম্য বিতর্কের আয়োজনে ছিল জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় ডিবেট অর্গানাইজেশন (জেইউডিও)।

‘যা-ই বলেন, বিশ্বকাপ আমাদের’ শীর্ষক ওই বিতর্কে অংশ নেন ফুটবলভক্ত ব্রাজিল, জার্মানি, আর্জেন্টিনা, ফ্রান্স, ইংল্যান্ড ও স্পেনের প্রতিনিধিত্ব করা ছয়জন বিতার্কিক।

এ দিন বিতর্কে আর্জেন্টিনার প্রতিনিধিত্ব করেন শাহীন রেজা, ব্রাজিলের হয়ে জাফর সাদিক ও জার্মানির পক্ষে নূর আলম। এছাড়া ফ্রান্সের হয়ে লড়াই করেছেন নাজিউল ইসলাম শোভন, ইংল্যান্ডের পক্ষে শফি মাহমুদ সাগর এবং স্পেনের হয়ে নুর আহম্মদ হোসেন এই রম্য বিতর্কে লড়াই করেন।

বিশ্বকাপকে ঘিরে এই রম্য বিতর্কে বিতার্কিকরা যুক্তি আর পরিসংখ্যানের জোরে বিশ্বকাপকে নিজেদের ঘরে তোলার লড়াই চালিয়ে যান।পছন্দের দলের যুক্তির লড়াইয়ে কিছুটা এগিয়ে গেলেই উচ্ছ্বাসের জোয়ারে মেতে উঠছিলেন ক্যাম্পাসের ফুটবলপ্রেমী বিভিন্ন দলের সমর্থকেরা।

এই বিতর্কে সবচেয়ে বেশী বিপাকে পড়েছেন আর্জেন্টিনার সমর্থিত বিতার্কিক শাহীন রেজা।অপেক্ষাকৃত দুর্বল প্রতিপক্ষ সৌদি আরবের কাছে হেরে সবদিক থেকেই বিতর্কের চাপাকলে দুমড়ে মুচড়ে যাচ্ছিলো আর্জেন্টিনার সমর্থক গোষ্ঠীরাও।

বিশ্বকাপ উন্মাদনায় মেতে উঠতে আয়োজিত রম্য বিতর্ক বিষয়ে কথা হলে জেইউডিও’র সাধারণ সম্পাদক জিল্লাল হোসাইন সৌরভ বাংলা ইনসাইডারকে বলেন, ‘বিশ্বকাপ আসলে ক্যাম্পাস মেতে উঠে এক ভিন্ন উন্মাদনায়। একসঙ্গে বসে খেলা দেখা, প্রিয় দলের জার্সি পরে ঘুরে বেড়ানো, পছন্দের দলকে নিয়ে বিতর্ক চলতেই থাকে। এই উত্তেজনায় ভিন্ন মাত্রা যোগ করেছে আমাদের এই বিতর্ক। ক্যাম্পাসের শিক্ষার্থীরা এই আয়োজন খুব উপভোগ করেছে।’

প্রসঙ্গিত, ফুটবল বিশ্বকাপের এবারের আসরকে কেন্দ্র করে ইতোমধ্যেই জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে(জাবি) প্রতিটি বিভাগে, হলে ফুটবল উন্মাদ ভক্তরা গড়ে তুলেছে বিভিন্ন দলীয় সমর্থক গোষ্ঠীদের কমিটি।হলের দেয়ালে, ক্যাম্পাসের আড্ডার স্থানগুলোতে শোভা পাচ্ছে ফুটবলপ্রেমীদের পছন্দের দলের পতাকা। তাছাড়া ফুটবলপ্রেমীদের বিশ্বকাপ ফুটবলের ম্যাচগুলো উপভোগ করার জন্য বিশ্ববিদ্যালয়ের বটতলা ও ট্রান্সপোর্ট ইয়ার্ডে বড় পর্দায় খেলা দেখার এবং উপভোগ করার ব্যবস্থা রয়েছে।

এ সম্পর্কিত আরও খবর