চট্টগ্রামে ১ম দ্বিখণ্ডিত হাতের কব্জি জোড়া লাগালো এভারকেয়ার

, জাতীয়

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, চট্টগ্রাম | 2023-08-30 22:27:03

চট্টগ্রামে প্রথমবাবের মতো সফলভাবে অস্ত্রোপচারের মাধ্যমে দ্বিখণ্ডিত হাতের কব্জি প্রতিস্থাপন সম্পন্ন করেছে এভারকেয়ার হসপিটাল।

৪২ বছর বয়সী ওই রোগীর নাম মোরবারক হোসেন। তিনি পেশায় একজন সিএনজি অটোরিকশা চালক। তার গ্রামের বাড়ি কক্সবাজারের মহেশখালী উপজেলায়। সম্প্রতি একটি দুর্ঘটনার শিকার হয়ে তার ডান হাতের কব্জি পুরোটা বিছিন্ন হয়ে যায়।

বৃহস্পতিবার (২৬ জানুয়ারি) বেলা ১২টায় নগরীর অদূরে অনন্যা আবাসিক এলাকায় অবস্থিত হাসপাতালটির সম্মেলন কক্ষে আয়োজিত সংবাদ সম্মেলনে এসব তথ্য তুলে ধরেন হাসপাতালটির ট্রমা সার্জারি বিশেষজ্ঞ ডা. ঋভুরাজ চক্রবর্তী।

সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন সার্জারিতে নেতৃত্ব প্রদানকারী এভারকেয়ার হসপিটাল চট্টগ্রামের ট্রমা সার্জারি বিশেষজ্ঞ ডা. ঋভুরাজ চক্রবর্তী ও তার দল; কার্ডিওভাস্কুলার সার্জারি বিশেষজ্ঞ ডা. মো: সানাউল হক সরকার; রোগী ও তার স্বজন প্রমুখ। সেখানে হাত পুনঃস্থাপন চিকিৎসা পদ্ধতি ও অভিজ্ঞতা সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হয়।

ডা. ঋভুরাজ চক্রবর্তী বলেন, দুর্ঘটনার শিকার হয়ে ৪২ বছর বয়সী মোকাররম হোসেন আমাদের হাসপাতালে ভর্তি হন। উক্ত ঘটনায় তার ডান হাত সম্পূর্ণভাবে বিচ্ছিন্ন হয়ে যায়। এমতাবস্থায় রোগী ও তার পরিবারের সম্মতিক্রমে আমরা দ্রুত সার্জারি করে হাত পুনঃস্থাপনের সিদ্ধান্ত নেই। সার্জারি করে তার হাতের হাঁড়, রক্তনালী, স্নায়ু ও মাংসপেশী জোড়া লাগানো হয়।


তিনি আরও বলেন, এটি অত্যন্ত জটিল ও সময়সাপেক্ষ একটি প্রক্রিয়া ছিল। এমন সার্জারির জন্য উন্নত প্রযুক্তি ও ব্যবস্থাপনা খুবই প্রয়োজন। দীর্ঘ ১১ ঘণ্টার প্রচেষ্টার পর সফলভাবে এই সার্জারি সম্পন্ন করতে পেরে আমরা আনন্দিত। সার্জারি শেষে রোগীকে যথাযথ পর্যবেক্ষণে রাখা হয় এবং আটদিন পর তিনি বাড়ি ফিরে যান।

চিকিৎসা প্রসঙ্গে মোকাররম হোসেন বলেন, এভারকেয়ার হসপিটালের ডা. ঋভুরাজ ও তার দল, ডা. সানাউলসহ এই সার্জারির সাথে সংশ্লিষ্ট সকলের প্রতি আন্তরিক ধন্যবাদ ও কৃতজ্ঞতা প্রকাশ করছি। হাসপাতালের ব্যবস্থাপনা ও সার্বিক সেবা নিয়ে আমি ও আমার পরিবার ভীষণ সন্তুষ্ট।

এ সম্পর্কিত আরও খবর