আলো ছড়াবে আলোকবর্তিকা!

, জাতীয়

সোহেল মিয়া, স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, রাজবাড়ী | 2023-09-01 12:08:14

শিক্ষার সার্বিক উন্নয়নে যেটি কাজ করে সেটি হলো গ্রন্থাগার। বলা যেতে পারে শিক্ষার উন্নয়নের মূল ভিত্তিই হলো গ্রন্থাগার। গ্রন্থাগার সমাজ উন্নয়নের বাহন। একটি জাতির মেধা, মনন, ইতিহাস ঐতিহ্য ও সংস্কৃতির ধারণ ও লালনপালনকারী হিসাবে সমাজে গ্রন্থাগারের ভূমিকা অনস্বীকার্য। জ্ঞানের আলো ছড়িয়ে দেওয়ার ক্ষেত্রে গ্রন্থাগারের রয়েছে সুদূরপ্রসারী ভূমিকা।

আগামীর স্মার্ট বাংলাদেশ গড়া এবং পরবর্তী প্রজন্মের কথা ভেবে রাজবাড়ীর আত্নমানবতার কাজে প্রতিষ্ঠিত সবচেয়ে জনপ্রিয় ও মানবিক সামাজিক সংগঠন “রাজবাড়ী হেল্পলাইন ফাউন্ডেশন” এবার প্রতিষ্ঠিত করতে যাচ্ছেন “আলোকবর্তিকা” নামে একটি গ্রন্থাগার। যেটি এখন উদ্বোধনের অপেক্ষায়। এরই মধ্যে গ্রন্থাগার স্থাপনের সকল কার্যক্রম সম্পন্ন করেছেন সংগঠনটির সদস্যবৃন্দ।

গ্রন্থাগার ব্যবহার করে আমাদের প্রজন্ম তাদের মেধার বিকাশ ঘটিয়ে একটি বৈশ্বিক মানবিক মূল্যবোধসম্পন্ন মানুষ হিসাবে নিজেদেরকে প্রতিষ্ঠিত করতে পারবে এমন ধারণা থেকেই জেলার বিভিন্ন স্থানে সংগঠনটি গ্রন্থাগার প্রতিষ্ঠা করার জন্য কাজ হাতে নিয়েছে।

রাজবাড়ী হেল্পলাইন ফাউন্ডেশনের সাধারণ সম্পাদক আফরোজা মিথুন বার্তা২৪.কমকে বলেন, করোনাকালীন সময়ে মানুষ যখন বিপদগ্রস্থ হয়ে পড়ে ঠিক সেই দুর্যোগ মুহূর্তে ক্যাপ্টেন ডা. সুমন হুসাইনসহ একঝাঁক তরুণ স্বপ্নবাজ প্রতিষ্ঠা করেন রাজবাড়ী হেল্পলাইন ফাউন্ডেশন। সেই করোনাকালীন সময়ে করোনায় আক্রান্ত দরিদ্র রোগীদের বিনামূল্যে অক্সিজেন সেবা প্রদানের মাধ্যমেই আত্নপ্রকাশ করে সংগঠনটি। তখনই রাজবাড়ীবাসীর হৃদয়ে ঠাঁই করে নেয় সংগঠনটি।

এরপর থেকে রাজবাড়ীতে নানাবিধ সামাজিক ও মানবিক কাজ করে যাচ্ছে সংগঠনটির নিবেদিত কর্মীরা। তারই ধারাবাহিকতায় এবার আমরা জেলার বিভিন্ন স্থানে গ্রন্থাগার নির্মাণের পরিকল্পনা হাতে নিয়েছি। প্রধম ধাপে আমরা বালিয়াকান্দি পাইলট মডেল উচ্চ বিদ্যালয়ে আলোকবর্তিকা গ্রন্থাগারটি তৈরি করছি। সব কিছু ঠিক থাকলে প্রাথমিক ভাবে ৫০০ বইয়ের সংগ্রহ নিয়ে ফাউন্ডেশনের মানবিক সদস্যদের নিজস্ব অর্থায়নে ২৬ জানুয়ারি (বৃহস্পতিবার) এটির উদ্বোধন করা হবে। এই গ্রন্থাগার উদ্বোধনের পর বিদ্যালয়ের প্রায় ১ হাজার ৪০০ শিক্ষার্থী সরাসরি সকাল ১০ টা থেকে বিকাল ৪ টা পর্যন্ত অর্থ্যাৎ বিদ্যালয় চলাকালীন সময় আলোকবর্তিকা গ্রন্থাগারটি ব্যবহার করতে পারবেন।

গ্রন্থাগার উদ্বোধন অনুষ্ঠানে অতিথি হিসাবে উপস্থিত থাকতে সদয় সম্মতিজ্ঞাপন করেছেন বালিয়াকান্দি উপজেলা পরিষদের ভাইস-চেয়ারম্যান মো: মনিরুজ্জামান মনির, সহকারি কমিশনার (ভূমি) মো: হাসিবুল হাসান, উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা পারমিস সুলতানা ও বালিয়াকান্দি পাইলট মডেল উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক মো: কুতুবউদ্দীন মোল্লা।

সংগঠনটির সভাপতি প্রকৌশলী আব্দুল্লাহ্ আল রনি বার্তা২৪.কমকে বলেন, গ্রন্থাগার প্রতিষ্ঠার ক্ষেত্রে আমাদের বৃহৎ পরিকল্পনা রয়েছে। বিশেষ করে পিছিয়ে পড়া জনগোষ্ঠির সন্তানদের কথা বিবেচনা করে আমরা এরপর পর্যায়ক্রমে ইউনিয়ন পর্যায়ে দুর্গম চরসহ বিভিন্ন স্থানে গ্রন্থাগার স্থাপনের চেষ্টা করা হবে।

সংগঠনটির প্রতিষ্ঠাতা ও স্বপ্নদ্রষ্ট্রা ক্যাপ্টেন ডা. সুমন হুসাইন বার্তা২৪.কমকে বলেন, “এসো বই পড়ি, উন্নত জীবন গড়ি” এই প্রতিপাদ্য নিয়ে আমরা রাজবাড়ী হেল্পলাইন ফাউন্ডেশনের পক্ষ থেকে প্রথম লাইব্রেরি “আলোকবর্তিকা” উদ্বোধন করতে যাচ্ছি। আশা রাখছি ঘুনে ধরা অন্ধকার সমাজে আলো ছড়াবে আলোকবর্তিকা গ্রন্থাগারটি।

এ সম্পর্কিত আরও খবর