সেচ মৌসুমে এবার ডিজেল লাগবে ১৪ লাখ টন

, জাতীয়

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা | 2023-08-28 08:22:58

এবার কৃষিসেচ মৌসুমে সেচের জন্য জ্বালানি তেল ডিজেল লাগবে ১৩ লাখ ৯৭ হাজার ১২৯ টন। আর লুব্রিকেন্ট লাগবে ৪৫ হাজার ৯৭১ টন। নিরবচ্ছিন্ন জ্বালানি তেল সরবরাহে প্রয়োজনীয় পদক্ষেপ নিতে নির্দেশনা দেওয়া হয়েছে।

কৃষি সেচ মৌসুমে নিরবচ্ছিন্ন জ্বালানি সরবরাহ নিশ্চিত করা নিয়ে মঙ্গলবার আন্তমন্ত্রণালয় সভা শেষে এক বিজ্ঞপ্তিতে এমনটাই জানিয়েছে বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ মন্ত্রণালয়।

এতে বলা হয়, নিরবচ্ছিন্ন জ্বালানি তেল সরবরাহ নিশ্চিত করতে সভায় সংশ্লিষ্ট সবাইকে নির্দেশনা দিয়েছেন প্রধানমন্ত্রীর জ্বালানিবিষয়ক উপদেষ্টা তৌফিক-ই-ইলাহী চৌধুরী ও প্রতিমন্ত্রী নসরুল হামিদ।

আরও বলা হয়, ২০২১-২২ অর্থবছরে কৃষি খাতে ১১ লাখ ৫০ হাজার ৮৭৭ টন জ্বালানি তেল ব্যবহৃত হয়েছে, যা মোট ব্যবহৃত জ্বালানি তেলের ১৬ দশমিক ৬৪ শতাংশ। ডিজেল বাফার স্টক, তেল সরবরাহের জন্য ট্যাংক-ওয়াগন বা রেল র‍্যাক নিশ্চিতকরণ, নৌপথের নাব্যতা সংরক্ষণ, তেল পাচার রোধ ও নৌঘাটসংক্রান্ত রাস্তার সংস্কার নিয়ে আলোচনা করা হয় সভায়।

কৃষি সেচ মৌসুমে দেশের প্রত্যন্ত অঞ্চলে কৃষকের কাছে সঠিক সময়ে সরকার নির্ধারিত মূল্যে বর্ধিত পরিমাণ ডিজেল সরবরাহ কার্যক্রম নিবিড়ভাবে নজরদারির জন্য ১ ডিসেম্বর থেকে চট্টগ্রামে বিপিসির প্রধান কার্যালয়ে একটি কেন্দ্রীয় কন্ট্রোল রুম খোলা হয়েছে। সেচ মৌসুম শেষ না হওয়া পর্যন্ত চট্টগ্রামে ডিজেলের (প্রধান স্থাপনা+ইআরএল) মজুত সার্বক্ষণিকভাবে দেড় লাখ টন সংরক্ষণের চেষ্টা অব্যাহত থাকবে।

এ সম্পর্কিত আরও খবর