বাংলাদেশের রাজনৈতিক সহিংসতায় যুক্তরাষ্ট্রের উদ্বেগ

, জাতীয়

নিউজ ডেস্ক, বার্তা২৪.কম | 2023-08-30 01:18:33

বাংলাদেশের বিরোধী রাজনৈতিক নেতা-কর্মীদের হয়রানি, গ্রেফতার এবং বিরোধী দলের সমাবেশ করতে বাধা দেওয়ার খবরে উদ্বেগ প্রকাশ করেছে মার্কিন যুক্তরাষ্ট্র।

মঙ্গলবার (৬ ডিসেম্বর) মার্কিন পররাষ্ট্র মন্ত্রণালয়ের নিয়মিত সংবাদ সম্মেলনে মুখপাত্র নেড প্রাইস এক প্রশ্নের জবাবে এই উদ্বেগ প্রকাশ করেন।

তিনি বলেন, আইনের শাসনের প্রতি সম্মান দেখাতে এবং সহিংসতা, হয়রানি ও ভয়ভীতি প্রদর্শন থেকে বিরত থাকতে আমরা সব রাজনৈতিক দলের প্রতি আহ্বান জানাই।

নেড প্রাইস বাংলাদেশে রাজনৈতিক সহিংসতা ও ভীতি প্রদর্শনের ঘটনায় উদ্বেগ প্রকাশ করে বলেন, মতপ্রকাশে স্বাধীনতা রক্ষা করা, সমাবেশ ও শান্তিপূর্ণ জমায়েত নিশ্চিত করার জন্য সরকারের প্রতি আহ্বান জানাচ্ছি।

কোনও দল বা প্রার্থীকে ভীতি প্রদর্শন বা কেউ সহিংস আচরণের শিকার যেন না হয়, সেটি নিশ্চিত করার জন্য সরকারের প্রতি আহ্বান জানিয়ে নেড প্রাইস আরও বলেন, সত্যিকারের নির্বাচনে প্রার্থীরা সহিংসতা ও হয়রানিমুক্ত পরিবেশে ভোট করবেন। সহিংস ঘটনার স্বচ্ছ ও নিরপেক্ষ তদন্ত করার জন্য আমরা সরকারকে উৎসাহিত করছি।

এ সময় তিনি বাংলাদেশে ডিজিটাল নিরাপত্তা আইন নিয়ে এক প্রশ্নের জবাবে বলেন, সম্প্রতি পিনাকী ভট্টাচার্যসহ তিনজনের বিরুদ্ধে ডিজিটাল নিরাপত্তা আইনে করা মামলা নিয়ে আমরা অবগত আছি। এই আইন নিয়ে আমাদের উদ্বেগের কথা আমরা সুস্পষ্টভাবে জানিয়ে দিয়েছি। আমাদের মানবাধিকার প্রতিবেদনেও আমরা এ নিয়ে কাজ করেছি।

এ সম্পর্কিত আরও খবর