নটর ডেম কলেজের ৭৪ বছর পূর্তি ও পুনর্মিলন উৎসব পালিত

, জাতীয়

নিউজ ডেস্ক, বার্তা২৪.কম, ঢাকা | 2023-08-30 14:17:15

নটর ডেম কলেজ অ্যালামনাই অ্যাসোসিয়েশনের উদ্যোগে ৭৪ বছর পূর্তিতে শনিবার (২৮ জানুয়ারি) দেশের ঐতিহ্যবাহী নটর ডেম কলেজের প্রাক্তনী নটরডেমিয়ানদের পুনর্মিলন অনুষ্ঠানের আয়োজন করা হয়।

উক্ত অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জাতীয় সংসদের স্পিকার ড. শিরিন শারমিন চৌধুরী এমপি। তিনি বলেন, নটের ডেম কলেজ দেশের শিক্ষা বিস্তারে একটি মাইল ফলক। এই কলেজের সাবেক কৃতি শিক্ষার্থীগণ দেশ ও বিদেশে বিভিন্ন সেক্টরে উজ্জলতার সাক্ষর রেখে কলেজের জন্য সুনাম বয়ে এনেছেন। তাই ৭৪ বছর কলেজের গৌরব ও ঐতিহ্যের ইতিহাস। তিনি দেশকে এগিয়ে নেওয়ার ক্ষেত্রে শিক্ষাপ্রতিষ্ঠানের ভূমিকার উল্লেখ করে বলেন, আজকের তরুণরাই দেশ গড়ার যোগ্য কারিগর। স্মার্ট বাংলাদেশ গড়ে তুলতে তরুণদের শিক্ষা, বিজ্ঞানমনস্ক, দক্ষতায় স্মার্ট করে গড়ে তুলতে হবে।

বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিজ্ঞান ও প্রযুক্তিমন্ত্রী স্থপতি ইয়াসেফ ওসমান এমপি এবং পাট ও বস্ত্রমন্ত্রী গোলাম দস্তগীর গাজী এমপি। প্রাক্তন শিক্ষার্থী হিসেবে মন্ত্রীদ্বয় তাদের শিক্ষাজীবনের স্মৃতিচারণ করেন।

স্থপতি ইয়াসেফ ওসমান এমপি বলেন, আমরা সৌভাগ্যবান, কেনোনা আমরা নটরডেম কলেজে পড়ার সুযোগ পেয়েছিলাম। সবাই এই সুযোগ পায় না। দেশের অন্যতম সেরা এই প্রতিষ্ঠানে পড়ে নটরডেমিয়ানরা দেশের বিভিন্ন সেক্টরে সুনামের সাথে কাজ করছেন।তিনি নটরডেমিয়ানদের নিজেদের জীবনকে আলোকিত করে নিজ নিজ অবস্থান থেকে দেশকে এপগয়ে নিয়ে যাওয়ারও আহ্ববান জানান

বস্ত্রমন্ত্রী গোলাম দস্তগীর গাজী এমপি বলেন, নটরডেমিয়ান যারা আছেন তারা সবাই ভালো ছাত্র এবং তারা দেশ ও বিদেশে বিভিন্ন সেক্টরে ভালো অবস্থানে কাজ করেন।দেশপ্রেমে উদ্বুদ্ধ হয়ে সুন্দর দেশ গড়তে তাদের প্রত্যেককেই ভূমিকা রাখতে হবে।

অ্যালামনাই অ্যাসোসিয়েশনের সভাপতি এবং নটর ডেম কলেজের অধ্যক্ষ ফাদার হেমন্ত পিউস রোজারিও, সিএসসি এর সভাপতিত্বে অনুষ্ঠানে আরোও উপস্থিত ছিলেন জাতীয় বিশ^বিদ্যালয়ের ভিসি অধ্যাপক মশিউর রহমান এবং আর্চবিশপ বিজয় এন ডি ক্রুজ।


১৯৫৫ সাল থেকে ২০২২ সাল পর্যন্ত বিভিন্ন ব্যাচের প্রায় আড়াই হাজার অ্যালামনাই এবং তাদের পরিবারের সদস্যরা পুণর্মিলন অনুষ্ঠানে অংশগ্রহণ করেন। বিভিন্ন ব্যাচের প্রাক্তনীদের স্মৃতিচারণের পাশাপাশি, ব্যাচ ভিত্তিক পরিবেশনা এবং কলেজের ছাত্রদের সাংস্কৃতিক পরিবেশনা, মধ্যাহ্নভোজ, র‌্যাফেল ড্র অনুষ্ঠিত হয়।

ফাদার হেমন্ত জানান, একে পুনর্মিলন না বলে মহামিলন বলা যায় । নটর ডেম কলেজ থেকে পাস করা শিক্ষার্থরা দেশের ইঞ্জিনিয়ারিং, মেডিকেলসহ বিশ্ববিদ্যালয়গুলোতে ভর্তিপরিক্ষায় ১ম স্থান অধিকারসহ মেধাতালিকায় স্থান করে নেয়। আগামী বছর কলেজের ৭৫ বর্ষপূর্তিতে কমপক্ষে ১০ হাজার অ্যালামনাইয়ের মিলনমেলার আয়োজন করা হবে আর এর জন্য চলবে বছরব্যাপী প্রস্তুতি।

এ সম্পর্কিত আরও খবর