দিনাজপুর বোর্ডে পাসের হারে সর্বনিম্ন কুড়িগ্রাম

, জাতীয়

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, কুড়িগ্রাম | 2023-08-28 14:02:52

এসএসসি পরীক্ষা-২০২২ এর ফলাফলে দিনাজপুর বোর্ডে ৭৫.০২ শতাংশ পাসের হার নিয়ে সর্বনিম্ন অবস্থানে রয়েছে কুড়িগ্রাম জেলা। অন্যদিকে ৮৩.৬২ শতাংশ পাসের হার নিয়ে দিনাজপুর জেলা দিনাজপুর বোর্ডের অধীনস্হ ৮ টি জেলার মধ্যে সর্বোচ্চ অবস্থানে রয়েছে।

মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ড, দিনাজপুর এর অধীনে অনুষ্ঠিত ২০২২ সালের মাধ্যমিক স্কুল সার্টিফিকেট পরীক্ষার ফলাফল সোমবার (২৮ নভেম্বর) বেলা ১২:০০ টায় প্রকাশ করা হয়। প্রকাশিত ফলাফল পরিসংখ্যান অনুযায়ী মোট পরীক্ষার্থী ১লাখ ৭৪ হাজার ৫৭৭ জন। এবং পাস করেছেন ১ লাখ ৪১ হাজার ৬৮২ জন শিক্ষার্থী যা মোট পরীক্ষার্থীর তুলনায় পাসের হার ৮১.১৬ শতাংশ।

মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ড, দিনাজপুর এর ওয়েবসাইটে প্রকাশিত এক বিজ্ঞপ্তিতে জেলাভিত্তিক ফলাফল পরিসংখ্যান ঘোষণা করা হয়েছে। ফলাফল অনুযায়ী কুড়িগ্রাম জেলায় পরীক্ষায় মোট পরীক্ষার্থীর সংখ্যা ১৯ হাজার ২০৩ জন। এর মধ্যে পুরুষ পরীক্ষার্থী ১০ হাজার ৩০৯ জন এবং নারী পরীক্ষার্থী ৮ হাজার ৮৯৪ জন। এবং মোট উত্তীর্ণকারী শিক্ষার্থীর সংখ্যা ১৪ হাজার ৪০৭ যা অংশগ্রহণকারী শিক্ষার্থীদের তুলনায় ৭৫.০২ শতাংশ। যা দিনাজপুর বোর্ডের অধীনস্হ অন্যান্য জেলা গুলোর তুলনায় সর্বনিম্ন।

অন্যদিকে ৮৩.৬২ শতাংশ পাসের হার নিয়ে দিনাজপুর জেলা পাসের হারের ভিত্তিতে প্রথম অবস্থানে রয়েছে। এবং ৮৩.৫৪ শতাংশ পাসের হার নিয়ে ঠাকুরগাঁও জেলা ২য় অবস্থানে রয়েছে। সর্বনিম্ন পাসের হারের জেলা কুড়িগ্রাম ৮ নম্বর জেলা এবং ৭৬.৩৯ শতাংশ পাসের হারের জেলা লালমনিরহাট ৭ম অবস্থানে রয়েছে।

তবে জিপিএ-৫ প্রাপ্তি দিক থেকে কুড়িগ্রাম জেলা কিছুটা সন্তোষজনক অবস্থানে রয়েছে। কুড়িগ্রামে মোট জিপিএ-৫ প্রাপ্ত শিক্ষার্থীর সংখ্যা ২ হাজার ২০৩ টি যা দিনাজপুর বোর্ডের অধীনস্হ ৮ টি জেলার মধ্যে ষষ্ঠ। অন্যদিকে ৫ হাজার ৮৭২ টি জিপিএ-৫ দিয়ে দিনাজপুর জেলা শীর্ষ অবস্থানে রয়েছে। এবং মাত্র ১ হাজার ৯৯ টি জিপিএ-৫ নিয়ে লালমনিরহাট জেলা তলানিতে রয়েছে।

কুড়িগ্রাম জেলায় প্রতিষ্ঠানভিত্তিক ১৬১ জন ছাত্র জিপিএ-৫ পেয়ে শীর্ষে রয়েছে জেলার কুড়িগ্রাম সরকারি বালক উচ্চ বিদ্যালয়। প্রতি বছরের ন্যায় এবারেও শীর্ষ স্থানীয় ফল ধরে রেখেছে প্রতিষ্ঠানটি।

জেলা শিক্ষা কর্মকর্তা মো. শামছুল আলম বলেন, প্রতি বছর শিক্ষা অফিস থেকে ফলাফলের একটি কপি প্রেস রিলিজের জন্য আমাদের কাছে পাঠায় কিন্তু এবছর আমাদের কাছে কোন ফলাফলের কপি আসেনি। জেলা প্রশাসনকে ফোন করেও জেনেছি সেখানেও কোন কাগজ আসেনি। ফলে এবারের এসএসসি ফলাফল সম্পর্কে আমি অবগত নই। তাই আপনাদেরকেও না জেনে কিছু বলা উচিত হবে না। আসলে আমি ফলাফল নিয়ে কোন তথ্য জানি না।

এ সম্পর্কিত আরও খবর