২০১৪ সালে এরশাদের সঙ্গে বেইমানি করেছিলাম বলে নির্বাচন হয়েছিল: চুন্নু

, জাতীয়

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা | 2023-09-01 15:16:15

জাতীয় পার্টির মহাসচিব মুজিবুল হক চুন্নু বলেছেন, ২০১৪ সালের নির্বাচনে দলের চেয়ারম্যান মরহুম হুসেইন মুহম্মদ এরশাদের সঙ্গে বেইমানি করে নির্বাচন করেছিলাম বলেই নির্বাচন হয়েছিল।

তিনি বলেন, এরশাদ সাহেব দলীয় প্রার্থীদের মনোনয়ন প্রত্যাহার করতে চিঠি দিয়েছিল। কিন্তু বেগম রওশন এরশাদসহ কয়েকজন নেতা এরশাদের সঙ্গে বেইমানি করে নির্বাচনে অংশ নিয়েছিলেন। জাপা সেই নির্বাচনে অংশ না নিলে অসাংবিধানিক পরিস্থিতি ও সাংবিধানিক শূন্যতার সৃষ্টি হতো বলেও দাবি করেন চুন্নু।

মঙ্গলবার (৩১ জানুয়ারি) জাতীয় সংসদে রাষ্ট্রপতি মো. আবদুল হামিদের ভাষণের ওপর আনা ধন্যবাদ প্রস্তাবের আলোচনায় অংশ নিয়ে এসব কথা বলেন জাতীয় পার্টির মহাসচিব।

মুজিবুল হক চুন্নু বলেন, জাতীয় পার্টি সবসময় নির্বাচনমুখী দল। সেজন্য ২০১৪ ও ২০১৮ সালের নির্বাচনে অংশগ্রহণ করে।

বিরোধী দলের সংসদ বর্জনের রীতি যে ভালো না তা জাতীয় পার্টিই প্রমাণ করেছে দাবি করে তিনি বলেন, সংসদের ভেতরে ফাইল ছোড়াছুড়ি, স্পিকারের কাছে গিয়ে বিশৃঙ্খলা সৃষ্টি করা খারাপ উদাহরণ ছিল। আমরা একটা ভালো সংস্কৃতি চালু করেছি।

২০১৪ সালে নির্বাচনে অংশ নেওয়ার প্রেক্ষাপট তুলে ধরে তিনি আরও বলেন, ২০১৪ সালের নির্বাচন জাতীয় পার্টি বর্জন করেছিল। আমাদের চেয়ারম্যান প্রয়াত হুসেইন মুহম্মদ এরশাদ তিনি চূড়ান্ত সময় বললেন নির্বাচন করবেন না এবং সারা দেশের সব প্রার্থীকে তিনি মনোনয়ন প্রত্যাহার করার জন্য চিঠি দেন। নির্বাচন থেকে প্রত্যাহার করে নেন। সেদিন এমন একটা অবস্থা হয়েছিল.. বিএনপি নির্বাচনে আসে না। কোনো দল আসবে না।

‘জাতীয় পার্টি যদি না আসে তাহলে বাংলাদেশে একটা অসাংবিধানিক পরিস্থিতির সৃষ্টি হতো। সাংবিধানিক শূন্যতার সৃষ্টি হতো। সেইদিন বেগম রওশন এরশাদ এবং আমরা কয়েকজন জাতীয় পার্টির চেয়ারম্যান হুসেইন মুহম্মদ এরশাদের সঙ্গে বেইমানি ও বিদ্রোহ করে বেগম এরশাদের নেতৃত্বে নির্বাচন করেছিলাম।’

লালমনিটরহাট-১ আসনে এরশাদের নির্বাচন প্রসঙ্গ টেনে তিনি বলেন, সেই নির্বাচনের সময় এরশাদ সাহেব লালমনিরহাট, রংপুরসহ কয়েকটি আসনেই আগেই মনোনয়নপত্র জমা দিয়েছিলেন। রংপুরেও তিনি নির্বাচন করতে চাননি। আমরা শুধু বৈধতার জন্য... এই সংসদে এরশাদ সাহেবের মতো লোক আছে, এটা প্রমাণ রাখার জন্য সেদিন আমরা কষ্ট করে তাকে নির্বাচন করার ব্যবস্থা করেছি। লালমনিরহাটে তিনি নির্বাচন করেন নাই।

লালমনিরহাট-১ আসনের আওয়ামী লীগ দলীয় এমপি মোতাহার হোসেনকে ইঙ্গিত করে তিনি বলেন, গতকালকে যিনি বক্তব্য রাখলেন। ২০১৪ সালে আমরা বেগম এরশাদের নেতৃত্বে নির্বাচনে না আসতাম তাহলে তিনি এমপি বা প্রতিমন্ত্রীও হতে পারতেন না। আমাদের নির্বাচন করার কারণে তিনি প্রতিমন্ত্রী হতে পেরেছিলেন। মানুষ যে কেন ভুলে যায় অতীত।

পরে সোমবারের বক্তব্যের বিষয়ে স্পিকার রুলিং দিয়ে রাষ্ট্রপতির ভাষণের সঙ্গে সম্পৃক্ত নয় এমন সব বক্তব্য এক্সপাঞ্জ এবং বিরোধী দলের সংসদ সদস্য কাজী ফিরোজ রশীদের অসংসদীয় ভাষা এক্সপাঞ্জ করার ঘোষণা দেন।

এ সম্পর্কিত আরও খবর